তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের অস্কার হিসেবে বিবেচিত অ্যাপিকটা অ্যাওয়ার্ডে প্রথমবারের মতো  অংশ নিচ্ছে বাংলাদেশ।

আগামী ২-৫ ডিসেম্বর তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠেয় এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ১৭টি ক্যাটাগরিতে বাংলাদেশের বিভিন্ন পণ্য প্রদর্শন ও সেবা প্রতিযোগিতায় অংশ নেবে।

তাইপেতে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সের (অ্যাপিকটা) ৫২তম কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

স্থানীয় দ্য গ্র্যান্ড হোটেলে অনুষ্ঠিত দুই দিনব্যাপী ওই সভায় অংশ নেয় সংগঠনটির সদস্য বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

গত শুক্রবার ও শনিবার অনুষ্ঠিত সভায় বেসিসের প্রতিনিধিত্ব করেন সংগঠনটির জ্যেষ্ঠ সহসভাপতি রাসেল টি আহমেদ। অ্যাপিকটার সদস্যভুক্ত প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও সভায় অংশ নেন।

গত ১ ও ২ এপ্রিল বেসিস কার্যালয়ে অ্যাপিকটার ৫১তম কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়, যা বাংলাদেশে অ্যাপিকটার প্রথম সভা।

এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংগঠনের এই জোট মূলত সদস্য দেশগুলোর পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তি খাতের কাঠামো গঠন ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করে থাকে।

এ ছাড়া সদস্য দেশগুলোর নিজস্ব তথ্যপ্রযুক্তিকে বিশ্ববাজারে তুলে ধরা, তথ্যপ্রযুক্তির সক্ষমতা উন্নয়ন এবং প্রযুক্তি ও আবিষ্কারগুলোকে এগিয়ে নিতে বেশ জোরালো ভূমিকা রাখে এই জোট। বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন হিসেবে গত বছর বেসিস অ্যাপিকটার সদস্যপদ লাভ করে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.