প্রিটেস্ট পরীক্ষা শেষে অনেকদিন পর বিজ্ঞান-প্রযুক্তি তে ফিরে আসতে পেরে একটু বেশি-ই খুশি খুশি লাগছে। আজকে ১৬ই আগস্ট দিনটাও আমার জন্য একটু স্পেশাল। আর তাই ঠিক করলাম এই দিনে সবার থেকে আলাদা কোন একটি পোস্ট দিয়েই ফেরাটা স্মরণীয়! করে রাখি 😛

নোকিয়া
নোকিয়া

বেশ কিছুদিন হল নতুন ফোন নিলাম। আমার আগের নোকিয়া এন৭৯ টা ওয়ারেন্টির মাঝেই নষ্ট হয়ে যাওয়ায় নোকিয়া কেয়ার থেকে আমাকে সম্পূর্ন নতুন আরেকটা ফোন দিল, স্টকে না থাকায় এন৭৯ এর বদলে ই৭১ দেয়া হল। যদিও এটার দাম একটু কম, কিন্তু কথায় আছে ফ্রি পাইলে বাঙালি আলকাতরাও খায় 😛 আর আগের সেটটার অবস্থাও ছিল করুণ, দুইয়ে মিলে সম্পূর্ন নতুন আরেকটা সেট দেয়ায় নিয়েই নিলাম!

নোকিয়া এন৭৯
নোকিয়া এন৭৯

তবে শুরুতেই বেশ কিছু সমস্যার সম্মুখীন হলাম। প্রথমত থিম ডাউনলোড ও ইন্সটল করতে যেয়ে দেখলাম শুধু সার্টিফিকেট এরর আসছে। তবে বেশ কিছুক্ষণ চেষ্টার পর খুব সহজে নিজেই এর সমাধান বের করলাম। এজন্য প্রথমে Menu>Installations(শুধুমাত্র E series এর ক্ষেত্রে)>Application Manager- এ যেতে হবে। সেখান থেকে Option>Settings-এ যেয়ে Software Installation থেকে Signed Only এর বদলে All বেছে নিতে হবে। তাহলেই যে কোন থিম ইন্সটল করতে পারবেন। তবে অনেক সময় Expired Certificate দেখায়। এটার সমাধান হল ফোনের তারিখ পরিবর্তন করে ১-৩ বছর পিছিয়ে দিন। অর্থাৎ সফটওয়্যারটি যখন বানানো তার পরের কাছাকাছি কোন তারিখ দিতে হবে। এজন্য কয়েকবার তারিখ পরিবর্তন করে চেষ্টা করতে হবে। ইন্সটল হয়ে গেলে আবার তারিখ ঠিক করে দিন। এটা শুধু থিমের ক্ষেত্রেই নয়, যে কোন অ্যাপ্লিকেশনের ক্ষেত্রেই প্রযোজ্য।

নোকিয়া ই৭১
নোকিয়া ই৭১

এরপর দ্বিতীয় সমস্যায় পড়লাম, নোকিয়া ই সিরিজে তো n-gage ই নাই! আমি আবার n-gage গেমগুলোর খুব ভক্ত, ওয়ার্ল্ডের টপ n-gage গেমারদের র‌্যাংকিং আমার নাম আছে 😉 কিন্তু আর খেলতে পারবোনা বলে মনটাই খারাপ হয়ে গেল, মনে মনে ভাবলাম এন সিরিজের বদলে ই সিরিজ দিয়ে নোকিয়া কেয়ার আমাকে ঠকিয়ে দিল 🙁 তবে ফোনের Specifications দেখে মনে হল এটা তো গেমিং এর জন্য এন সিরিজ থেকেও ভাল! নেটে ঘাটাঘাটি করে আরও অবাক হলাম, এন সিরিজের ফোনগুলো এমনকি এন৯৭ এর থেকেও ই৭১ এর RAM প্রায় দ্বিগুণ! যেখানে এন৯৭ এর RAM ৬৪ মেগাবাইট সেখানে ই৭১ এর RAM ১২৮ মেগাবাইট! নোকিয়া এখন পর্যন্ত ই সিরিজের জন্য n-gage বের করেনি, ভাবতেই অবাক লাগে। তবে তাই বলে তো বসে থাকা যায়না! 😛 ঠিক করলাম এটারও সমাধান বের করব, ইন্টারনেটে বেশ কিছু পদ্ধতি পেয়েও গেলাম। এজন্য প্রথমে ফোনটিকে হ্যাক করতে হবে। সবগুলো পদ্ধতিই খুব কঠিন মনে হল। তাই সবগুলোই আগে নিজে পরীক্ষা করে দেখলাম, কাজও করল। আর সেগুলোর মাঝেই আমার কাছে যেটা সবচেয়ে সহজ মনে হল সেটাই এখানে বলছি।

