বন্ধুরা, ডেস্কটপ প্রোগ্রামিং এ যতগুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আছে, তার মধ্যে ভিবি বা ভিজ্যুয়াল বেসিক একটি উল্লেখযোগ্য ল্যাংগুয়েজ, কাজ করার সুবিধা আর ল্যাঙ্গুয়েজের সহজবোধ্যতার জন্য এটি আজ অনেকের কাছে জনপ্রিয় একটি প্রোগ্রামে পরিণত হয়েছে। আর এরই প্রেক্ষিতে আমার এই ধারাবাহিক প্রজেক্টোরিয়াল ভিবি।

আজ আমরা একটি সহজ প্রোগ্রাম তৈরি করা দেখব, যেখানে একটি নির্দিষ্ট বাটন প্রেস করার সাথে সাথে, একটি হাস্যজ্জ্বোল মুখ দেখা যাবে,আবার আরেকটি বাটন প্রেস করলে হাস্যজ্জ্বোল মুখের বদলে দুঃখী মুখ দেখা যাবে। চলুন তাহলে শুরু করি।

প্রথমে ভিবি চালু করুন,

এখানে থেকে Windows Form Application সিলেক্ট করুন। নিচের মত পাবেন।

বামপাশের টুলবক্সের আইকন এ ক্লিক করে টুলবক্স বের করুন। তা না থাকলে  মেইন মেনু থেকে view-> toolbox কমান্ড দিয়ে টুলবক্স আনুন। নিচের মত টুলবক্স পাবেন।

এখান থেকে All Windows form এ ক্লিক করে নিচের মত অসংখ্য টুল দেখতে পাবেন।

এখান থেকে বাটন টুল সিলেক্ট করে ফর্মে ড্র্যাগ করে দুটি বাটন তৈরি করুন।

এবার বাটন দুটির প্রপার্টি সেট করার পালা।

Button1 সিলেক্ট করে প্রপার্টি উইন্ডোতে Name এর ভায়লু পরিবর্তন করুন। Name এর স্থানে Button1 লেখা আছে। এই লেখাটি মুছে “smileface” লিখুন। এই নাম ব্যবহার করেই বাটনকে প্রোগ্রামে ব্যবহার করা যাবে। কোডিং করলে ব্যাপারটি পরিষ্কার হবে।

এরপরে Text এর জায়গায় Make sorry লিখুন। এই লেখাটিই বাটনের গায়ে প্রদর্শিত হবে।

একইভাবে Button2 সিলেক্ট করুন, ফলে প্রপার্টি উইন্ডোতে Button2 এর প্রপার্টি প্রদর্শিত হবে। এখান থেকে Button2 এর Name এর জায়গায় sorryface লিখুন আর Text এর স্থলে Make smile লিখুন।

এভাবে নিচের মত পাবেন।

এখন টুলবক্স থেকে পিকচারবক্স নামের টুল সিলেক্ট করুন এবং ফর্মে ড্র্যাগ করুন। এ অবজেক্টটি কোনো ছবি প্রদর্শনের কাজ করে থাকে।

পিকচারবক্স সিলেক্ট করে প্রপার্টি উইন্ডোতে এর Name এর স্থলে এর নাম দিন smilepicture।

এরপর sizemode এর মান হিসেবে streatch image সিলেক্ট করুন। এর ফলে পিকচারবক্সের আকার ঠিক থাকবে। শুধু এর ভেতরের ছবিটি পিকচারবক্সের আকার অনুযায়ী পরিবর্তিত হবে।

এবার প্রপার্টি উইন্ডোতে image অপশনে ক্লিক করুন।

এর ডানপাশে “…” চিহ্নিত স্থানে ক্লিক করে নিচের মত উইন্ডো পাবেন। এখান থেকেই আপনার কাংখিত ছবিটি সিলেক্ট করে দিন, এরপরে OKকরুন।

একইভাবে আরেকটি পিকচার বক্স তৈরি করুন আপনার ফর্মে এবং প্রপার্টি উইন্ডো থেকে এর Name ও sizemode  অপশনের মান দিন যথাক্রমে sorrypicture ও stretchimage। image হিসেবে কোনো দুঃখী মুখ সিলেক্ট করুন।

এখন আপনার ফর্মে ক্লিক করে ফর্ম সিলেক্ট করুন। প্রপার্টি উইন্ডোতে Text অপশনে লিখুন “SMILE AND SORRY”। ফলে এই নামটি আপনার তৈরি প্রোগ্রামের উপরে টাইটেল বারে দেখা যাবে।

 

সবশেষে ফর্মটি দেখতে নিচের মত হবে।

আজ এই পর্যন্তই, পরবর্তী পর্বে এই প্রোগ্রামের কোডিং নিয়ে আলোচনা করব। সবাইকে ধন্যবাদ।

comments

4 কমেন্টস

  1. তাই তো বলি! এত সুন্দর আর নির্ভুলভাবে লেখা কার!

    চালায়ে যান। সি নিয়ে লিখেন পারলে 🙂

    • হুম,লিখছি। সবই পোষ্টের অপেক্ষায়।
      নির্ভুল না হয়ে যায় কোথায়। কত কাহিনী যে করি একটা লেখা পোষ্ট করার আগে,নির্ভুল তো হবেই। কিন্তু আমার কথা হচ্ছে, বানান নিয়ে তোমার মত এত সচেতন আর কেউকে দেখি নাই।

      • কারণ আছে। যেমন একটা শব্দ বলি, hirarchy লিখে সার্চ দিলে গুগল বলে যে “Did you mean hierarchy?” অথচ বাংলায় একটু ভুলভাল লিখলে গুগলে কোন রেজাল্ট দেখায়না। তাই বানানে সতর্ক হওয়া দরকার। ওই শব্দটার আসল উচ্চারণ হায়ারার্কি 😡

        • এজন্য সতর্ক হলে ঠিক আছে। আমি ভাবছি, তুমি মনে হয় বাস্তব ক্ষেত্রেও এমন সতর্ক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.