গুগলকে আমরা কী কারণে চিনি? তাদের তুমুল শক্তিশালী সার্চ ইঞ্জিনের কারণে? দারুণ ফাস্ট জিমেইলের কারণে? আরএসএস ফিডার ম্যানেজমেন্টের সেবা গুগল রেডারের কারণে? ব্রাউজারভিত্তিক ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশন গুগল ডক্সের কারণে? ভিডিও শেয়ারিংয়ে শীর্ষে থাকা সাইট ইউটিউবের মালিক হিসেবে? ব্লগিং-এ তাদের জনপ্রিয় সেবা ব্লগার-এর কারণে? নাকি হাজার হাজার বই স্ক্যান করে অনলাইন পাঠশালা গুগল বুকস-এর কারণে?

google-news

প্রত্যেকটি প্রশ্নেরই হ্যাঁ-বোধক উত্তরদাতা আছেন। একেকজন একেকটিকে সেরা বলবেন। কেউ আবার আমার মতো সবগুলোকেই সেরা বলবেন। এমনই অনেকে সেরা বলতো গুগলের পত্রিকা ডিজিটাইজ করার কার্যক্রমকে। কিন্তু তাদের মন খারাপ করার সময় এসেছে। কারণ, গুগল জানিয়েছে, পত্রিকা স্ক্যান করে অনলাইনে দেয়ার প্রকল্প তারা স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে। কেন এই কাজ করা হলো, সে ব্যাপারে গুগল কিছু জানায়নি।

গুগল বুকসের মতোই গুগল আঠারো শতক থেকে শুরু করে বিভিন্ন সময়ের দুই হাজারেরও বেশি সংখ্যক পত্রিকা স্ক্যান করে ডিজিটাইজ বা অনলাইনে উন্মুক্ত করে দিচ্ছিল। এ পর্যন্ত বিভিন্ন পত্রিকার সাড়ে তিন মিলিয়নেরও বেশি সংখ্যক পত্রিকার কপি রয়েছে এই সেবার আওতায়। কিন্তু নতুন করে আর কোনো পত্রিকা স্ক্যান করবে না বলেই এই সেবাটির সমাপ্তি টেনেছে গুগল।

তবে গুগল জানিয়েছে, যেসব পত্রিকা ইতিমধ্যেই প্রকাশিত আছে, সেগুলো

comments

3 কমেন্টস

  1. গুগলের হঠাৎ এরকম সিদ্ধান্ত নেয়ার কারনে অনেকেই সমস্যায় পরবে। তবে, এই সিদ্ধান্তের পিছনে অবশ্যই যুক্তিযুক্ত কারন আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.