বিজ্ঞানীর হাতে আয়ে আয়ে লেমুর

পৃথিবীতে রয়েছে নানা ধরণের জীবজন্তু। এর কতটির কথাই বা আমরা জানি? কৌতুহলী বিজ্ঞানীদের কৌতূহলের কাছে পরাজিত হয়ে মাঝে মাঝে আমাদের লোকপটে গোচর হয় কিছু প্রাণীর। যাদের দেখে আমরা হই অবাক, যাদের সম্পর্কে আমরা জানতে হই বিচলিত। এমনই একটি প্রাণীকে লন্ডন চিড়িয়াখানায় স্বাগত জানানো হয়েছে। এটি একটি লেমুর। নাম হচ্ছে “আয়ে আয়ে”

কারা এই আয়ে আয়ে?
লেমুর প্রজাতির এর আয়ে আয়েদের পাওয়া যেত মাদাগাস্কারে, যেটি হচ্ছে তাদের আদি বাসস্থান। এই লেমুরদের ধারণা করা হচ্ছে পৃথিবীর সবচাইতে কিম্ভূতকিমাকার প্রাণী। বিবিসির একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে যে এদের হাতের মধ্যাঙ্গুলি অস্বাভাবিকভাবে বড়। এই আঙুলের সাহায্যে তারা গাছ বেয়ে উঠতে পারে এবং পোকামাকড় ধরে খেয়ে জীবনধারণ করতে পারে।
আয়ে আয়েদের চোখগুলো খুব অদ্ভুতদর্শন, বড় বড় কান রয়েছে এবং রোডেন্টদের মত ধারালো দাঁত রয়েছে। এটি একটি নিশাচর প্রাণী যেটি তার শিকার ধরে খুবই অদ্ভুত উপায়ে। আন্তর্জাতিক প্রিমাটোলজি জার্নালে বলা হয়েছে, এরা গাছের ডালে কিংবা কান্ডে বড় বড় গর্ত তৈরি করে সেখানে লুকিয়ে থাকে এবং সেখান থেকেই তারা তাদের শিকার ধরে থাকে।

আয়ে আয়ে লেমুর

এরা কি মানুষের সাথে সম্পর্কিত?
ন্যাশনাল জিওগ্রাফির তথ্যমতে জানা গিয়েছে যে, চেহারা কিংবা আকারে কোন সাদৃশ্য না থাকলেও এরা মূলত, গরিলা, শিম্পাঞ্জী ও মানুষের সাথে সম্পর্কযুক্ত। এরা লুকিয়ে থাকতেই পছন্দ করে এবং গভীর বনের ভেতরে এদের পাওয়া যায়।
ডিউক লেমুর সেন্টারের গবেষকদের মতে, এককালে এই আয়ে আয়ে লেমুররা পৃথিবীর অন্যতম বিলুপ্তপ্রায় প্রাণী ছিল। মাদাগাস্কারের বন থেকে এদের খোঁজ পাবার পর বিজ্ঞানীরা অভয়ারণ্য তৈরি করেন যাতে এরা ভালোভাবে নিজেদের বংশবিস্তার করতে পারে। এদের নিয়ে বিজ্ঞানীদের গবেষণার আরো অনেক কিছু বাকি রয়েছে।

সূত্রঃ Natureworldnews.com