সাপ্রতিক সময়ে জীন ও ডিএনএর উপরে ব্যাপক গবেষনা চলছে। উদ্ভিদ বিজ্ঞানে প্রতিনিয়ত এই গবেষণা সুফল বয়ে নিয়ে আসছে। ডিএনএ আবিষ্কারের পর নতুন প্রজাতীর অধিক রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ও উচ্চ ফলনশীল শস্যের বীজ উৎপাদনে এটি ব্যাপক আলোরন সৃষ্টি হয়। এর উপরে কয়েকটি নতুন তথ্য নিয়ে হাজির হলাম।

dna-teleport

  • ১. ধুমপান খুব দ্রুত ডিএনএ’ল ভাঙন ঘটায়। নতুন এক গবেষনায় দেখা যায় ধুমপানের ফলে পলিসাইক্লিক এরোমেটিক হাউড্রোকাবর্ন সৃষ্টি হয় যা রক্তকে খুব সহজেই দুষিত করে ফেলে। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, “The results reported here should serve as a stark warning to those who are considering starting to smoke cigarettes: PAH diol epoxide formation occurs immediately and is not a theoretical long-term effect” (সূত্র: Chemical Research in Toxicology)
  • ২. আঙুর উৎপাদনের উপরে গবেষনা করে দেখা আরেকটি তথ্য প্রকাশ করেছে ন্যাশনাল একাডেমি অব সায়েন্স। সাধারনত আগের আঙুর গাছের কুড়ী থেকে আঙুর চাষ করা হয়। এতে অতি দ্রুত ফসল হলেও রোগ প্রতিরোধ ক্ষতা থাকে অনেক কম।
  • ৩. ওয়াটার ফ্লি (এক ধরনের সামুদ্রিক ক্ষুদ্র প্রানী) এর শরীরে কমপক্ষে ৩৯০৭ টি জীন রয়েছে যা মানুষের শরীরের চেয়ে বেশী। আর এর মধ্যে রয়েছে বেশ কিছু জীন যা পানীতে কাবর্নের পরিমান কমানোর জন্য এই উল্লেখযোগ্য সংখ্যক জীনের ভূমিকা রয়েছে।

কৃতজ্ঞতাঃ সায়েন্স নিউজ

comments

3 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.