নিড ফর স্পিড গেমটিকে চিনেন না এমন মানুষ দুনিয়ায় কম ই পাওয়া যাবে। পুরো বিশ্বব্যাপি উত্তেজনা সৃষ্টিকারী এই গেমটির কোন না কোন ভার্সন আপনারা নিশ্চই খেলেছেন। সেই ১৯৯৪ সাল থেকে গেমার-ননগেমার সকলের পছন্দের একটি গেম নিড ফর স্পিড। এই বছরের শেষের দিকে বের হচ্ছে নিড ফর স্পিড সিরিজের ১৭ তম ভার্সন নিড ফর স্পিডঃ শিফট ২ আনলিশড, এবং এর লিমিটেড এডিশন বের হচ্ছে এই বছরের মার্চের ২৪ তারিখ ইউরোপে এবং ২৯ তারিখে ইউএসএ তে। যদিও এই গেমটি এখনও গেমারদের হাতের নাগালে আসেনি তাও এই গেমটির অনেক বিষয়ই ইতিমধ্যে জানিয়েছে গেমটির প্রকাশকরা। চলুন দেখে আসি কেমন হতে যাচ্ছে নিড ফর স্পিডের এই ভার্সনটি।

নিড ফর স্পিড শিফট ২ আনলিশড এর পূর্ববর্তী ভার্সন নিড ফর স্পিড শিফটের সিক্যুয়াল। নিড ফর স্পিড শিফটের ঈষৎ জনপ্রিয়তাহীনতাকে মাথায় রেখে এই গেমটিতে অনেক পরিবর্তন আনা হয়েছে। এর ডেভেলপার Slightly Mad Studios এবং পাবলিশার Electronic Arts. এই গেমটি PlayStation 3, Xbox 360 এবং Windows প্লাটফর্মে পাওয়া যাবে। গেমটিতে ৩৬ টি ম্যানুফ্যাকচারের ১৪৫ টি গাড়ি এবং ৩৫ টি ট্র্যাক রয়েছে। অসাধারন গ্রাফিক্সের কাজ এবং সিম্যুলেটর টাইপ গেমপ্লে গেমটিকে রেসিং গেম ইতিহাসের অন্যতম সেরা একটি গেম হিসেবে পরিচয় দিবে, এমনটিই ভাবে এই গেমের ডেভেলপার, প্রকাশকসহ IGN এর মত প্রতিষ্ঠান।

গেমটির বৈশিষ্ট্যঃ

  • সিম্যুলেটর টাইপ রেসিং।
  • অরিজিনাল ড্রাইভিং এর অনুভুতি।
  • নাইট রেসিং।
  • গতানুগতিক ক্যামেরা মুড ছাড়াও রয়েছে ইন-হেলমেট ক্যামেরা।
  • পূর্ববর্তী উল্লেখযোগ্য রেস টাইপ ছাড়াও ম্যানুফ্যাকচার ব্যাটল, ওল্ড ভার্সাস নিউ এর মত নতুন রেস টাইপ।
  • ট্রেইল ইফেক্ট ও বিস্তারিত জেওমেট্রি সহ অসাধারন গ্রাফিক্স।
  • বিভিন্ন ওয়েদার কন্ডিশন এবং ওয়েদার ভেদে ভিন্ন ভিন্ন ড্রাইভিং এক্সপেরিয়েন্স।
  • Autolog সার্ভিস।

এই গেমটির মধ্যে বিভিন্ন রেস জিততে হবে এবং 2010 FIA GT1 World Championship, GT3 European Championship এর মত আসল চ্যাম্পিয়নশিপ জিততে হবে। এই গেমে থাকছে গাড়ি কাস্টমাইজ করার সুবিধা এবং প্রচুর সংখ্যক পার্টস ও পার্ফরমেন্স কিট সংজোযনের সুবিধা। এই গেমের ডেভেলপাররা গেমটির সবচেয়ে আকর্ষনীয় অংশ হিসেবে তুলে ধরেছেন এর অনবদ্য ট্রেইলিং, নাইট রেসিং এবং হেলমেট ক্যামেরাকে। বাস্তব রেসের মত এখানেও গেমারকে পুরোপুরি সতর্ক থাকতে হবে রেসের পুরোটা সময়। এই গেমে জেতার জন্য ব্যবহার করতে হবে ড্রাফটিং, টেকআউটের মত বিভিন্ন কৌশল। আর যতটা ক্ষতি আপনি অন্য গাড়ির করতে পারবেন ঠিক ততটা ক্ষতি তারাও আপনার করতে পারবে। আর রেস জিততে হলে অবশ্যই গাড়ি রাস্তার উপরেই রাখবেন, কারণ কিঞ্চিত ভুলও আপনার হারের কারন হতে পারে।

মিনিমাম সিস্টেম রিকোয়ারমেন্টসঃ

সিপিইউ: ইন্টেল কোর টু ডুও ২.৪ গিগাহার্জ

র‌্যাম: ৩ গিগাবাইট

জিপিইউ (গ্রাফিক্স কার্ড): ৫১২এমবি এনভিডিয়া জিটিএস ১৫০

হার্ডডিস্কঃ ১০ গিগাবাইট

(রেফারেন্স: http://www.vgrequirements.info/shift-2-unleashed/)


গেমটির লিমিটেড এডিশন বের হবে এই বছরের ২৪ মার্চ ইউরোপে এবং ২৯ মার্চ ইউএসএতে যা পাওয়া যাবে কেবল প্রি-অর্ডারের মাধ্যমে। এই লিমিটেড এডিশনে থাকবে আলফা রোমিও Giulietta QV, নিসান Silvia Spec.R. Aero (S15) ও ল্যাম্বরগিনি Murciélago LP640’র মত গাড়ি এবং ৪০ টির মত ক্যারিয়ার ইভেন্ট। নিড ফর স্পিড এর অফিশিয়াল সাইট www.needforspeed.com এ এর প্রি-অর্ডারিং করা যাবে।

এই বছরের নভেম্বর নাগাদ এই গেমটি গেমারদের হাতের নাগালে চলে আসবে। আশা করা যায় এই গেমটি তার আগের ভার্সনের জনপ্রিয়তাহীনতার ইতিহাস ভেঙ্গে আবার গেমারদের উপহার দিবে নিড ফর স্স্পিডের সেই উত্তেজনার স্বাদ।

রেফারেন্সঃ


comments

20 কমেন্টস

    • ভাই শিফট আমার মতে এনএফএসের সবচেয়ে কঠিন ভার্সন। প্রোস্ট্রিট এত কঠিন ছিল না। আমার ৪ টা রেস এ ১ম থাকার চক্করে আঙ্গুল ব্যথা হয়ে গিয়েছিল কারন এইটায় অনেক বেশি ব্রেক চাপতে হয়। ভাই আমি শিফট ২ নিয়ে এত বেশি উৎসাহিত যে ব্লগ টা লেখার জন্য নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে ইচ্ছা হচ্ছিল না। 😀

  1. ইসসসসস…………। আমার কম্পিউটার এতো আপগ্রেডেড না…………।

  2. মনে মনে এইরকম একটা রিভিউ খুজছিলাম। যাই হোক, আমার পিসি ডুয়েল কোর, ২,০০ ghz, গ্রাফিক্স ৫১২, shift II আর hot pursuit নতুন টা কি চলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.