ব্লগে ব্যবহারের জন্য অথবা আরও অনেক প্রয়োজনে আমাদের বিভিন্ন ধরনের ইমেজ তথা ফটোর প্রয়োজন হয়। সব ধরনের ইমেজ নিজের সংগ্রহে থাকে না এবং রাখাও সম্ভব নয়। আর তাই প্রয়োজন হলে আমরা সাধারনত ইমেজ সার্চ ইঞ্জিন এর সাহায্য নিয়ে থাকি। তবে মনের মত একটি ছবি হয়ত একটি বা দুটি ইমেজ সার্চ ইঞ্জিনে নাও পাওয়া যেতে পারে। আপনার কাঙ্খিত ইমেজ খুঁজে পেতে রয়েছে বেশ কিছু উন্নত মানের কার্যকর সার্চ ইঞ্জিন। এগুলো থেকে সহজেই আপনি খুঁজে নিতে পারেন আপনার প্রয়োজনীয় ইমেজ।

Google Image Search

এই ইমেজ সার্চ ইঞ্জিনটি হয়ত আপনি আগেই ব্যবহার করেছেন। এটি একটি পরিচিত এবং ভাল মানের ইমেজ সার্চ ইঞ্জিন। তবে এখানে একটি সমস্যা হচ্ছে কোন ইমেজ থাম্বনেইলে ক্লিক করলে প্রথমে আপনাকে ইমেজটির সোর্স পেইজে নিয়ে যাবে। এর সমাধান হিসেবে Google Image Ripper ব্যবহার করে আরও বেশি থাম্বনেইল এবং সরাসরি পূর্ন আকৃতির মূল ইমেজে যেতে পারবেন।

Yahoo Image Search

এটিও একটি ভালো মানের ইমেজ সার্চ ইঞ্জিন। ওয়ালপেপার মুডে ইমেজ সার্চ করে আপনি ডেস্কটপে ব্যবহার উপযোগী ইমেজ খুঁজে বের করতে পারবেন। এছাড়াও এখানে গুগল ইমেজ সার্চের মত ভিন্ন আকৃতি এবং রঙ -এ ইমেজ সার্চ করা যাবে।

AltaVista Image Search

ফটো, গ্রাফিক্স এবং ব্যানার/বাটন আলাদাভাবে সার্চ করার সুবিধা পাবেন। এছাড়াও ডেস্কটপ সাইজের ওয়ালপেপার খুঁজার জন্য এটি খুবই কার্যকর।

Ask Images Search

ইমেজ সার্চে ভালো ফলাফল পেতে এখানে রয়েছে বর্ধিত এবং সংকীর্ন ইমেজ সার্চ অপশন।

Imagery

দ্রুত ইমেজ খুঁজে পেতে এটি ব্যবহার করতে পারেন। একই পেইজে একসাথে ২০টি থেকে ১০০টি পর্যন্ত ইমেজ দেখতে পারবেন থাম্বনেইল আকারে। এছাড়াও আরও অনেক ভালো সুবিধা পাবেন।

Flickr Images

এটি সম্পর্কে আপনারা প্রায় সবাই জানেন। অনেকে তাদের সংগ্রহে থাকা সেরা ইমেজগুলো এখানে আপলোড করে। আর তাই আপনি খুঁজে পেতে পারেন ভিন্ন ধরনের দারুন সব ইমেজ।

এই সকল সার্চ ইঞ্জিন ব্যবহার করে আপনি হাজার হাজার ইমেজ পেতে পারেন। তবে এই ইমেজ গুলো ব্যবহার করার ক্ষেত্রে কপিরাইট আইন মেনে চলার জন্য অনুরোধ রইলো।

comments

5 কমেন্টস

  1. ভাল একটি পোস্ট । এখন আর চিত্র খুজতে সময় বেশি লাগবে না ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.