নোকিয়া এন৯৭

এবার বলা যাক এই পদ্ধতিতে আর কী কী করা যাবে। এই পদ্ধতিতে n-gage ইন্সটল করতে যেয়ে আরও বেশ কিছু নতুন জিনিস আবিষ্কার করে ফেললাম। শুধুমাত্র ই সিরিজ নয়, নোকিয়ার যে কোন S60 3rd Edition ফোনেই যেগুলোর জন্য এখনও n-gage বের হয়নি তার সব সেটেই একই পদ্ধতি অনুসরণ করে n-gage গেম খেলা যায়। বাসার আরেকটি S60 3rd Edition ফোনে পরীক্ষা করে দেখলাম, আবারও সফল হলাম। আর ফোনটি একবার হ্যাক করলে শুধু n-gage ই নয়, যেসব সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন আগে চলতোনা এমনকি সাপোর্টও করেনা সেগুলোও ইন্সটল করে কোন সমস্যা ছাড়াই যে কোন S60 3rd Edition ফোনেই ব্যবহার করা যায়! এজন্য প্রয়োজন হবে তিনটি ফাইল। ফাইল তিনটি আমি ফাইল শেয়ারিং সাইটে আপলোড করে দিলাম, এখান থেকে ডাউনলোড করে নিন:

১। Free Signer

২। Hello OX

৩। Fixed n-gage

এখন ফাইলগুলো শুধু নামিয়ে রাখুন, ইন্সটল করবেন না। এবার নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১। প্রথমে OPDA সাইটটিতে যান। একটি নতুন একাউন্টের জন্য Sign Up করুন। Sign Up সাথে সাথে হয়ে যাবে। এজন্য আর মেইলবক্সে যেতে হবেনা।

২। এবার Log In করে ডান পাশের উপরের দিকে Apply Cer এ ক্লিক করুন।

৩। ফরমটা সম্পূর্ন সঠিকভাবে পূরণ করুন, বিশেষ করে IMEI নম্বরটা দুবার দেখে নিন। এবার সাবমিট করুন।

৪। সাবমিট করে ৫ঘন্টা পর আবার সাইটে প্রবেশ করুন। নতুন সার্টিফিকেট তৈরি হতে কমপক্ষে ৫ঘন্টা সময় লাগে। ৫ঘন্টা পর আবার Log In করুন।

৫। দেখবেন আপনার সার্টিফিকেট প্রস্তুত হয়ে গেছে। এবার সার্টিফিকেট ও কী ডাউনলোড করে ফোনে কপি করুন।

আপনার অর্ধেক কাজ মোটামুটি শেষ। এবার আমার দেয়া ফাইলগুলো থেকে Free Signer ফাইলটি ফোনে নিয়ে ইন্সটল করুন। উল্লেখ্য যে Free Signer ফাইলটির Certificate Expired, তাই ফোনের তারিখ পরিবর্তন করে 2009 দিয়ে ইনস্টল করতে হবে। আর Hello OX ফাইলটি শুধুমাত্র কপি করে ফোনে রাখুন, এখনি ইন্সটল করবেন না। এবার Free Signer অ্যাপ্লিকেশনটা চালু করুন। চালু হলে Option>Settings এ যান। সেখান থেকে Sign Cert এ যেয়ে আপনার ডাউনলোড করা Certificate ফাইলটি সিলেক্ট করুন এবং Sign Key তে যেয়ে আপনার ডাউনলোড করা Key ফাইলটি সিলেক্ট করুন। বাকি সব অপরিবর্তিত রাখুন। ব্যস, হয়ে গেল আসল কাজ!

