ফটোগ্রাফারঃ ইরাজ আহমেদ

চট্টগ্রামের প্রেসিডেন্সি ইন্টারন্যশনাল স্কুলে অনুষ্ঠিত হল “Wi-STEM” এর প্রোজেক্ট, “প্রোজেক্ট ইন্সপিরেশন”। ২৫শে ডিসেম্বর হতে ২৬শে ডিসেম্বর দুই দিন এই প্রোজেক্টের কর্মশালা অনুষ্ঠিত হয়। নারীদের জন্য এই প্রোজেক্টি আয়োজন এবং পরিচালনা করেন “Wi-STEM” এর ফ্যালো অন্তরা তিতিক্ষা বড়ুয়া। এই কর্মশালায় অংশগ্রহণ করেন ৬ষ্ঠ হতে ১২শ শ্রেণির ১৩ জন নারী শিক্ষার্থী। প্রোজেক্ট ইন্সপিরেশনের লক্ষ্য হলো বিভিন্ন কর্মশালার মাধ্যমে স্কুল ও কলেজের মেয়েদেরকে বিজ্ঞানে আগ্রহী করে তোলা। মেয়েরা যেন বিজ্ঞানের বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারে এবং বিজ্ঞানের কোন বিষয়ে তাদের আগ্রহ রয়েছে এটি বুঝতে পারে সেজন্য তাদেরকে বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা এবং বিভিন্ন ধরণের অলিম্পিয়াডে অংশগ্রহণ সম্পর্কে অনুপ্রেরণা দেওয়া হয়। কর্মশালার প্রথম দিন প্রখ্যাত নারী গবেষকদের সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হয়। দ্বিতীয় দিন গণিত অলিম্পিয়াডে ব্রোঞ্জপদকজয়ী নাজিয়া চৌধুরীর প্রেরিত ভিডিও বার্তা উপস্থাপন করা হয়। ২০১৬ সালে গণিত অলিম্পিয়াডে ব্রোঞ্জপদকজয়ী আহমেদ জাওয়াদ চৌধুরী এবং এই অলিম্পিয়াডের এক্সটেনশন ম্যাথ ক্যাম্পার থানিক নূর সামিন শিক্ষার্থীদের গণিতের কিছু অসাধারণ কৌশল শেখান এবং গণিত অলিম্পিয়াড নিয়ে তাদের মজার সব অভিজ্ঞতার কথা জানান। এই কর্মশালার মাধ্যমে অনেক নারী শিক্ষার্থী অলিম্পিয়াডে অংশগ্রহণ করার অনুপ্রেরণা পেয়েছে। নারীরাই দেশের মূলচালিকাশক্তি। তাদের হাত ধরেই শুভ হোক বিজ্ঞানের জয়যাত্রা।

প্রতিবেদকঃ অনসূয়া অয়ন্তী