চলতি বছরের মার্চ মাসে নাসা বৈজ্ঞানিকদের নিয়ে একটি দল তৈরি করেছে, যার শীর্ষে রয়েছেন শুভরথ মহাদেবন। বৈজ্ঞানিকদের এই দল তৈরি করবে একটি অত্যাধুনিক যন্ত্র NEID (NN-EXPLORE Exoplanet Investigations with Doppler spectroscopy), যার সাহায্যে অন্তরীক্ষের এক্সোপ্ল্যানেট খুঁজে বের করা সহজ হবে।

আহমেদাবাদে জন্ম বিজ্ঞানী শুভরথ মহাদেবনের। বাবা এনএস মহাদেবন ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ার এবং মা বিজয়া ইংরেজির শিক্ষিকা। আহমেদাবাদ ছাড়াও মুম্বাই এবং জামশেদপুরে পড়াশোনা করেছেন শুভরথ। আইআইটি বম্বে থেকে পড়াশোনা করে ২০০০ সালে ডক্টোরেট করতে তিনি পাড়ি দেন আমেরিকায়।

NEID প্রজেক্ট সম্পর্কে কথা বলতে গিয়ে বিজ্ঞানী মহাদেবন জানান, আশা করা হচ্ছে ২০১৯ সালের মধ্যেই এটি তৈরি কাজ সম্পন্ন হবে। অ্যারিজোনায় ৩.৫ মিটার লম্বা WIYN টেলিস্কোপে লাগানো হবে এই যন্ত্র। এই কাজটি করতে ৯.৭ মিলিয়ন ডলারের অনুদান পাওয়া গিয়েছে,যার মধ্যে অর্ধেকের বেশি অর্থ লাগবে এই যন্ত্রের বিভিন্ন অংশ বানাতে।

নাসার থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, Kepler/K2 এবং Transiting Exoplanet Survey Satellite (TESS) যে সব গ্রহের উপস্থিতির সম্ভাবনার কথা জানাবে এই যন্ত্র সেই সম্ভাবনাকে নিশ্চিত করতে এবং পরবর্তী সময়ে সেই সব সদ্য আবিষ্কৃত গ্রহগুলির বৈশিষ্ট্য নির্ধারণ করতে সাহায্য করবে।