Pinterest Marketing https://www.facebook.com/groups/SocialMediaBangladesh/

সকল পাঠকবৃন্দকে আমার টিউটোরিয়ালে আবারো শুভেচ্ছা। আমি গত পর্বে খুব সাধারণ খুঁটিনাটি নিয়ে আলোচনা করেছিলাম। যেখানে শুরুতে একজন বিগিনারের জন্য কিছু বেসিক গাইডলাইন দেয়া ছিল। আমার গত টিউটোরিয়াল দেখতে পাবেন এখানে। আজ কিছুটা বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি পিনটারেস্ট যখন মার্কেটিং প্ল্যাটফর্ম এর দ্বিতীয় পর্ব। তাহলে শুরু করা যাক।

১৮। Board: গত পর্বে Board Create নিয়ে কিছুটা ধারণা দিয়েছিলাম। আজ এর বিস্তারিত দেবার চেষ্টা করছি।

  • Board Name: এক্ষেত্রে অবশ্যই আপনার ওয়েব সাইটের নামের বা প্রোডাক্টের নামের সাথে মিল রেখে আপনার বোর্ডের নাম দিন। কিন্তু কিছু ব্যাপার সবসময় ইউনিক হলে ভাল হয়। যেমন, কিছু আই ক্যাচিং নাম হতে পারে “Funny Stuff”অথবা “The SEO soft I like most”এই ধরণের নাম যেটা সাধারণত ভিজিটরের বা আপনার ফলোয়ারের দৃষ্টি আকর্ষণ করে। কারণ, ভিজিটর আপনাকে হাজার জনের মাঝে থেকে কেনো ফলো করবে যেখানে হাজার রকমের পিনার বা বোর্ড আছে? নিশ্চই কিছু ইউনিক থাকা প্রয়োজন। আপনি নিজের ক্ষেত্রেই ভেবে দেখুন, গতানুগতিক বোর্ডকে আপনি ফলো করবেন না যেই বোর্ডের কিছু মজার নাম যেটা আপনার দৃষ্টি আকর্ষন করছে সেটাকে ফলো করবেন? প্রকৃতপক্ষে মানুষ সবসময় ভিন্ন রকম যেটা সচরাচর দেখা বা পাওয়া যায়না সেইসব বস্তু বা ঘটনার প্রতি আকৃষ্ট হয়। আর পূর্বেই বলে রেখেছি, আপনার বোর্ডের নামের সাথে মিল রেখে পিন করুন। আজেবাজে কন্টেন্ট পিন না করে বেছে বেছে মানসম্মত পিন করার চেষ্টা করুন।
  •  Cover: এক্ষেত্রে আপনার বোর্ডের একটি খুব আকর্ষনীয় কাভার ফটো হওয়া খুব জরুরী। কারণ, যখন ভিজিটর আপনার প্রোফাইলে আসবেন তখন তিনি আপনার বিভিন্ন বোর্ড ঘেঁটে দেখবেন অনেক সময় বিভিন্ন বোর্ডে ঢুঁ মেরে দেখতে পারেন। কিন্তু সাধারণত ভিজিটর কোনো বোর্ডে প্রবেশ করলে তার পক্ষে সব পিন দেখা সম্ভব হয়না। এতে অনেকেই বোর্ডের কাভার ফটো দেখে ফলো দিয়ে যায়। তাই আকর্ষণীয় কাভার ফটো একটা জরুরী উপাদান। কাভার ফটো তৈরি করার জন্য https://www.canva.com/ এ দেখতে পারেন। এখানে একটি ভাল মানের আকর্ষণীয় পিন কিভাবে তৈরি করা যায় তার টিউটোরিয়াল দেয়া আছে। রেজিষ্ট্রেশন করে ডান পার্শ্বে + বাটনে চাপ দিয়ে দেখুন পিনটারেস্ট নামে অপশন আছে। সেখানে প্রবেশ করলে দেখতে পাবেন বিভিন্ন রকমের লেয়াউট দেয়া আছে। সেখান থেকে আপনার পছন্দের লেয়াউট নিয়ে ইচ্ছামত ডিজাইন করার চেষ্টা করুন। আর তাদের টিউটোরিয়াল দেয়া আছে Learn Design নামে অপশনে। সেটা দেখে নিলে খুব ভাল হয়। এছাড়াও, YouTube -এ Canva ব্যবহার করে কিভাবে ডিজাইন করা যায় সে সম্পর্কে অনেক ভিডিও টিউটোরিয়াল পাবেন। এখানে বলে রাখা ভাল, আপনি Canva ছাড়াও নিজে নিজেই ডিজাইন করতে পারবেন। এই ক্ষেত্রে মনে রাখবেন, লম্বা বা Vertical ইমেজ পিনটারেস্টের জন্য সবসময় আকর্ষণীয়। যদি আপনি গ্রাফিকের কাজ টুকটাক পারেন তবে এই ক্ষেত্রে কিছু আকর্ষণীয় ইমেজ নিয়ে আপনি পিন তৈরি করতে পারেন। এক্ষেত্রে ইমেজের সাইজের অনুপাত পিক্সেল অনুসারে ২:৩ অর্থাৎ আপনি যদি প্রস্থ্যে ৮০০ পিক্সেলের ছবি নেন তাহলে লম্বায় ১২০০ পিক্সেলের নিতে হবে। আবার ইচ্ছা করলে আপনি ছবি ১:৩.৫ অনুপাতে ডিজাইন করতে পারেন। যেমন, প্রস্থ্যে ৪০০ পিক্সেলের একটা ছবি লম্বায় ১৪০০ পিক্সেলে নিতে পারেন। কিন্তু এ ক্ষেত্রে সমস্যা হচ্ছে ১:৩.৫ অনুপাতের ছবি পিন করার সময় একটু ভুল হলেই কেটে যেতে পারে। তাই এই অনুপাত না নেয়াই শ্রেয়। ছবি সংক্রান্ত বিভিন্ন খুঁটিনাটি নিয়ে এই ভিডিওটা দেখতে পারেন এখানে থেকে 
  •  Interesting Facts: সবসময় গতানুগতিক বোর্ড তৈরি না করে ভিজিটর যাতে বিরক্ত বা একঘেঁয়ে না হয়ে যায় সেজন্য কিছু মজার বিষয় নিয়ে বোর্ড তৈরি করুন। যেমন, আমি বেড়াল আর পোষা প্রাণী নিয়ে একটা বোর্ড তৈরি করে রেখেছি। অনেক সময় এই বোর্ডে পিন করি। তাতে ভালই সাড়া পাই। আবার কার্টুন বা কোট শেয়ারের বোর্ড তৈরি করেও রাখতে পারেন।

