একটি  ভাল ডোমেন নাম  বেছে  নেয়া, আপনার  ওয়েবসাইট  বিকশিত  করার জন্য  একটি  মূখ্য  ধাপ। একটি ডোমেন নাম ইন্টারনেটে আপনাকে তথা আপনার ওয়েব সাইটকে খুজে পাওয়ার  সর্বাপেক্ষা সহজ উপায় । তাই ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে মিল রেখে চিত্তাকর্ষক, সতন্ত্র এবং সহজে মনে রাখার যোগ্য একটি ডোমেন নাম  ওয়েবসাইটের জন্য বেছে নেয়া প্রয়োজন।

আপনার প্রতিষ্ঠানের যদি একটা ভাল প্রতিষ্ঠিত অফলাইন নাম থাকে

w3যদি  ইতিমধ্যেই আপনার  কোম্পানির  একটা প্রতিষ্ঠিত নাম  থাকে, তাহলে আপনার কোম্পানির ওয়েব সাইটের ডোমেন নাম কোম্পানির নাম বা তার কাছা কাছি হতে পারে। যেমন Microsoft কোম্পানির ওয়েব সাইট www.microsoft.com । কোম্পানির নাম এর সাথে ওয়েব সাইটের বিষয়বস্তু ডোমেন নামের অন্তর্ভুক্ত হতে পারে, যেমন bbcworld এর ওয়েব সাইট  www.bbcworldnews.com  । নাম থেকেই যেমন আমরা বুঝতে পারছি ,যে এটা একটা সংবাদ বিষয়ক ওয়েব সাইট, ঠিক সার্চ ইঞ্জিনও গ্রেডিং করে এই সাইটকে সংবাদ বিষয়ক ওয়েব সাইটের সারিতে প্রদর্শন করবে। কেউ একজন News লিখে সার্চ দিলে সহজেই  bbcworld  কে খুজে পাবে।

w1অনেকেই কোম্পানির নামকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করতে গিয়ে অনেকেই (-) চিহ্ন ব্যবহার করেন, যেমন Delta Electronics এর ওয়েব সাইট www.delta-electronics.com । যদিও কোম্পানির নামকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে এটা একটা বহুল ব্যবহৃত পদ্ধতি, তা্র পরও এই পদ্ধতি ব্যবহার না করার জন্য অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। এর অন্যতম কারণ হচ্ছে অনেকেই ডোমেন নামে অন্তর্ভুক্ত (-) চিহ্নটি ভুলে যায় যা আমাদের প্রত্যাশিত নয়।

অনেক ক্ষেত্রে প্রতিষ্ঠান বা সংস্থার পূর্ণ নামের সংক্ষিপ্ত রূপকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যেমন International Cricket Council  এর ওয়েবসাইট www.icc.com । এক্ষেত্রে ডোমেন নামটাও ছোট হয় এবং সবাই সহজেই মনে রাখতে পারে।


যদি আপনার প্রতিষ্ঠানের একটি প্রতিষ্ঠিত অফলাইন নাম না থাকে

w2

যদি আপনার ব্যবসায়ী প্রতিষ্ঠানটি নতুন হয় এবং এর কোন প্রতিষ্ঠিত নাম না থাকে, তাহলে আপনি ব্যবসায়ের মাধ্যমে যা করছেন এর সাথে সমন্বয় করে একটা সুন্দর নাম খুজে বের করতে পারেন।

একটি সম্পর্কহীন কিন্তু চিত্তাকর্ষক অথবা বৈশিষ্ট্যসূচক নামও বেছে নেয়া যেতে পারে। Reddit, Ning, Squido এর মত সাইটগুলোও একটি অচিরাচরিত নাম দিয়ে শুরু করে জনপ্রিয়তার শির্ষে উঠে এসেছে। আজ সার্চ ইজ্ঞিনের মহারাজ google ও একটি অপরিচিত কিন্তু বিশেষ বৈশিষ্টসম্পন্ন ডোমেন নাম ব্যবহার করে জনপ্রিয়তায় অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

সর্বশেষে আপনার প্রতিষ্ঠানের জন্য বেশ কয়েকটি ডোমেন নামের তালিকা তৈরি করুন এবং এর মধ্যে থেকে সবচেয়ে বৈশিষ্ট্যসম্পর্ণ, ছোট, সহজবোধ্য একটি সুন্দর নাম বেছে নিন। আপনার তালিকা শেষ করার পূর্বে, আপনার ওয়েবসাইটের জন্য একাধিক ডোমেন নাম রাখা যায় কিনা বিবেচনা করতে পারেন।


যদি ইতিমধ্যেই আপনার কোম্পানির একটা প্রতিষ্ঠিত নাম থাকে, তাহলে আপনার কোম্পানির ওয়েব সাইটের ডোমেন নাম কোম্পানির নাম বা তার কাছা কাছি হতে পারে। যেমন Microsoft কোম্পানির ওয়েব সাইট www.microsoft.com । কোম্পানির নাম এর সাথে ওয়েব সাইটের বিষয়বস্তু ডোমেন নামের অন্তর্ভুক্ত হতে পারে, যেমন bbcworld এর ওয়েব সাইট www.bbcworldnews.com নাম থেকেই যেমন আমরা বুঝতে পারছি যে এটা একটা সংবাদ বিষয়ক ওয়েব সাইট, ঠিক সার্চ ইঞ্জিনও গ্রেডিং করে এই সাইটকে সংবাদ বিষয়ক ওয়েব সাইটের সারিতে প্রদর্শন করবে। কেউ একজন News লিখে সার্চ দিলে সহজেই bbcworld কে খুজে পাবে।

