মোবাইল ফোনে তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান ও কথা বলার জন্য একটি নিজস্ব অ্যাপস তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকারের তথ্য-প্রযুক্তি বিভাগ।তথ্য-প্রযুক্তিমন্ত্রী  জুনায়েদ আহাম্মেদ পলক বলেন, এটি সরকারি কর্মচারি-কর্মকর্তাদের দাপ্তরিক কাজে যোগাযোগের ক্ষেত্রে খুবই সহায়ক হবে।আইসিটি বিভাগ আলাপন নামে একটি মোবাইল অ্যাপস আমাদের কমিউনিকেশন ডেভলপ করছে এবং আমাদের এই অ্যাপসের ডাটা ভার্সন ইতোমধ্যেই  আমরা গুগোল প্লে-স্টোরে উন্মুক্ত করেছি। এই অ্যাপস ট্যাব, স্মার্ট ফোন বা পিসি সব কিছুতেই ব্যাবহার করা যাবে। এই মুহূর্তে এটা করার কারণ, ভাইবার, হটসঅ্যাপসহ, অনেক ধরনের অ্যাপস রয়েছে যোগাযোগের জন্য। কিন্তু আমাদের একটা নিজস্ব নেটওয়ার্ক দরকার, কারণ আমাদের ১৪ লক্ষ সরকারি কর্মকর্তা-কর্মচারি রয়েছে। তাই আমাদের নিজেদের মধ্যে আন্তযোগাযোগটা সহজ, সাশ্রয়ী ও নিরাপদ করার জন্যই এই ব্যবস্থা।

জুনায়েদ আহাম্মেদ পলক বলেন, আমাদের ১৪ লক্ষ সরকারি কর্মকর্তা-কর্মচারির মধ্যে অনেকটা বিনা পয়সায় অর্থাৎ ইন্টারনেট সংযোগ থাকলেই খুব অল্প পরিমাণ ব্যান্ডউইথ ব্যবহার করে ভয়েস, ভিডিও কল, ডাটা ট্রান্সফার করা, ফাইল আদান প্রদান করাসহ  প্রতিদিনের সিডিউল সেটা মেইনটেইন করতে পারব।

এই অ্যাপসটা অন্যরা ডাউনলোড করতে বা ব্যবহার করতে পারবে কিনা সে প্রসঙ্গে তথ্য-প্রযুক্তিমন্ত্রী  বলেন, আপাতত এটি শুধুমাত্র আমাদের সরকারি কর্মকর্তা-কর্মচারিদের মধ্যে ব্যবহৃত হবে। কারণ এই অ্যাপসের মাধ্যমে সরকারি অনেক গুরুত্বপূর্ণ তথ্য বা ফাইল আদান প্রদান করা হবে। এ কারণে নিরাপত্তার জন্য সকলে ব্যবহার করতে পারবে না। তবে ধীরে ধীরে আমরা সব মানুষের জন্য উন্মুক্ত করবো। সারা বিশ্বে যত বাংলা ভাষাভাষীর মানুষ আছে, অর্থাৎ ৩০ কোটি মানুষের একটা বিশাল বাজার। আর এই মুহূর্তে ৮০ বিলিয়ন ডলারের অ্যাপলিকেশ বাজার রয়েছে। ২০১৮ সালে প্রায় ১২০বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে ব্যাবসা। ঐ জায়গাটাই আমরা টার্গেট করছি।

অ্যাপসটির নিরাপত্তা প্রসঙ্গে তথ্য-প্রযুক্তিমন্ত্রী আরও বলেন, আমাদের আইসিটি ডিভিশন যে কোম্পানির সাথে কাজ করছে সেটা আমাদের দেশীয় কোম্পানি। ইতোমধ্যে আইসিটি এন্টিপলুশনের জন্য অনেক সুনাম অর্জন করেছে। এছাড়া এশিয়ার বিভিন্নদেশসহ ইউরোপ, আমেরিকায় এ ধরনের সার্ভিস দিচ্ছে। আমাদের দেশীয় কোম্পানি এতো ডেভলপ করছে আর আমরা তাদেও সাথে খুব ক্লোজলি কাজ করছি। আমরা আশা করছি নিরাপত্তার দিক দিয়ে এটি যথেষ্ট শক্তিশালী হবে।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.