 ১৯। Quality Image: এই সম্পর্কে আসলে বলার পূর্বেই হয়ত বুঝতে পারছেন। কারণ,  ছবির রেজুলেশন আর কোয়ালিটি ভাল না হলে সব কষ্ট বৃথা। সুতরাং, আপনার ছবির কোয়ালিটি অবশ্যই থাকতে হবে। যেমন, ছবি কম করে হলেও ৬০০-৮০০ পিক্সেল প্রস্থ্যে আর দৈর্ঘ্যে ১০০০ পিক্সেল হওয়া লাগবেই। কারণ, মানসম্মত ছবি আপনার পিনের রেপুটেশনই শুধু বাড়ায় না আপনার ব্যবসার রেপুটেশনও বাড়ায়। সুতরাং, দীর্ঘ সময় ধরে ছবি বেছে পিন করুন। যেনতেন ভাবে বাছাই করা ছবি না দেয়াই শ্রেয়। আর, ছবির আকৃতির দিকে অবশ্যই নজর দিন। কারণ, আপনি এমন একটা ছবি বাছাই করলেন যেটার আকৃতি খুব ছোট তাহলে সেটা শেয়ার হবার সম্ভাবনা খুব কম। এই সময় ভিজিটর আপনার ছবির চাইতে একই ছবি যদি অন্য ব্লগে বা বোর্ডে বড় আকারে বা ভাল রেজুলেশনে থাকে তাহলে সেটাই শেয়ার করবে।

