বেশিরভাগ মানুষই প্যান্টের পকেটে মোবাইল রাখেন। কিন্তু এই মোবাইল প্যান্টের পকেটে আদৌ রাখা উচিৎ কিনা, সে ব্যাপারে অনেকেই অজ্ঞাত। সম্প্রতি মোবাইল ফোন পকেটে রাখার ক্ষতিকর দিক নিয়ে কথা বলেছেন লিগ অব নেশনস হেলথ অর্গানাইজেশনের (league of nations health organization) ভাইস প্রেসিডেন্ট ও রাশিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞ নিকোলাই কনোরোভ।বিজ্ঞানীরা সম্প্রতি জানিয়েছেন,মোবাইলের তড়িৎ-চৌম্বকীয় ক্ষেত্রের প্রভাবে মানুষের শরীরের স্নায়ুতন্ত্রে বিরূপ প্রভাব পড়ে। আর সেটি যদি প্যান্টের পকেটে থাকে তবে তা প্রজনন অঙ্গকেও ক্ষতিগ্রস্ত করে।

জানিয়েছেন, মানুষ বর্তমানে যতটা তড়িৎ-চৌম্বকীয় বিকিরণের শিকার হয় তার ৭০ ভাগই ঘটে নিজের মোবাইল ফোন থেকে।

বিভিন্ন গবেষণাতেও দেখা গেছে, মোবাইলের এমন বিকিরণে মানুষের শরীরে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। রুশ গবেষকদের মতে, এই বিকিরণের প্রাথমিক শিকার হয় মানুষের স্নায়ুতন্ত্র। শরীরের প্রজনন অঙ্গও এমন বিকিরণে ক্ষতিগ্রস্ত হয়।

এই বিরূপ প্রতিক্রিয়া সবচেয়ে বেশি পড়ে শিশু ও গর্ভবতী নারীদের উপর। নিকোলাই কনোরোভ অবশ্য স্বীকার করেছেন, মোবাইল ফোনসেট থেকে নির্গত তড়িৎ-চৌম্বকীয় ক্ষেত্রের বিকিরণ মানব শরীরের ওপর কতটা বিরূপ প্রভাব ফেলে তা নিয়ে বিস্তারিত কোনো গবেষণা হয়নি।