আজ আমি একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চলেছি। অনেক সময় আমাদের ফোনে ভাইরাস ঢুকে এবং তখন মেমরী কার্ড ফরমেট দেয়ার প্রয়োজন হয়। কিন্তু যারা s60v5 ফোনে এসএমএস মেমরী কার্ডে স্টোর করেন, তারা তখন মেমোরি কার্ডটিকে ফরম্যাট করে দিতে বাধ্য হন আর sms  গুলো সব মুছে যায়। কিন্তু আমার কাছে এটার একটা সমাধান রয়েছে।

চিত্র ১নোকিয়া s60v5 ফোনের মেমোরি কার্ডটিকে ওপেন করুন কম্পিউটারের মাধ্যমে । এবার Show Hidden Files  করুন। তারপর দেখুন ১টা ফোল্ডার আছে নাম- Private. সেটিকে ওপেন করুন। তার ভেতরে অনেকগুলো ফোল্ডার আছে, তার মধ্যে থেকে খুজে বার করুন – 1000484B ফোল্ডারটিকে। কপি করুন আর কম্পিউটার এর যেকোনো জারগায় রেখে দিন। মেমোরি কার্ডটিকে ফরম্যাট করুন। ফরম্যাট করার পর মেমোরি কার্ডটি পুনরায় ওপেন করুন আর private নামে ১ টি ফোল্ডার বানান। সেটির ভেতরে আপনার 1000484B নামক ফোল্ডারটি paste করে দিন।

চিত্র ২

দেখবেন সব sms আপনার memory card এই আছে আর কার্ড টি format ও হয়ে গেছে  আর virus ও মুছে গেছে। একই পদ্ধতিতে একটি মেমোরি কার্ড থেকে অন্য মেমোরি কার্ড এ sms কপিও করতে পারবেন।

comments

11 কমেন্টস

  1. ধ্রুব ভাই আনেক ধন্যবাদ।এ সমস্যায় আমিও পড়েছি।

  2. অনেক ধন্যবাদ। আজ আপনি খুব বড় উপকার করলেন । পদ্ধতিটা অসামান্য আর খুব সহজ। এত সহজে যে এত কঠিন কাজটা করা যায়, আমি জানতাম ই না। Thank you.

  3. পোস্টটা অসামান্য । আরও লেখো ধ্রুব ভাই। অনেক সাহায্য পেলাম।

  4. কি লিখলেন ভাইজান! Hats Off!

    এটা কি যেকোনো নোকিয়ার ফোনে হবে? অনুগ্রহ করে জানাইবেন। অপেক্ষায় থাকবো।

  5. আমার এই সমস্যাটি অনেক দিন ধরে হচ্ছিল। আজ সমাধান পেলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

  6. চমৎকার । খুব সুন্দর সমাধান ! অনেক উপকার করলেন । এখন মেমোরি কার্ড থেকে অন্য মেমোরি কার্ড এ এসএমএস কপি করা খুব সহজ — শুধু আপনার জন্য । অনেক ধন্যবাদ ।

  7. পদ্ধতিটা এত সহজ তবু অজানা ছিল । খুব সুবিধা হল ।

  8. ভাইয়া show hidden files and folder ওপেন করলাম কিন্তু হিদ্দেন ফাইল তো দেখাই না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.