আমার আগের দুটি পোস্ট এর সুত্র ধরেই আজকে আমার এ পোস্টটি করা। আজকে আমি আপনাদের সামনে আমার সংগ্রহে থাকা বেশ কিছু আদি যুগের (!) দুনিয়া কাপানো Personal Computer এর কথা তুলে ধরার চেষ্টা করব। জানি না কতটা সফল হব, কিন্তু আপনাদের কাছে ভাল লাগলেই আমার কষ্ট সার্থক হবে বলে মনে করব।

ম্যাকিন্টোশ ক্লাসিক (Macintosh Classic)

MAC Classic

ম্যাকিন্টোশ ক্লাসিক বা ফ্যাট ম্যাক (ফ্যাট ম্যাক এর অফিসিয়াল নাম), প্রথম বের হয় জানুয়ারী ১৯৮৪ সালে। ম্যাকিন্টোশ ক্লাসিক এর সাথে ইন্টারনাল মনিটর তো ছিলই, অনেকে একে দেখলে বলে কম্পিউটার কথায়, এটাত একটা মনিটর। ৯ ইঞ্চি মোনক্রমের মনিটর। যাই হোক, ৮ মেগাহার্জের Motorola MC68000 সাথে কম্পিউটার টিতে ১ মেগাবাইট র‍্যাম এবং ৫১২ কিলোবাইট রম ছিল। এতে কোন প্রকার অপ্টিক্যাল ড্রাইভ বা হার্ড ড্রাইভ (ম্যাকিন্টোশ ক্লাসিক ২ তে ৪০ মেগা হার্ড ড্রাইভ ছিল) না থাকলেও ৮০০ কিলোবাইট এর একটি  ফ্লপি ড্রাইভ ছিল।

ম্যাকিন্টোশ এল সি ৪৭৫ (Macintosh LC475)

MAC LC475এর পরে যে কম্পিউটারটি নিয়ে আমি বলতে যাচ্ছি, সেটা হচ্ছে, ম্যাকিন্টোশ এল সি ৪৭৫। Motorola MC68LC040 প্রসেসরের ২৫ মেগা হার্জ ক্ষমতার এ কম্পিউটার টি ৪ মেগাবাইট র‍্যাম যার ১ মেগাবাইট শেয়ারড ছিল মেইন লজিক বোর্ড এর সাথে। লো প্রোফাইল ডিজাইন সাথে এক্সটারনাল ভিডিও মনিটর এবং ৮০ মেগাবাইট এর ইন্টারনাল হার্ড ড্রাইভ। এতে কোন প্রকার অপ্টিক্যাল ড্রাইভ না থাকলেও ১.৪ মেগাবাইট এর ফ্লপি ড্রাইভ ছিল।

ম্যাকিন্টোশ পাওয়ার ৮৬০০/২০০ :powerpc 8600-200

ফেব্রুয়ারি ১৯৯৭ এ বের হওয়া এ পাওয়ার পিসি টি ডটার কার্ড এ বসান ২০০ মেগাহার্জের পাওয়ার পিসি ৬০৪ ই প্রসেসর এ চলত।৪ মেগাবাইট রম এবং ৩২ মেগাবাইট র‍্যামের এ কম্পিউটার টিতে ২ মেগাবাইট ভিডিও র‍্যামও সংযুক্ত ছিল। এর স্ট্যান্ডার্ড হার্ড ড্রাইভ টি ৮০ মেগাবাইট এর হলেও চাইলেই অতিরিক্ত কিছু টাকা দিয়ে আপনি সে সময়কার ২ গিগাবাইট হার্ড ড্রাইভ নিতে পারতেন।এতে ১২x স্পীডের সিডি রম এবং ১.৪৪ মেগাবাইটের ফ্লপি ড্রাইভ ও ছিল।১৯৯৭ সালে এর দাম ছিল ৩২০০ ডলার।

সিনক্লিয়ার যেড এক্স স্পেকট্রাম +( Sinclair Zx Spectrum+)

DSC01291

এ কম্পিউটার টি ছিল, ৩.৫৪ মেগাহার্জ এর যি-লগ যেড ৮০ এ প্রসেসর যুক্ত। সাথে ১৬ কিলোবাইট র‍্যাম। এর ডিসপ্লে ছিল, ৩২x২২ ক্যারেক্টার টেক্সট ডিসপ্লে, ২৫৬x১৯২ পিক্সেল রেজোলিউশান, ৮ কালার। এর স্টোরেজ সিস্টেম ছিল এক্সটারনাল টেপ রেকর্ডার অথবা মাইক্রোড্রাইভ।

সিনক্লিয়ার যেড এক্স স্পেকট্রাম +১২৮ ( Sinclair Zx Spectrum+ 128)

