আমার ডিজিটাল ক্লক এর সেকেন্ড অংশ তৈরি করে ফেলার পর সেই অংশটা নিয়ে পর্যবেক্ষণ করছিলাম। দেখলাম সব কিছু ঠিকঠাক মত কাজ করছে। আমার নিজস্ব চিন্তা এবং ধারণা থেকে যা করেছি কিছুটা হলেও সফল হতে পেরেছি, এই ভেবে বেশ কিছুটা আনন্দিত ছিলাম। হঠাৎ করে দেখলাম সেকেন্ড অংশটি খুব দ্রুত পরির্তিত হচ্ছে। এমন তো হবার কথা নয় কিন্তু কেন হচ্ছে? একটু স্থির ভাবে পরিবেশটা খেয়াল করলাম, দেখলাম সোল্ডারিং আইরনের তারটা আমার তৈরি কৃত সার্কিটের কাছাকাছি আসলে এমনটা ঘটছে। আমি মনে হয় একটা সূত্র খুজে পেয়েছি। বাঁকীটা দ্রুত সমাধান করা যাবে।

……………………………………………………………………

কেন এমন ঘটছে?

7490কেন এমন ঘটছে? প্রশ্নটার উত্তরও পেলাম নিজে নিজেই। আসলে আমি যে সার্কিটটি সম্পন্ন করেছি তাতে দুইটা 7490 ডিজিটাল কাউন্টার আই সি ব্যবহার করেছিলাম এবং একটা 1Hz পালস জেনারেটর তৈরি করেছিলাম তাদেরকে পরিচালনা করার জন্য। ডিসপ্লে করার জন্য সেভেন সেগমেন্ট এল ই ডি এবং 7447 ডিকোডার আই সি ব্যবহার করেছিলাম।

তত্বীয় ব্যখ্যা

7490-D1mmআমরা জানি যে সোল্ডারিং আইরনের তারে AC 220 volt এবং 50Hz সিগন্যাল প্রবাহিত হয়। তাই সোল্ডারিং আইরনের তারটি যখন আমার তৈরিকৃত সার্কিটের অংশের কাছাকাছি আসছিল তখন আবেশ প্রক্রিয়ায় 50Hz পালস 7490 ডিজিটাল কাউন্টার আই সি দুইটা গণনা করছিল। ফলে সেকেন্ড অংশের ডিসপ্লেটা খুব দ্রুত অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ৫০ গুণ দ্রুত পরিবর্তিত হচ্ছিল।

উয়াউ! আমি মনে হয় নতুন কিছুর সন্ধান পেয়েছি। আমার আনন্দটা আরো বেড়ে গেল। এই তত্বটা দিয়ে মনে হয় নতুন কিছু তৈরি করা সম্ভব।

ঠিক তাই, এই তত্বটি ব্যবহার করে আমি একটা ছোট্ট সার্কিট তৈরি করে ছিলাম। নাম দিয়েছিলাম ইন্টেলিজেন্ট কারেন্ট টেস্টার। যা দিয়ে কোন বৈদ্যুতিক তারে AC কারেন্ট প্রবাহিত হচ্ছে কিনা জানা যেত।

ইন্টেলিজেন্ট কারেন্ট টেস্টার সম্পর্কে কিছু কথা

tester2011aএটা একটা খুবই সহজ প্রোজেক্ট ছিল। এতে একটা CD4017 আই সি ব্যবহার করে ছিলাম। যেটা ছিল একটা ডেসিমেল ডিকেড কাউন্টার। নাম থেকেই বোঁঝা যায় এটা একটা কাউন্টার আই সি যা ০-৯ পর্যন্ত বৈদ্যুতিক পালস গণনা করতে পারে। আই সির ১৪ নাম্বার পিন থেকে একটা তার বের করা হয়েছে যা কোন বৈদ্যুতিক তারের (যে তারের মধ্য দিয়ে AC কারেন্ট প্রবাহিত হচ্ছে) কাছাকাছি আনলে সার্কিটে যুক্ত এল ই ডি গুলো নির্দেশ করে এবং দ্রুত এল ই ডি গুলো ফ্রিকোয়েন্সি অনুযায়ী পর্যায়ক্রমে জ্বলা নেভা করতে থাকে। আর যদি বৈদ্যুতিক তারে কোন বিদ্যুৎ প্রবাহ না থাকে বা DC কারেন্ট প্রবাহিত হয় তাহলে যে কোন একটা এল ই ডি স্থির ভাবে জ্বলে থাকে।

এতক্ষণে নিশ্চয় সবাই বুঝে গিয়েছেন, আসলে আমার প্রথম ইলেকট্রনিক্স প্রোজেক্ট কি ছিল। হ্যা ইন্টেলিজেন্ট কারেন্ট টেস্টার ছিল আমার প্রথম ইলেকট্রনিক্স প্রজেক্ট। পরবর্তীতে ডিজিটাল ক্লকের প্রজেক্টটিও শেষ করতে পেরেছিলাম।

………………………………………………………………………………..

আজ এ পর্যন্তই। সবার জন্য শুভকামনা রইল ।

comments

7 কমেন্টস

  1. Brother akta jinis janar jonno ai post ta korlam.Ami kemon kore mobile UC Browser diye bangla lekhay biggan projukti.com visit korte pari??

  2. অসীম দা … জটিল জিনিষ এর ডায়াগ্রাম দিয়েছেন … বানাবার জন্য অবশ্যই চেষ্টা করব। কিন্তু আইসির পিন নাম্বার গুলো কি একটু চেক করে দেখবেন ????
    অনেক ধন্যবাদ …

    • রিয়াজুল হাশেম ভাই, ধন্যবাদ । আসলে এনিমেশনটা আমি নিজেই উৎসাহী হয়ে করেছিলাম, এতে ভুল থাকার কথা নয়। আইসির পিন নাম্বার গুলোও ঠিক থাকার কথা।

  3. ভাইয়া অনেক ভাল হইছে।মাইক্রোকন্ট্রোলার সমন্ধে আর লিখবেননা ? লিখলে আমার জন্য একটু ভাল হয়। ভাইয়া assemble ভাষার থেকে কি basic ভাষায় প্রোগ্রামিং করা সহজ ?

  4. অসীম ভাই, আপনার এই প্রজেক্ট টা দেখে খুভ আনন্দের সাথে বানাতে লেগে গেলাম। প্রথমবার সরাসরি soldering করে বানিয়ে ফেললাম। আমাকে হতাশ করল, কাজ করে নাই।
    ২য় বার প্রোজেক্ট বোর্ডে বানালাম, এইবার কাজ করল। আমার আনন্দ দেখে কে!
    ভাবলাম আবার soldering করে ফেলি। কিন্তু solder করার পর কাজ করছে না।
    আবার প্রোজেক্ট বোর্ড, আবার solder. কিন্তু একই সমস্যা।

  5. I just want to say I am newbie to blogging and site-building and definitely loved this web-site. Almost certainly I’m likely to bookmark your website . You definitely come with remarkable stories. Appreciate it for sharing with us your blog site.

  6. Thanks for sharing excellent informations. Your website is very cool. I am impressed by the details that you¡¦ve on this site. It reveals how nicely you perceive this subject. Bookmarked this website page, will come back for extra articles. You, my pal, ROCK! I found just the info I already searched all over the place and just could not come across. What an ideal web-site.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.