সূত্রঃ ইন্টারনেট

এইতো গতকালকেই চলে গেল ভ্যালেন্টাইনস ডে। প্রিয়জনের সান্নিধ্যে সময়টা কাটাতে কে না চায়? কেউ কেউ বলেন, ভালোবাসার জন্য বিশেষ কোন দিনের প্রয়োজন হয় না। আবার কেউ বলেন, থাক না একটা দিন আলাদা করে! ক্ষতি কি? কেউ কেউ দিনটি কাটান প্রেয়সীর সাথে, কেউ কেউ বন্ধু বান্ধবদের সাথে মজা করেই দিনটা কাটিয়ে দেন আবার কেউ বা বাবা মায়ের কাছেই খুঁজে পান পরম আশ্রয়। তবে আজ আমাদের আলোচনার বিষয় কিন্তু মানুষ অর্থাৎ, হোমো সেপিয়েনরা না।
আচ্ছা, কখনো কি এটা ভেবেছেন পশু পাখিরা তাদের মনের ভাব বিপরীত লিঙ্গকে কিভাবে জানায়? ভাবের আদান প্রদান তারাও তো করে, নাকি? প্রাণীজগতের এসব আজব কিছু রীতি নীতি নিয়েই আজকের আয়োজনঃ

শামূকের মিলন কৌশল সূত্রঃ ইন্টারনেট
শামূকের মিলন কৌশল
               সূত্রঃ ইন্টারনেট

১)পাশের ছবিটির দিকে ভালো করে তাকান। শামূকটির চোখের কাছে দেখতে পাবেন একটি ছোট আকারের অংশ বের হয়ে এসেছে। এই অংশটি তখনই বের হয়ে আসে যখন এটি তার বিপরীত লিঙ্গের দেখা পায়েই শুঁড়ের মত অংশটিকে বলা হয় “লাভ ডার্ট”। এটির মধ্য থেকে এক ধরণের মিউকাস জাতীয় পদার্থ বের হয়ে আসে যার ফলে শামূক সঙ্গমে লিপ্ত হয়।

ডাইনোসরের মিলনের আগের নৃত্য সূত্রঃ ইন্টারনেট
ডাইনোসরের মিলনের আগের নৃত্য
                    সূত্রঃ ইন্টারনেট

২) ডাইনোসররা কিভাবে মিলিত হত তা সম্পর্কে তথ্য খুবই কম পাওয়া গিয়েছে তবে কলোরাডোতে পাওয়া পাথর থেকে যে তথ্য পাওয়া গিয়েছে তা থেকে জানা যায় কিছু প্রজাতির ডাইনোসর মিলিত হবার আগে একটি আনুষ্ঠানিক নাচ করত।
ক্রেটাশিয়াস যুগের ডাইনোসরদের থেকে পাওয়া যে ছাপ পাওয়া গিয়েছে, তা থেকে জানা যায় যে তারা বিপরীত লিঙ্গের দেখা পেলে মাটির ওপর প্রচন্ড চাপ সৃষ্টি করে লাফ দিত যা এক ধরণের নাচ বলে অভিহিত করছেন বিশেষজ্ঞরা। তবে বিজ্ঞানীরা বলেছেন যে এই প্রক্রিয়া পাখি জাতীয় ডাইনোসরদের মাঝে বেশি দেখা যেত।

সী স্লাগ ফ্লুইড কিভাবে প্রবেশ করায়? সূত্রঃ ইন্টারনেট
সী স্লাগ ফ্লুইড কিভাবে প্রবেশ করায়?
সূত্রঃ ইন্টারনেট

৩) হার্মাফ্রোডাইটিক সী স্লাগদের পুরুষ এবং মহিলা- দুই ধরণের  প্রজাতিরই যৌনাঙ্গ একই, অর্থাৎ উভয়লিঙ্গ। মিলনের সময় তারা একে অপরের চোখের মাঝখানে সূচের মত একটি অঙ্গ দিয়ে খোঁচা দিতে থাকে এবং এই প্রক্রিয়াকে বলা হয় “পেনাইল স্টাইলেট”। বিজ্ঞানীরা ধারণা করেন যে, এর মাধ্যমে তারা তাদের ফ্লুইড অপরের দেহে প্রবেশ করাতে পারে, কিন্তু এর কোন প্রমাণ বিজ্ঞানীরা এখনো পান নি।

সূত্রঃ লাইভ সাইন্স