আমাদের সকলের কাছেই প্রোগ্রামিং সি খুবই পরিচিত এবং জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। কথায় আছে সি না জানলে নাকি প্রকৃত প্রোগ্রামার হওয়া যায় না।বেশ কয়েক বছর আগে সি শিখেছিলাম, শখের বশে নয় বরং পরীক্ষায় মার্ক তোলার জন্য হঠাৎ ইচ্ছা হল এবার এটাকে নিজের আগ্রহ থেকে শেখা যাক।আমার বিশ্বাস আমার সাথে হয়তবা আপনারাও থাকবেন। আসলে নিজের ইচ্ছাটা কথা না বললে কোন কিছুই ভালভাবে শেখা হয় না । আমার ইচ্ছাটা অনেক বছর পর কথা বলতে শুরু করেছে।দেখা যাক আমার আর আপনাদের ইচ্ছাটাও একসাথে চলতে পারে কিনা।

প্রোগ্রামিং সি সম্পর্কে কিছু কথা

1972 সালের দিকে প্রোগ্রামিং সি এর উদ্ভব হয়। বেল ল্যাবরেটরিতে ডেনিস রিচি প্রোগ্রামিং সি উদ্ভাবন করেন। প্রোগ্রামিং সি একটি মিড লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আর এজন্যই প্রোগ্রামিং সি দ্বারা যেমন হাই লেভেল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মত বিভিন্ন ধরণের ডাটা, ভেরিয়েবল এবং ফাংশন নিয়ে কাজ করা যায় ঠিক তেমনি ভাবে এসেমব্লি ল্যাঙ্গুয়েজের মত বিট, বাইট, মেমরি এড্রেস নিয়েও কাজ করা যায়। অনেকেই এজন্য প্রোগ্রামিং এর হাতেখড়ি নেয়ার জন্য প্রোগ্রামিং সি শেখার পরামর্শ দিয়ে থাকেন।

প্রোগ্রামিং সি শেখার পূর্ব প্রস্তুতি

প্রোগ্রামিং সি তে প্রোগ্রাম রচনা এবং তৈরিকৃত প্রোগ্রাম শুদ্ধিকরণ এবং সর্বশেষে চালিত করার জন্য কম্পাইলার ব্যবহার করা হয়।আমরা জানি যে কম্পিউটারের ভাষা হচ্ছে 01 অর্থাৎ বাইনারি একে মেশিন ল্যাঙ্গুয়েজ বলা হয়।তাই বিভিন্ন হাই লেভেল ও মিড লেভেল ল্যাঙ্গুয়েজে লেখা প্রোগ্রাম কে কম্পিউটারের ভাষা তথা মেশিনল্যাঙ্গুয়েজে রূপান্তর করার জন্য যে বিশেষ ধরণের সফটওয়্যার হচ্ছে কম্পাইলার। বর্তমানে বিভিন্ন ধরণের কম্পাইলার পাওয়া যায়। তবে সবচেয়ে সহজ এবং বহুল ব্যবহৃত কম্পাইলার হচ্ছে turbo c++ । আপনারা এখান থেকে Turbo C++ 3.0 freeware ডাউনলোড করুন।

………………………………………………………………………………..

আজ এখানেই শেষ করছি। সকলের জন্য শুভ কামনা রইল।

comments

13 কমেন্টস

  1. টার্বো সি এর চাইতে কোডব্লকস এ সি কিংবা সি++ অনেক সহজবোধ্য মনে হয়। ১৬ বিট কম্পাইলারের চেয়ে ৩২/৬৪ বিটের কম্পাইলারই বর্তমানের নিউবিদের কাজে বেশি আসার কথা। এছাড়া কোডব্লকস লিনাক্সের ডিস্ট্রোগুলোতেও অসাধারণ কাজ করে। ভাল উদ্যোগ…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.