মাথায় কোন ভাবনা থাকলে তা শুরু করে দিন

দুইবন্ধু মিলে একটি প্রতিষ্ঠানে কাজ শুরু করেছিলেন। হঠাৎ একদিন তারা ধরতে পারলেন যে তাদের দুজনের মাঝেই একটি বিশেষ মিল এবং আগ্রহের দিক রয়েছে। আর তা হচ্ছে, যুবকদের বিভিন্ন চাকরিতে ঢোকার পর কাজগুলো কি করে করতে হবে বা কোন ধরণের কাজে নিজেদের দক্ষতা প্রকাশ করতে হবে, তা নিয়ে প্রশিক্ষণ দেয়া।

বলছিলাম পোর্টার ব্রাসওয়েল এবং রায়ান উইলিয়ামসের কথা। “গোল্ডম্যান স্যাচ” নামক একটি প্রতিষ্ঠানে তারা কাজ শুরু করেন কলেজ জীবন শেষ হবার সাথে সাথেই। এখানে কাজ করবার সাথে সাথেই তারা Jopwell নামক একটি চাকরি খোঁজার সাইট নির্মান করেন এবং তা বেশ জনপ্রিয় হয়ে ওঠে সময়ের সাথে সাথে। সালটা তখন ২০১৫।

ব্রাসওয়েল বিজনেস ইনসাইডারকে দেয়া একটি সাক্ষাৎকারে বলেন,

“আমাদের পুরনো প্রতিষ্ঠানে আমরা নতুন কিছু করে দেখাতে পারি, এমন কোন দলের সদস্য ছিলাম না। সব কাজই ছিল একঘেয়ে ও সাদামাটা। কালোদের ওপর সাদাদের ছড়িটা সবসময় ঘোরানো হত। বৈচিত্র্য ছিল এমন কিছু একটা, যা আমরা সবসময় দেখাতে চাইতাম। আমরা আমাদের হাত সবসময় উঠিয়ে রাখতাম তাদের জন্য যারা বৈচিত্র্য ভালোবাসে।”

রায়ান ও ব্রাসওয়েল
রায়ান ও ব্রাসওয়েল

সুতরাং তারা তাদের প্রতিষ্ঠানে থেকেই চাইত নতুন কিছু করবার জন্য, বেশি কিছু করবার জন্য। তারা অন্যান্য প্রতিষ্ঠানেও চাইত তাদের বৈচিত্র্যময়তা ছড়িয়ে দিতে এবং তা ইতিবাচকভাবেই। তারা যে কাজটি করতে চাইল, তা হচ্ছেঃ যে সকল নাগরিক কিছুটা সুবিধাবঞ্চিত এবং সংখ্যায় কম(যেমন কালো, লাতিন, হিসপানিক, ভারতীয়) , তাদের জন্য চাকরি খোঁজার একটি অনলাইন সাইট খুলতে। এসব অনলাইন সাইটে যেন তারা তাদের মনপছন্দ চাকরি খুঁজে পায়, তার জন্য নানাভাবে সাহায্য করা হত এই সাইটের মাধ্যমে। বিশেষ করে প্রযুক্তিগত দিক থেকে।

তাদের দুজনের মাঝে কেউই প্রোগ্রামার ছিল না কিন্তু কাজের ক্ষেত্রে তারা দমে যায় নি। ২০১৪ সালে তারা গোল্ডম্যান স্যাচের চাকরিটি ছেড়ে দেয় এবং তাদের স্টার্ট-আপ  এক্সিলেটর Ycombinator-এ যাতে তারা শুরু করতে পারে, সে বিষয়টি নিশ্চিত করে।

সেখান থেকেই তাদের শুরু। মানুষ তাদের এই আইডিয়া পছন্দ করা শুরু করে।

“আমাদের প্রতিষ্ঠানে অর্থ লগ্নি করবার জন্য ৫৭টি দাতা প্রতিষ্ঠান রয়েছে। অনেকের মাঝেই আগ্রহ রয়েছে আমরা কি করছি ও ভবিষ্যতে কি করতে যাচ্ছি তা নিয়ে অর্থ লগ্নি করবার”, বলেন উইলিয়াম।

যদি এখনো মনের মাঝে কোন সংশয় থাকে, তাহলে তা ঝেড়ে ফেলুন। কাজ শুরু করে দিন। সাফল্য আসবেই।

সূত্রঃ Business Insider

 

 

 

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.