 ২০। Make Image Shareable: ছবি অবশ্যই শেয়ার যোগ্য করে রাখুন। অনেক সময় দেখা যায় অনেকেই ছবিতে নিজের কোম্পানির লোগো, পন্যের মূল্য বা অন্য কিছু জলছাপ দিয়ে রাখেন। এই সকল ছবি খুব কমই শেয়ার হবে। এমনকি পিন করার যোগ্যতা হারালেও হারাতে পারে। আপনার পন্যের মার্কেটিং এর সবকিছুই ছবির উপর থেকে দূরে রাখুন। আপনার ছবি শেয়ার হলে আপনা-আপনিই আপনার পন্য শেয়ার হবে। কারণ, নিচে বর্ণনার স্থলে তো পন্যের সকল তথ্য থাকছেই। আসলে পিনটারেস্ট আপনার পন্যের সরাসরি বিজ্ঞাপনের জন্য নয়। এখানে ভিজিটর আকর্ষণীয় বিভিন্ন জিনিষ খুঁজে থাকেন।

২১। Use QR Code: যেহেতু পিনটারেস্টে আকর্ষনীয় ছবি বেশি সংখ্যক শেয়ার করা হয় তাই আপনি ইচ্ছা করলে QR Code তৈরি করে পিন করতে পারেন। এতে শেয়ারের মাধ্যমে আপনার প্রতিষ্ঠানের সকল তথ্য নিয়ে আপনা-আপনি বিজ্ঞাপণ প্রচার হয়ে যাবে। আসলে, QR Code দেখতে আকর্ষণীয় হয়ে থাকে। এটা অনেকেই দেখতে পছন্দ করেন। ভিজিটর এটাকে আর্টওয়ার্ক মনে করে বলে শেয়ারের মাত্রা বেড়ে যেতেও পারে।

২২। Detail Description: আপনার পন্যের সকল বর্ণনা ছবির নিচে দিন। সঠিক Keyword দিয়ে মানসম্মত বর্ণনা লিখলে আপনার ছবি খুঁজে পাওয়া অনেক সহজ হবে। এতে আপনার ওয়েবসাইট আরো বেশি ভিজিটর আকৃষ্ট করতে পারবে। কারণ, যত Repin ততো ভিজিটর। যত বেশি পরিমানে লিখা শেয়ার করা যায় ততোই ভাল। যদিও Grid View –তে ১০০ শব্দের মত দেখা যায় তারপরও যারা ক্লিক করবেন তারা ৫০০ শব্দের কাছাকাছি শব্দের লিখা পড়তে পারবেন। এতে ভিজিটরের আপনার পন্যের সম্পর্কে একটা মোটামুটি ধারণা তৈরি হয়ে যাবে।

আপনার পিনের প্রতি বা প্রোফাইলের প্রতি আকর্ষন বৃদ্ধি করার জন্য ভিজিটরকে সঠিক মেসেজ দেবার চেষ্টা করুন। প্রথম দিন থেকেই পন্যের প্রচার শুরু না করে ধীরে ধীরে করুন। এছাড়াও, বর্তমান ট্রেন্ডকে লক্ষ্য রাখুন। অর্থাৎ, বর্তমানে কোন ট্রেন্ড চলছে। কোন পিন গুলো বেশি শেয়ার হচ্ছে। তাহলেই সেগুলো Repin করার মাধ্যমে আপনি আপনার প্রোফাইলের ভিজিটর বা ফলোয়ার বৃদ্ধি করতে সক্ষম হবেন। Repin করার সময় শুধু Repin না করে তার নিচে আপনার ব্যাক্তিগত অর্থাৎ আপনার প্রচার সংশ্লিষ্ট বর্ণনা দিয়ে দিন। এতে ভিজিটর অবশ্যই বাড়বে। তবে পিন করার জন্য আপনার ব্রাউজারে এখান থেকে পিনটারেস্ট বাটন যোগ করে নিতে পারবেন। এতে সহজেই যে কোন কিছু আপনি পিন করতে পারবেন।

আজ এই পর্যন্তই। পরের পর্বে আরো কিছু শেয়ার করার চেষ্টা করবো ইন শা আল্লাহ্‌। আরো কিছু জানার জন্য আমাদের ফেসবুক গ্রুপ Social Media Marketing BD -এ জয়েন করতে পারেন। ভাল থাকুন আর আমার জন্য দোয়া করবেন। আল্লাহ্‌ হাফেয।

চলবে…

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.