সুইডেনের বিজ্ঞানি আলফ্রেড নোবেল ডিনামাইট সহ বিভিন্ন বিস্ফোরকের আবিস্কারক। পুরো নাম আলফ্রেড বারনাড নোবেল। তিনি ১৮৩৩ সালের ২১ অক্টোবর সুইডেনের স্টকহোমে জন্মগ্রহন করেন। পড়াশুনা করেন রসায়ন নিয়ে। আগে পুরনো ভবন ভাঙ্গার জন্য প্রচুর স্রমিক লাগতো। যা ছিল খুব ব্যায় বহুল। এ ব্যয় কমানোর জন্য নোবেল আবিস্কার করলেন ডিনামাইট। খুব ই কার্যকর এ ডিনামাইট মুহূর্তের মধ্যে ভবন ধংস করতে পারত ।

নোবেল ডিনামাইট আবিস্কার করলেন ভালো কাজের জন্য। কিন্তু মানুষ এটা ব্যবহার করতে লাগলো অন্য মানুষকে মারার জন্নে। যা দেখে নোবেল খুব ই আহত হয়েছিলেন। তার নিজের আবিস্কারে মানুষের অকাতর মৃত্যু দেখে স্তব্দ হয়ে গিয়াছিলেন। কিন্তু তখন আর তার কিছুই করার ছিল না।

তিনি প্রচুর পরিমান ডিনামাইট বিক্রি করে অনেক টাকা কামিয়ে ছিলেন। তাই চিন্তা করলেন নিজের আয় বিলিয়ে দিবেন এবং তা দিবেন সুধুমাত্র বিজ্ঞানের উন্নয়নের জন্যে। আর তখন থেকে চালু করলেন নোবেল পুরস্কার, যা আজকের পৃথিবীতে সবচেয়ে বড় পুরষ্কার।

comments

4 কমেন্টস

  1. হুম, আসলে প্রায় সবাই যে কোন জিনিস তৈরী করে ভাল কাজে ব্যবহারের জন্য। কিন্তু, কিছু অসাধু মানুষ এগুলার অপপ্রয়োগ করে। যা, সবার জন্য অকল্যানকর।

    পোষ্টটি শেয়ারের জন্য ধন্যযোগ। 🙂

  2. জানা ছিল তবুও ধন্যবাদ,প্রিয়তে পাঠালাম 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.