রসায়ন নিয়ে যারা নাড়াচাড়া করেন কিংবা যাদের এ বিষয়ে আগ্রহ রয়েছে তাদের জন্য একটি নতুন খবর। সম্প্রতি একটি খবরে প্রকাশিত হয়েছে যে পর্যায় সারণীতে অবস্থানকারী চারটি নতুন মৌলের নামকরণ করা হয়েছে।

এরা হচ্ছে নিহোনিয়াম, মস্কোভিয়াম, টেনেসিন ও অগানেসোন। পর্যায় সারণীতে এদের অবস্থান যথাক্রমে ১১৩, ১১৫, ১১৭ ও ১১৮। ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব পিওর এন্ড অ্যাপ্লায়েড কেমিস্ট্রি (ইউপ্যাক) এটি ঘোষণা করেছে। ইউপ্যাকের নির্বাহী পরিচালক লিন সবি বলেন,

‘পুরো পৃথিবীর জন্যই খবরটি বেশ উত্তেজনাকর।’

২০১৬ সালের জানুয়ারি মাসেই এই নতুন মৌলগুলোর নামকরণের কথা বলা হয়েছিল। মিথলজির কোন চরিত্র, ভূতাত্ত্বিক কোন স্থান, বিজ্ঞানী কিংবা কোন খনিজের নামে নামকরণ করার কথা বলা হয়েছিল এই প্রস্তাবে।

নিহোনিয়াম (এটিকে প্রকাশ করা হবে Nh নামে) প্রস্তুত করা হয়েছিল জাপানের রাইকেনে। কোসুকে মরিতার দল বিসমাথের সাথে জিঙ্ক ৭০ এর একটি মিশ্রণ ঘটিয়ে এটি প্রস্তুত করেন। ২০০৪ ও ২০১২ সালে এই পরীক্ষাটি করা হয়ে থাকে। এটি হচ্ছে প্রথম কোন মৌল যেটি কিনা প্রাচ্যের কোন দেশের নামে নামকরণ করা হল।

রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা ১১৫ ও ১১৭ নম্বর মৌল দুটি আবিষ্কার করার কারণে রাশিয়ার রাজধানী মস্কোর নামে নতুন মৌলটির নাম রাখা হয় মস্কোভিয়াম ও যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নামে ১১৭ নম্বর নতুন মৌলটির নাম রাখা হয় টেনেসিন। এদেরকে প্রকাশ করা হবে Mc এবং Ts- এই দুটি উপায়ে।

একই গ্রুপের মৌল অগানেসোন এর নামকরণ করা হয়েছে স্বনামধন্য রাশিয়ান পদার্থবিদ ইউরি অগানেসিয়ান এর নামে। তিনি তার দলকে নেতৃত্ব দিয়েছিলেন ১১৭ নম্বর মৌলটি তৈরি করতে।

এই নামগুলো স্থায়ীভাবে রাখার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হবে। তবে লিন সবি জানিয়েছেন পৃথিবীবাসীকে খুব বেশি অপেক্ষায় রাখবার ইচ্ছে তাদের নেই। আনুষ্ঠানিক ঘোষণা শীঘ্রই আসছে।

সূত্রঃ সায়েন্টিফিক নিউজ ব্লগ