DSC03141

সিনক্লিয়ার কম্পানি তাদের নতুন এবং আরও ইম্প্রুভড যেড এক্স স্পেকট্রাম + ১২৮ , কোড নেমঃ ডারবি (Zx Spectrum+ 128K, Code Name: Derby) যার প্রথম প্রদর্শন হয় ১৯৮৫ সালের সেপ্টেম্বর মাসে এবং যুক্তরাজ্যে বিক্রি শুরু করে ১৯৮৬ সালে, যার দাম ধরা হয়েছিল মাত্র ১৭৯.৯৫ পাউন্ড (এটা মাত্র !!!!!) সিনক্লিয়ার যেড এক্স স্পেকট্রাম + এর থেকে অবশ্যই নতুন কিছু আছে এতে… ১২৮ কিলোবাইট র‍্যাম, ৩২ কিলবাইট রম, এবং এক্সটারনাল কী- বোর্ড। এছাড়াও ছিল, ১৬ বিট Address বাসের নতুন যেড ৮০ প্রসেসর।নতুন সাউন্ড চিপ এবং মিডি আউট ছিল সিনক্লিয়ার যেড এক্স স্পেকট্রাম +১২৮ এর আরো একটি চমক।

কমোডোর ৬৪ (Commodore 64)

Commodore 64 _2

জনপ্রিয় Personal Computer গুলোর মধ্যে অন্যতম একটি নাম হচ্ছে, কমোডোর ৬৪, যার আগের ভার্সন টি ছিল কমোডোর ভি আই সি – ২০ এবং পরের টি ছিল, কমোডোর ১২৮। কমোডোর ৬৪ বের হয়েছিল, অগাস্ট ১৯৮২ তে। কমোডোর কারনেল / কমোডোর বেসিক ২.০ ছিল এর অপারেটিং সিস্টেম। এর প্রসেসর ছিল মস টেকনোলজির ৬৫১০, যা ১.০২ মেগাহার্জ গতির (এন টি এস সি ভার্সন)। নামেই বোঝা যায়, ৬৪ কিলোবাইট র‍্যাম ছিল এর ভেতরে। আর গ্রাফিক্স এর কথা বলতে গেলে বলতে হবে, ৩২০x২০০ পিক্সেল এর ১৬ কালারে এর ডিসপ্লে দেখাত। কানেক্টিভিটির ক্ষেত্রে ছিল, CIA Joysticks, Cartridge, RF, IEEE-488 Floppy/ Printer, Digital Tape ইত্যাদি।

আল-আলামিয়াহ এ এক্স ১৭০ (Al-ALamih AX170):

DSC01293

জাপানে প্রস্তুত এ Personal Computer টি ১৯৮১ থেকে ১৯৮৯ এর মধ্যে কোন এক সময়ে তৈরি করা হয়েছিল। তবে এ কম্পিউটার টি এরাবিক দেশগুলোতে খুবি চলেছিল , যার প্রধান কারন ছিল, এর এরাবিক কী বোর্ড।যাইলগ যেড ৮০ প্রসেসরের এ কম্পিউটার টিতে ৬৪ কিলোবাইট র‍্যাম এবং ৩২ কিলোবাইট রম ছিল। এর ডিসপ্লেতে এটা ১৬ কালারের গ্রাফিক্স দেখাতে পারত।

বিঃদ্রঃ ইউরোপের রেটিং এ এই কম্পিউটার টি খুবি দুস্প্রাপ্য হিসেবে দেখানো আছে।

বিঃদ্রঃ ১। আমি আমার এ পোস্টটি তে সে সমস্ত Personal Computer এর কথা  বলার চেষ্টা করেছি, যে গুল আমার সংগ্রহে আছে ।
২। ছবি গুলো সমস্ত নেয়া হয়েছে http://computer-museum.110mb.com থেকে, details নেয়া হয়েছে, বিভিন্ন ওয়েব সাইট থেকে।

comments

5 কমেন্টস

  1. বলেন কি রিয়াজ ভাই!! এগুলা আপনার সংগ্রহে আছে? অনলাইন যাদুঘর না খুলে আপনি একটি ফিজিক্যাল যাদুঘর খুলতে পারেন। আসলেই দুস্প্রাপ্য কিছু জিনিস আছে আপনার কাছে।

    • অনেক ধন্যবাদ ইমতিয়াজ ভাই …… আমার অনেক দিনের একটা ইচ্ছা আছে আমন কিছু করার …… দেখা যাক কি আছে কপালে … দোয়া করবেন আমার যাদুঘর টির জন্য …

  2. রিয়াজ ভাই, দারুন একটা পোস্ট——পরবর্তী পোস্ট এর অপেক্ষায় রইলাম।

    • নাসির ভাই আপনাদের কাছে ভাল লেগেছে জেনে আমার কাছেও ভাল লাগছে। পরের পোস্ট টি তৈরি করছি …… আশা করি সেটাও ভাল লাগবে ……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.