Pinterest

“বিসমিল্লাহির রহমানির রহিম”

স্বাগত জানাই আমার আজকের টিউটোরিয়াল পিনটারেস্ট যখন মার্কেটিং প্ল্যাটফর্ম -এর তৃতীয় পর্বে। আশা করি আমার পূর্বের টিউটোরিয়াল গুলো আপনাদের ভালো লেগেছে। যাঁরা এখনো আগের টিউটোরিয়াল গুলো পড়েননাই তাঁরা ইচ্ছা করলে পড়ে আসতে পারেন এখান থেকে টিউটোরিয়াল ১টিউটোরিয়াল ২। গত দুই পর্বে আমি আপনাদের প্রায় শুরুর দিকের কিছু ধারণা দিয়েছিলাম। তবে এই পর্বে কিছু গভীরে আলোচনা করার চেষ্টা করব। তাহলে আসুন জেনে নেয়া যাক কিছু অজানা তথ্য পিনটারেস্ট সম্পর্কে।

২৩। Use “Pin It For Later links”: এই ক্ষেত্রে যাঁরা Blogger এ ব্লগিং করেন তাঁদের ক্ষেত্রে বেশ কার্যকর তবে অন্য ব্লগের ক্ষেত্রেও ভাল কাজ করে। প্রথমে আপনার ইমেজ ব্যবহার করে ব্লগে আর্টিকেল লিখুন। এরপর সেই আর্টিকেল থেকে যে কোন ছবি নিয়ে পিনটারেস্টে একটা পিন করুন। এখন নিচে প্রদত্ত ছবির মত সেই পিনের লিঙ্ক কপি করে নিন।

23

এরপর ঠিক ঐ একই ছবি ব্যবহার করে গুগল প্লাসে সংক্ষিপ্ত আকারে আপনার ব্লগের বর্ণনা অনুযায়ী পোষ্ট দিন। পোষ্টের নিচে আপনার ব্লগের পোষ্টের লিঙ্ক দিয়ে দিন। যাতে ভিজিটর ইচ্ছা করলে তখনই পড়তে পারে আবার ইচ্ছা করলে পরেও পড়ে দেখতে পারে। এরপর এই লিঙ্কের ঠিক নিচে আপনার পিনটারেস্টের ঠিক সেই লিঙ্কটি যেটি আপনি আপনার ব্লগ থেকে পিন করেছিলেন সেই লিঙ্ক “Pin it for later” লিখে তার সাথে জুড়ে দিন। এটা অনেক কার্যকর একটা পন্থা যার মাধ্যমে পাঠক পরে পড়ার জন্য পিন করে রাখতে পারবে। তবে বর্তমানে অন্যান্য CMS এ এর প্রয়োজন নেই। কারণ, পিনটারেস্টের নিজস্ব HTML Code আছে যেটা আপনি আপনার ব্লগে বসিয়ে খুব সুন্দর পিনটারেস্ট বাটন তৈরি করতে পারবেন যাতে পাঠকেরা আপনার লিখা ইচ্ছা হলে যখন তখন পিনটারেস্টে শেয়ার/পড়তে পারে।

২৪। Promote Your Presence: এক্ষেত্রে বর্তমান ট্রেন্ড ফলো করুন। বর্তমানে কোন বিষয়ের উপর পিন হচ্ছে বেশি। অর্থাৎ বর্তমান ঋতু, কোন ছুটি, বিশেষ দিবস যেমন Black Friday, Halloween, Christmas, Valentines Day প্রভৃতি বর্তমান ট্রেন্ড এইসবের উপর পিন করতে থাকুন। এছাড়া এইসব বিষয়ের পিন আপনার বিভিন্ন অন্যান্য সোস্যল মিডিয়া প্ল্যাটফর্মে ক্রস শেয়ার করতে পারেন। এখানে কিছু আইডিয়াঃ