এবার Back এ যেয়ে Add Task এ যেয়ে আপনার ফোন মেমোরিতে রাখা Hello OX ফাইলটি সিলেক্ট করে Option এ যেয়ে Add দিন এবং সেখান থেকে Sign Sis দিন। এবার Add Task এর উপরেই এর নাম আসবে এবং আবারও Option এ দিয়ে Go! দিন। উল্লেখ্য যে শুধু Hello OX ই নয়, যে কোন ফাইল, যেগুলোর সার্টিফিকেট নেই বা কোন কারনে চলেনা, তা এই পদ্ধতিতেই Free Sign করে চালাতে পারবেন। পূর্বে আমি এই পদ্ধতিটির কথাই বলেছি।

আমার ই৭১-এ n-gage
আমার ই৭১-এ n-gage

এরপর Complete হয়ে গেলে Free Signer বন্ধ করে Hello OX ফাইলটি যেখানে রেখেছেন সেখানে যান। দেখবেন Hello OX এরি আরেকটি ফাইল তৈরি হয়েছে যেটার নামের শেষে signed লেখা আছে। এবার এই signed ফাইলটিতে ক্লিক করেই ইনস্টল করে ফেলুন। ইন্সটল করার সময় যে কোন অনুমতি চাইলে Yes দিন। ইন্সটল হয়ে গেলে Hello OX অ্যাপ্লিকেশন চালু করে Hack My Phone Again দিন। শেষ হলো আপনার হ্যাকিং প্রক্রিয়া। এবার Hacked n-gage ফাইলটি ওপেন করলেই ইন্সটল হয়ে যাবে! এবার যে কোন নোকিয়া এস৬০ ৩য় সংস্করন ফোনেই উপভোগ করুন n-gage এবং যে কোন অ্যাপ্লিকেশন! 😀

আশা করি পোস্টটা সকল নোকিয়া ব্যবহারকারীদেরই কাজে লাগবে।

বি.দ্র: ব্যবহারকারী নিজ দায়িত্বে হ্যাক করবেন, সফটওয়্যার বা ফোনের কোন প্রকার ক্ষতি হলে লেখক বা বিজ্ঞান ☼ প্রযুক্তি দায়ী নয়।

comments

30 কমেন্টস

  1. রাহাত দারুন হয়েছে পোষ্ট টি। কিন্তু আমার নোকেয়ার কম দামি সেট ছাড়া বেশি দামি সেট গুলো ভালো লাগে না। যদিও পোষ্ট টি আমার কোন কাজে আসবে না। কিন্তু পোষ্ট টি পড়ে খুবই ভালো লেগেছে।

    • আপনাকেও ধন্যবাদ। তবে একটু সাবধানে করবেন, কাজগুলো আগে পরে করলে সমস্যা হতে পারে অর্থাৎ Sign না করে কখোনই Hello OX Application টা চালাবেন না।

  2. মোবাইল ফোন নিয়ে আমার অজ্ঞতার শেষ নেই। আপনার কাছ থেকে শিখতে হবে। ধন্যবাদ, ধারাবাহিকভাবে লেখার জন্য।

    • হাহাহা.. ঠিকাছে, মোবাইল ফোন সম্পর্কে আমাকে প্রশ্ন করলে অবশ্যই উত্তর দেব। আপনাকেও ধন্যবাদ টিউটো ভাইয়া 🙂