অনেকেই কোম্পানির নামকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করতে গিয়ে অনেকেই (-) চিহ্ন ব্যবহার করেন, যেমন Delta Electronics এর ওয়েব সাইট www.delta-electronics.com । যদিও কোম্পানির নামকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করার ক্ষেত্রে এটা একটা বহুল ব্যবহৃত পদ্ধতি তা্র পরও এই পদ্ধতি ব্যবহার না করার জন্য অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। এর অন্যতম কারণ হচ্ছে অনেকেই ডোমেন নামে অন্তর্ভুক্ত (-) চিহ্নটি ভুলে যায় যা আমাদের প্রত্যাশিত নয়।

অনেক ক্ষেত্রে প্রতিষ্ঠান বা সংস্থার পূর্ণ নামের সংক্ষিপ্ত রূপকে ডোমেন নাম হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যেমন International Cricket Council এর ওয়েবসাইট www.icc.com এক্ষেত্রে ডোমেন নামটাও ছোট হয় এবং সবাই সহজেই মনে রাখতে পারে।

comments

13 কমেন্টস

  1. মতামত দেয়ার অপশন বন্ধ ছিল এই পোস্টে। অসীম ভাই কি মতামত দেয়ার অপশন তুলে দিয়েছিলেন?
    যাই হোক, ডোমেইন নেম ইন্টারনেট স্টার্টআপ গুলোর জন্য খুবই গুরুত্বপূর্ন একটি বিষয়। (-) এর ব্যাপারে যেটি বললেন, সেটি সত্যি তবে, অনেক সাইট রয়েছে যেগুলো (-) যুক্ত ডোমেইন ব্যবহার করে কিন্তু খুবই জনপ্রিয়। উদাহরন হিসেবে এটি দেখতে পারেনঃ http://www.digital-photography-school.com/
    আবার অনেক অর্থ্যহীন নামের ডোমেইনও অনেক ব্র্যান্ডেবল হয়, যেমনঃ zynga.com, digg.com, flickr.com ইত্যাদি।

    • “মতামত দেয়ার অপশন বন্ধ ছিল এই পোস্টে। অসীম ভাই কি মতামত দেয়ার অপশন তুলে দিয়েছিলেন?” অনাকাঙ্খিতভাবে মতামত দেয়ার অপশন বন্ধ হয়ে যেতে পারে এ জন্য আমি দুঃখিত।

      অনেক সাইট রয়েছে যেগুলো (-) যুক্ত ডোমেইন ব্যবহার করে কিন্তু খুবই জনপ্রিয়। আপনার সাথে সম্পূর্ণ একমত। আসলে আমি বলেছি যে, (-) যুক্ত ডোমেইন ব্যবহার না করার জন্য অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। এর অন্যতম কারণ হচ্ছে অনেকেই ডোমেন নামে অন্তর্ভুক্ত (-) চিহ্নটি ভুলে যায় যা আমাদের প্রত্যাশিত নয়। আসলে শুরুতে এ ধরণের ডোমেন এ সমস্যা হয় । আর একটা সময় পার হওয়ার পর নতুন ভিজিটর আসে সার্চ ইন্জিন থেকে। অন্যদিকে ভিজিটরদের ধরে রাখে সাইটের কার্যাবলী আর কন্টেন্ট।

      ধন্যবাদ ইমতিয়াজ ভাই

  2. ধন্যযোগ লেখক কে, অনেক গুরুত্যপুর্ণ একটি কাজ আপনি করেছেন। আমরা অনেকেই ডোমেইন নেইম কি নিবো ঠিক করতে ঝামেলায় পড়ি আর আপনি সেই সমস্যাটার ই সমাধান দিয়েছেন। তবে একটা বিষয় হল, আমরা যে নাম টা ঠিক করছি সেটা খালি নাও থাকতে পারে, তাই আমার মতে সুন্দর নাম ঠিক করার পর সেটি প্রাপ্তিসাধ্য কিনা সেটাও দেখে নেয়া দরকার। আর সে কাজটি করতে পারবেন ডোমেইন নেইম চেকার দিয়ে অথবা এখান থেকে

  3. Nehmen Sie eine Replik Wristwatch Submariner zum Beispiel. Der ursprüngliche Artikel ist in der Regel mit 904L Edelstahl durch Saphirglas . Die meisten Replik Artikel on the net verkauft werden nicht durch dieser Art von Stahl gefertigt. Der, family room ich habe ist mit massivem Edelstahl 316 gefertigt. Es ist jedoch nicht zufriedenstellend, n?r der Glanz , Gewicht sowie Korrosionsbest?ndigkeit meiner Replik sind nicht schlechter wie pass away echten Artikel . Das macht mich dankbar durch einem relativ niedrigen Preis. Sowie Bewegungsinformationen k?nnen on line durch deutlich Uhr Spezifikation gefunden werden. Cookware Bewegung und Schweizer Uhrwerk sind expire beliebtesten Arten in Replik-Uhren ausgestattet. Für diejenigen, expire Replik-Uhren perfekt funktionieren , erhalten Replik-Uhren durch Schweizer Uhrwerk erwarten, ist eine Wahl , die Sie nie bereuen.
    kaufen breitling uhren

  4. Hey there! Do you know if they make any plugins to assist with Search Engine Optimization? I’m trying to get my blog to rank for some targeted keywords but I’m not seeing very good success. If you know of any please share. Cheers!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.