  • পিনটারেস্টের আপনার পিন সমূহকে সপ্তাহে ২-৩ বার টুইট করুন।
  • ফেসবুকে আপনার পিন গুলোর মাঝে থেকে যে কোন পিন সপ্তাহে অন্তত একবার পোষ্ট আকারে দিন নাহলে ২ সপ্তাহে অন্তত একবার পোষ্ট আকারে দিন।
  • মাসে অন্তত একবার আপনার প্রোফাইল সম্পর্কে বর্ণনা দিয়ে আপনার টার্গেটেড কাস্টমারকে/ভিজিটরকে মেইল করুন। সাথে আপনার প্রোফাইলের/নির্দিষ্ট বোর্ডের Widget এর লিঙ্ক দিয়ে দিতে পারেন। Widget তৈরি করুন এখান থেকে ।
  • আপনার ফেসবুক ফ্যান পেজে ফ্রি পিনটারেস্ট এ্যাপ যোগ করুন এই লিঙ্ক থেকে। এর ফলে আপনার ফেসবুক প্রোফাইলের ভিজিটর যে কোন সময় আপনার পেজের ট্যাব সেকশনের পিনটারেস্ট ট্যাব থেকে আপনার পিনটারেস্টের খবর নিতে পারবেন। এখানে বলে রাখা ভালো, আপনি যদি চান আপনার ফেসবুক ফ্যানপেজের পিনটারেস্ট ট্যাবে আপনার পিনটারেস্টের পুরো প্রোফাইল দেখাবেন, তাও পারবেন আবার যদি মনে করেন আপনার কোন বিশেষ বোর্ডের পিন দেখাবেন তাও পারবেন।

২৫। Drive Traffic With Blog Boards: আপনার ব্লগের নামের সাথে মিল রেখে একটি ব্লগ বোর্ড করতে পারেন। এক্ষেত্রে ভিজিটরের জন্য আপনার ব্লগের সমস্ত পোষ্ট একটি মাত্র বোর্ডে খুঁজে পেতে সুবিধা হবে। এছাড়া আপনার বোর্ডের নামের সাথে আপনার সাইটের Keyword মিল রাখতে ভুলবেন না যেন। এর ফলে সার্চ ইঞ্জিনের সাহায্যে আপনার বোর্ড খুঁজে পেতে সুবিধা হবে। আপনার সাইটের ব্লগ পোষ্ট করার পরে আপনার বোর্ডে পিন করুন। এর সাথে আপনার পোষ্টের বিশদ আকর্ষণীয় করে বর্ণনা দিয়ে দিন। তার সাথে অবশ্যই ভালো রেজুলেশনের ছবি আর আপনার উক্ত ব্লগ পোষ্টের লিঙ্ক দিতে ভুলবেন না যেন।

২৬। Track Pins from Competitor Domins: এখানে Pinalerts নামে একটি এ্যাপ সম্পর্কে আলোচনা করব যার সাহায্যে আপনার কম্পিটিটর কী কী পিন করছে তার একটি এ্যালারট বা নোটিফিকেশন পাবেন। যেমন ধরুন, abc.com আর def.com এই দুইটি ওয়েবসাইট আপনার প্রতিযোগী। তারা বিভিন্ন সময় পিন করে থাকে। তাহলে Pinalerts থেকে আপনার কম্পিটিটর কখন, পিনটারেস্টের কোন প্রোফাইল থেকে পিন করছে তা জানতে পারবেন। এই সময় আপনি তাদের বোর্ডের/প্রোফাইলের পিন সংখ্যা, ফলোয়ার, বোর্ড সংখ্যা প্রভৃতি জানতে পারবেন। যদি দেখেন যে তারা আপনার প্রোফাইলের/বোর্ডের সাথে মিলে যায় এমন কন্টেন্ট পিন করছে আর তাতে ভালই সাড়া পাচ্ছে তাহলে তাদের ফলো করা শুরু করুন। এর ফলে হতেও পারে তারাও আপনাকে ফলো করা শুরু করবে এবং আপনার পিন রিপিন করা শুরু করবে। Pinalerts পাবেন এই লিংকে

২৭। Tag Other Pinterest User Using @username: আপনার পিনে অন্যান্য পিনটারেস্ট ব্যবহারকারীদের ট্যাগ করে তাদের এঙ্গেজমেন্ট বাড়াতে পারেন। যখন পিনের Description লিখবেন তখন @ এর পর Username বসিয়ে অর্থাৎ ট্যাগ করে দিতে পারেন। এটা যেহেতু খুব কম সংখ্যক মানুষ ব্যবহার করছে তাই এটাতে ফল আসা খুব সহজ।

২৮। Comment on Other People’s Pin: অন্যের পিনে কমেন্টের কথা বলা হচ্ছে এই কারণে যে, এটি অনেকটা অন্যের ব্লগে কমেন্ট করার মত। এতে অন্য কেউ সেই পিনে কমেন্ট করতে এসে আপনার প্রোফাইল ঘাঁটতে যেয়ে আপনাকে ফলোও করতে পারে। এটা অনেকটা কার্যকর। তবে কারো পিনে কমেন্ট করার পূর্বে যথাযথ ভদ্রতা বজায় রাখবেন বলে আশা রাখি।