  3. দারুন পোস্ট দিয়েছেন ভাই 🙂 আমার নকিয়া ই৬৩ তে একটা ট্রাই মারমু

    • এই পোস্টটা মূলত ই সিরিজ ব্যবহারকারীদের জন্যই কারন ই সিরিজেই সর্টিফিকেট সম্পর্কিত সমস্যাটা বেশি হয়ে থাকে, তাই অনেক সয়টওয়্যার বা অ্যাপ্লিকেশনই চলেনা। আশা করি আপনারও কাজে লাগবে, ধন্যবাদ 🙂

  4. although I have no Nokia phone,I am using Sonyericsson k850i.But it is a very good post..thank you.

  5. Amar phone e kichu unsigned software dl kora chilo jegulo agey kaj korchilo na, akhon thikmotoi cholche. Dhonnobad Rahat.
    Tomar blog o bigganprojukti te shob post guloi porlam, kichu mone korona kintu amar bishshash e hoccena j tumi matro class 10 e poro! Jodi shotti hoye thake tahole tomar future onek bright. Shuvokamona roilo 🙂

    [Ami mobile use koray bangla likhte parchina bole dukkhito]

  6. “……………….Hack My Phone Again দিন। শেষ হলো আপনার হ্যাকিং প্রক্রিয়া। এবার Hacked n-gage ফাইলটি ওপেন করলেই ইন্সটল হয়ে যাবে!” ভাইয়া এই “Hacked n-gage ফাইল” টা কোথায় ক্রিয়েট হবে??

  7. রাহাত ভাই আমারটাও নোকিয়া ই71।। কিন্তু ইন্সটল করার যখন হ্যাক মাই ফোন এগেইন দিলাম। দেওয়ার পর আসে ম্যাপিং ড্রাইভ। ম্যাপিং ড্রাইভ এর পর আহে আনপ্যাকিং ফাইল। এই আনপ্যাকিং ফাইল চলতেই থাকে। এর পর আর কিছু আসেনা। একদিন আমি রাতে ঘুমাতে যাওয়ার আগে হ্যাক করতে দিয়ে ঘুমাতে গেলাম। ঘুম থেকে উঠার পরও দেখি আনপ্যাকিং ফাইল চলতেছে।
    এটার সমাধান কি?
    দয়া করে বলবেন?

  8. ভাই odpa ওয়েবসাইট টিতে সার্টফিকেট ও কি ডাউনলোড দিলে দেখি টাকা চায়………:x এটা কি ফ্রী না ? মাথাটা তো খারাপ হয়ে গেল… তাদের ডোনেট করতে বলে। কি করা এখন ? :twisted::twisted:

  9. রাহাত আমি ট্রাই করছি কিন্তু মোবাইলে স্কিনে Unpaking file…….. লেখা এসে বসে থাকে কোন কাজ হয় না। এখন আমি কি করতে পারি???

  10. আমার নোকিয়া ই৯০ মোবাইলটি হ্যাক করার জন্য, সাইন আপ করলাম, এখান দেখি বলছে ডাউনলোড করার জন্য ৩/৫ দিন বিজনেস ডে অপেক্ষা করতে 😳

  11. আমার ফোন নোকিয়া ই৯০। হ্যাক করেছি, অন্যের সহযোগিতায়, কিন্তু sis ফাইলতো ইনস্টল হচ্ছে না।

  12. এই পোষ্টটি আমি আগেও পড়েছি, এবং ট্রাই করেছি। সার্টিফিকেটের জন্য দুই মাস ধরে অপেক্ষা করছি, কিন্তু অদ্যবধি সার্টিফিকেট হয়নি।

  13. 😡 আসা করি এই ধরনের পোষ্ট ভবিষ্যতে যেন না হয় । ফালতু জিনিস কাজের কাজ কিছুই হয়নাই ।

  14. সার্টিফিকেট ও কী ডাউনলোড করব কি করে??? অনুগ্রহ করে আপনার সাথে দ্রুত যোগাযোগের কোন মাধ্যম দিবেন কি…???

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.