পৃথিবীর বায়ুমন্ডল সুক্ষভাবে পর্যবেক্ষন করার জন্য নাসা সম্প্রতি মহাশূন্যে একটি স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ নিক্ষেপ করে। মহাশূন্যে নিক্ষেপ করা নাসার স্যাটেলাইটটি ভূপাতিত হয়েছে। Glory নামক এই স্যাটেলাইট শুক্রবার সকালে দক্ষিন প্রশান্ত মহাসাগরে ডুবে যায়। প্রায় ৪২৪ বিলিয়ন ডলার মূল্যের এই স্যাটেলাইট নিক্ষেপ করার পর এটি কক্ষপথে পৌছাতে ব্যর্থ হয়।

2011-03-05_151926নাসার এক মুখ্যপাত্র জানান, সবকিছু পরিকল্পনা মোতাবেক এগুছিলো। ক্যালিফোর্নিয়ার ভ্যান্ডেনবার্গ এয়ার ফোর্স বেজ থেকে স্যাটেলাইটটি নিক্ষেপ করার সময় একটি প্রটেক্টিভ কভার খুলে যাওয়ার কথা ছিল। কিন্তু সেটি ঘটেনি। ফলে এটি যথেস্ট ভারী ছিল এবং কক্ষপথে স্থাপন করা সম্ভব ছিলনা।

স্যাটেলাইটটি নিক্ষেপ করার দৃশ্য

পৃথিবীর জলবায়ুর বিভিন্ন দিক পর্যবেক্ষনের জন্য নাসার নিক্ষেপ করা এই স্যাটেলাইট যথেস্ট উপকারী ভুমিকা পালন করতে পারতো বলে মনে করছেন অনেকেই। বায়ুমন্ডলের বিভিন্ন ক্ষুদ্রাতিক্ষুদ্র বিষয় পর্যবেক্ষনের জন্য বিশেষভাবে ডিজাইন করা এই স্যাটেলাইট এবং এটি বহন করা রকেটটি প্রশান্ত মহাসাগরের বুকে অবস্থান করছে এখন।

1. খুবি খারাপ সংবাদ। আমি আরো নাসাতে যেতে চাচ্ছি 🙁 তাদের তোঃ( ব্যাপক ক্ষতি হয়ে গেল। আমরা ও একটি নতুন প্রযুক্তি হারালাম 🙁

2. পৃথিবীতে পরিবেশ বিপর্যয় অন্যতম প্রধান সমস্যা, নাসার নিক্ষেপ করা এই স্যাটেলাইটটি পরিবেশ বিপর্যয় রোধে পরিবেশ বিজ্ঞানীদের জন্য যথেস্ট উপকারী হতে পারত। কিন্তু একটা বড় রকমের ক্ষতি হয়ে গেল, যা আমাদের কাংঙ্খিত হতে পারে না।

ইমতিয়াজ ভাই ধন্যবাদ…………..