২৯। Like Other People’s Pin: অন্যের পিনে সময় পেলে লাইক করবেন। এতে আপনার প্রোফাইলের গ্রহনযোগ্যতা বাড়াবে।

৩০। Pin From Different Sources: এই ক্ষেত্রে দেখা যায় অনেকেই একই বিষয়ের উপর পিন করতেই থাকেন করতেই থাকেন। এটা নিজের ক্ষেত্রে ভেবে দেখুন আপনি যদি কোন প্রোফাইলের পিনের ভিজিটর হোন। আপনি কী তাকে ফলো করবেন না তার থেকে দূরে থাকার চেষ্টা করবেন? তাই সময় নিয়ে সবসময় আপনার বিজনেসের/প্রোফাইলের সাথে সঙ্গতি রেখে পিন না করে অনেক ফানি কিছু খুঁজে বের করুন আর নতুন ফানি কোন নাম দিয়ে বোর্ড তৈরি করে পিন করতে থাকুন। দেখবেন অনেকেই আপনার ঐ বোর্ডের পিন রিপিন করবে আবার শুধু অনেকেই ঐ বোর্ডকেই ফলো করবে।

৩১। Repin and Repin: অন্যের বোর্ডের গুরুত্বপূর্ণ কিছু দেখলে রিপিন করুন। এর ফলে আপনি যার বোর্ডের রিপিন করবেন সে আপনার রিপিনের খবর ইমেইলের মাধ্যমে পেয়ে যাবেন, এটা তার ক্রেডিট। ফলে সেও আপনাকে ফলো করতে শুরু করবে।

৩২। Don’t Over Promote: নিজের ব্লগের পিন করবেন এটা স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত কোন কিছুই ভালনা। তাই নিজের পিনের সাথে অন্যের পিনকে রিপিন করতে থাকুন। কারণ, নিজের পিন সবসময় করতে থাকলে ভিজিটরের কাছে আপনার প্রোফাইল বোরিং হয়ে যেতে পারে। এই ক্ষেত্রে অন্যান্য সোস্যল মিডিয়া সাইটের মত পিন করার ক্ষেত্রে নিয়ম মানাটাও একই।

৩৩। Pin Videos: এটা এখনো তেমন ভাইরাল আকারে পিনটারেস্টে ছড়ায়নি। তাই এই সুযোগে আপনি ইচ্ছা করলে ইউটিউবে আপনার ভিডিও আপলোড করে এখানে সেটি পিন করার মাধ্যমে প্রমোশন চালিয়ে যেতে পারেন। এতে আপনার ভিজিটরের আগ্রহ বেশি হওয়াটাই স্বাভাবিক। একসাথে দুই কাজ হয়ে যেতে পারে। আপনার ইউটিউবে সাবস্ক্রাইবার বাড়লো আবার আপনার পিনটারেস্ট প্রোফাইলের ভিজিটর আকর্ষণ বাড়লো। ভিডিও পিন করার ক্ষেত্রে ঠিক নিজের পিসি থেকে কোন কিছু পিন করার মতই যাষ্ট “Pin from a website” অপশন এ যেয়ে ওয়েবসাইটের যায়গায় ইউটিউবের ভিডিও লিঙ্ক দিয়ে দিবেন। ওয়েবসাইটের লিঙ্ক দিয়ে পিন করার ক্ষেত্রে অবশ্যই http:// অথবা https:// ছাড়াই লিঙ্ক দিবেন।

অনেক কিছুই লিখা হলো। সোস্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে আরো জানতে আর নিজের অভিজ্ঞতা শেয়ার করতে ফেসবুকে আমাদের Social Media Marketing BD গ্রুপে জয়েন করতে পারেন। আর কিছু যোগ বা বিয়োগ করার প্রয়োজন থাকলে দয়া করে কমেন্টে জানাবেন। তাই আজ এই পর্যন্তই। পরবর্তী টিউটোরিয়ালে আরো অনেক কিছু আলোচনা করতে পারবো বলে আশা রাখি। ভালো থাকবেন আর আমার জন্য দোয়া রাখবেন। আল্লাহ্‌ হাফেয

চলবে…

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.