বিসমিল্লাহির রহমানীর রাহীম। আশা করি সবাই ভালো আছেন। আজকের আমি আপনাদের সাথে ভিন্ন রকমের একটা পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আমাদের সৌরজগতের খুব কাছে পানি সমৃদ্ধ এক গ্রহের সন্ধান পেয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। ধারণা করা হচ্ছে, পৃথিবীর মতো প্রানী বসবাসের উপযুক্ত এ গ্রহটি। পৃথিবীতে থেকে ৪০ আলোকবর্ষ দূরের এই গ্রহটি আমাদের সূর্যের চেয়ে অপেক্ষাকৃত ছোট লোহিত বর্ণের এক নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। নতুন এ গ্রহটির নাম দেওয়া হয়েছে “জি জে ১২১৪বি”।

সৌর জগতের বাইরে এবং অনেক বেশি দূরত্বে থাকার কারনে অনেক তথ্যই অনুসন্ধান সম্ভব হয় নি তার পরেও ধারণা করা হচ্ছে-এটি পৃথিবী থেকে ২.৭ গুন বড় এবং ভর সাড়ে ৬ গুন বেশি। এ গ্রহের তিন-চতুর্থাংশ পানি ও বরফ এবং বাকি একাংশ পাথুরে শিলায় গঠিত। বিজ্ঞানীরা বলেছেন, এটি পানি সমৃদ্ধ সুপার আর্থস। গ্রহটি যে নক্ষত্রকে ঘিরে ঘুরছে তার উপরি ভাগের তাপমাত্রা ২৭০০ ডিগ্রি সেলসিয়াস। নক্ষত্র থেকে এর দূরত্ব ১৩ লাখ মাইল। হিসাব করে দেখা গেছে, এ দুরত্বে থাকা গ্রহটির বায়ুমন্ডলের তাপমাত্রা হবে ২০০ ডিগ্রি সেলসিয়াস।নক্ষত্র থেকে এর দূরত্ব ১৩ লাখ মাইল।

এটি নিয়ে এ পর্যন্ত মোট দুটি গ্রহ পাওয়া গেল পৃথিবীর মতো। অন্য গ্রহটির সন্ধান পাওয়া গিয়েছিল অক্টোবর ২০০৯ সালে। এর অবস্থান পৃথিবী থেকে ১৫০ আলোকবর্ষ দূরে পেগাসাস নক্ষত্রপুঞ্জে। জি জে ১২১৪ গ্রহটি প্রতি ৩৮ ঘন্টায় একবার তার নক্ষত্রের চারপাশ ঘুরে আসে। গ্রহটির দেখত অনেকটা নিচের মতো হতে পারে-

পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ, ভাল থাকুন
-মোঃ আব্দুর রহিম

আমার ওয়েব সাইটঃ www.itworldbd.tk

1. আলহামদুলিল্লাহ । সুপার আর্থে পানির অস্তিত্ব পাওয়া গেলো ।
    তবে তাপমাত্রা তো সুবিধার নয় ।
    ‘জি জে ১২১৪’ এর বর্ননা নিয়ে একটা পোষ্ট চাই ।

2. অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য ……………………..

3. আবদুর রহিম ভাই এই সংবাদ টি অনেক পুরোনো। লিখার জন্যে ধন্যবাদ। তবে এই গ্রহটির উপর আমি একটি পোষ্ট লিখেছিলাম। দেখতে পারেন http://www.bigganprojukti.com/post-id/527 এখানে। বিস্তারিত লিখা আছে। পোষ্ট এর নিচে লিংক টা দিয়ে দেন। তাহলে অনেকে আরো কিছু জানতে পারবে। ধন্যবাদ।

4. রলিন ভাই SUPER EARTH কোনটা GJ 1214 B নাকি GJ 1214?
    আপনার পোষ্ট আগেও পড়েছি ওটায়ও তো GJ 1214 B এর বর্ননা আছে

5. প্রথম ছবির উপরে B ই আছে তবে আমি দ্বিতীয় ছবির নিচের টার কথা বলেছি ।সুপার আর্থ লহিত বর্ন ।
    তবে রহিম ভাইর পোষ্টের ৩য় ছবি সুপার আর্থ এর নয় ।ওটা জি জে ১২১৪।

6. Keep your credit rating up to feasible to have a excellent level. If there are errors present you should fix them now, have an idea what your credit score is, and. For the best achievable personal loan rate nowadays, a report of a minimum of 620 might be required.

7. Selon les rapports, en raison du développement rapide de l’économie chinoise , la hausse
    du revenu disponible de plus en plus d’articles de sport en Chine de plus en plus populaire . Près de sept ans , le marché chinois avec un taux de croissance annuel composé
    de près de 30 % continue à se développer . Cependant , les ventes de Nike en Chine élargie ( y compris Hong Kong , Macao et Taiwan ) a diminué pendant cinq années consécutives . L’exercice 2014 , les ventes de Nike ont légèrement augmenté au deuxième trimestre , soit une augmentation de 4% seulement. Tout au long, sauf en Chine et au Japon , les ventes
    mondiales de Nike tout le chemin jusqu’à .
    replica watches