আগামী বছর থেকেই পর্বতারোহীদের জন্য এ ধরনের যন্ত্র বাধ্যতামূলক করা হবে

চলতি বছরে এভারেস্ট আরোহন করতে আগ্রহী পর্বতারোহীদের জিপিএস ট্র্যাকিং ডিভাইস দেওয়া হবে।এভারেস্ট জয় নিয়ে পর্বতারোহীদের মিথ্যাচারের বিভিন্ন তথ্য ছড়িয়ে পড়ার পরই এ ঘোষণা দিয়েছে নেপাল সরকার।বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সরকারের মুখপাত্রের বরাত দিয়ে এতে জানানো হয়েছে, পর্বত আরোহীদের মধ্যে কেউ যদি এভারেস্টের চূড়ায় না গিয়ে মধ্য পথ থেকে ফেরত আসে এবং এভারেস্ট জয়ের দাবি জানায়- সেক্ষেত্রে এ মিথ্যাচার ধরিয়ে দেবে তাদের সঙ্গে থাকা জিপিএস ট্র্যাকিং। এছাড়া পর্বতারোহণের সময় কোনো আরোহী বিপদে পড়লে তাকে খুঁজে পেতে সাহায্য করবে এটি ।

নেপালের পর্যটন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, চলতি বছরে পরীক্ষামূলকভাবে পর্বতারোহীদের সঙ্গে জিপিএস ট্র্যাকিং দেওয়া হবে।তাতে সফলতা পাওয়া গেলে আগামী বছর থেকেই পর্বতারোহীদের জন্য এ ধরনের যন্ত্র বাধ্যতামূলক করা হবে।

প্রসঙ্গত, হিমালয়ের বিভিন্ন পর্বতের চূড়ায় আরোহণের মৌসুম হলো এপ্রিল ও মে মাস। প্রতি বছরের এ সময়ে কয়েকশত পর্বতারোহী এভারেস্টে আরোহণেল লক্ষ্যে নেপালে পাড়ি জমায়।এ বছর মৌসুম শুরুর আগেই বহু পর্বতারোহী প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছেন।

এদিকে ২০১৬ সালে এভারেস্টে গিয়েছিলেন- এমন দুই জন ভারতের পর্বতারোহীর বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ পাওয়া গেছে।এরপরই ১০ বছরের জন্য তাদের নেপালে পর্বতারোহণে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ।

তথ্যসূত্রঃইন্টারনেট

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.