সাই ফাই ছবি নির্মাতাদের জন্য এবার এল প্রতিযোগিতা

আপনি কি বিজ্ঞান নির্ভর চলচ্চিত্র ভালোবাসেন? নাকি তা তৈরি করতে ভালোবাসেন? বন্ধুবান্ধব আপনাকে বিজ্ঞানী, নব্য আইনস্টাইন বলে ক্ষেপিয়ে থাকে? আপনার জন্যই বেশ বড় ধরণের একটি সুযোগ আসতে যাচ্ছে এবার।

দ্য সেন্টার ফর কোয়ান্টাম টেকনোলজি নামের একটি প্রতিষ্ঠান এবার শুরু করতে যাচ্ছে কোয়ান্টাম পদার্থবিদ্যা ও এ নিয়ে যাদের আগ্রহ আছে, তাদের জন্য শর্টফিল্ম প্রতিযোগিতা। এর নাম দেয়া হয়েছে “কোয়ান্টাম শর্টস ২০১৬”। প্রতিযোগিতার নিয়ম খুব সাধারণ।

কোয়ান্টাম পদার্থবিদ্যায় আগ্রহ আছে কিংবা এ নিয়ে যাদের মাঝে নানা অনুপ্রেরণা কাজ করে তাদেরকে এর ওপর ভিত্তি করে ৫ মিনিটের একটি গল্প তৈরি করতে হবে। ফেস্টিভ্যালে আপনি আপনার শর্টফিল্ম জমা দেবার জন্য সময় পাচ্ছেন ডিসেম্বর ১, ২০১৬ পর্যন্ত। ছবিটি অবশ্যই যাতে সাধারণ মানুষ বুঝতে পারে এমন হতে হবে কিংবা ইংরেজি সাবটাইটেল থাকতে হবে।

এখানে কোন এন্ট্রি ফি নেই এবং প্রথম দশটি শর্ট ফিল্ম সায়েন্টিফিক আমেরিকান এর ভিডিও প্ল্যাটফর্মে দেখানো হবে। এটি দেখানো শুরু হবে ২০১৭ সালের ৩ ফেব্রুয়ারি থেকে।

প্রথম বিজয়ী পাবেন ১৫০০ মার্কিন ডলার, দ্বিতীয় বিজয়ী পাবেন ১০০০ মার্কিন ডলার ও দর্শকদের রায়ে বিশেষ একটি শর্টফিল্ম পাবে ৫০০ মার্কিন ডলার। এছাড়াও যে দশটি শর্টফিল্ম এই আয়োজনে দেখানো হবে তাদের প্রত্যেকে পাবে ২৫০ মার্কিন ডলার করে এবং এক বছরের সায়েন্টিফিক আমেরিকান ম্যাগাজিনের ফ্রি সাবস্ক্রিপশন।

যাবেন তো আপনার শর্টফিল্ম নিয়ে যুক্তরাষ্ট্রে?

সূত্রঃ সায়েন্টিফিক আমেরিকান