নান্দনিক বেশ কিছু ফিচার নিয়ে উন্মোচিত হয়েছে জনপ্রিয় ইন্টারনেট ভিত্তিক বাংলা লেখার সফটওয়্যার অভ্রের নতুন সংস্করণ ৫.১.০। গতকাল নতুন বছরের প্রথম দিনে এটি আনুষ্ঠানিকভাবে উন্মোচণ করে অভ্র ডেভেলপার প্রতিষ্ঠান অমিক্রনল্যাব। এটি অভ্র ভক্তদের জন্য নতুন বছরের সবচেয়ে সেরা উপহার হয়ত।

2011-01-01_142132

একটি ব্লগ পোস্টের মাধ্যমে অভ্র টিম জানিয়েছে, আরোও ভালো পারফর্মেন্সের জন্য অভ্রকে ঢেলে সাজানো হয়েছে। একই সাথে এর সোর্সকোড উন্মুক্ত করে ওপেনসোর্স করে দেয়া হয়েছে। মজিলা পাবলিক লাইসেন্স ১.১ এর আওতায় নতুন সংস্করণটি প্রকাশ করা হয়েছে। সফটওয়্যারটির আগের সংস্করণগুলো ব্যবহার করে অ্যাডোবি ফটোশপ, ইমেজরেডি সহ বেশকিছু সফটওয়্যারে বাংলা লেখার কোন সুযোগ ছিল না। নতুন সংস্করণটিতে সে সীমাবদ্ধতা কাটিয়ে ওঠা গেছে।
নতুন সংস্করণটিতে বিল্ট ইনভাবে স্পেলচেকার সুবিধা যুক্ত করা হয়েছে। এমএস ওয়ার্ড অ্যাডইন-এর মাধ্যমে প্লেইন টেক্সট এবং রিচ টেক্সটে বাংলা বানান পরীক্ষা করা যাবে। একই সাথে উইন্ডোজ সেভেন ক¤পাটিবল করেও তৈরি করা হয়েছে এটি। অভ্র ফোনেটিক মোডে ডিকশনারী সুবিধা যুক্ত করা হয়েছে। অভ্র মাউসেও বেশকিছু নতুন চিহ্ন যুক্ত করা হয়েছে। এছাড়াও স্বয়ংক্রীয় আপডেট বার্তা জানানোর সুবিধ্ওা চালু করা হয়েছে সফটওয়্যারটিতে।
রয়েছে আরোও একগাদা নতুন ফিচার (বলে শেষ করা যাবেনা) :-)। অভ্র ভক্তরা (আমার মতো বিজয় ভক্তরাও করতে পারেন) এখনই এখানে ক্লিক করুন। ডাউনলোড শুরু হয়ে যাবে অভ্র কিবোর্ড সফটওয়্যার।

একটি হতাশার খবর:

বিজয় কিবোর্ডের উদ্ভাবক মোস্তাফা জব্বারের অভিযোগ সম্পর্কে তো জানেনই। তিনি একটি জাতীয় দৈনিকে লিখেছিলেন অভ্র ইউনিবিজয় কিবোর্ড লেআউট বিজয় কে নকল করে করা হয়েছে।  এরপর নানান তুলকালাম কান্ড ঘটেছিল ওয়েব বিশ্বে। ব্লগ পরিমন্ডলে মোস্তাফা জব্বারের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় উঠেছিল। এরপর সর্বশেষ সমঝোতা অনুযায়ী অভ্র কিবোর্ড থেকে ইউনিবিজয় লেআউট সরিয়ে নেয়া হয়েছে। 🙁 যারা অভ্রতে বিজয় স্টাইলেই লিখতেন (আমার মতো) তাদের জন্য এটি বড়ই দু:খের খবর।  বাংলা লেখার জন্য বর্তমানে এতে অভ্র ফোনেটিক, অভ্র ইজি, বর্নমালা, মুনীর অপটিমা, জাতীয় এবং প্রভাত সহ বেশকিছু কিবোর্ড লেআউট যুক্ত করা হয়েছে। তবে সুখবর হচ্ছে নিজের ইচ্ছামতও কিবোর্ড লেআউট তৈরি করে নেয়া যাবে সফটওয়্যারটিতে।

একটি ছোট্ট হ্যাক

যারা বিজয় লেআউটে অভ্যস্ত তারা অভ্রের অন্য লেআউটগুলোতে হয়ত লিখতে চাইবেন না। নতুন সংস্করণে ইউনিবিজয় লেআউট ব্যবহার করার জন্য আপনাকে ছোট্ট একটি হ্যাক করতে হবে। প্রথম এখানে ক্লিক করে অভ্রের ইউনিবিজয় লেআউটটি ডাউনলোড করে নিন (*জিদ্দু.কম/ *মিডিয়াফায়ার.কম)। এবার ফাইলটি আনজিপ করুন এবং ইউনিবিজয় লেআউট ফাইলটিতে মাউসের রাইট বাটন ক্লিক করে ‘ইনস্টল’ বাটনে ক্লিক করুন।

Avro-1

অভ্র ইউনিবিজয় লেআউট ইনস্টল হয়ে গেলে কম্পিউটারটি রিস্টার্ট করুন। এরপর দেখবেন অভ্র কিবোর্ডে ইউনিবিজয় লেআউটটি যুক্ত হয়ে গেছে। 🙂

Avro-2

এবার বিজয় স্টাইলেই অভ্রতে লিখতে পারবেন।

প্রিয় পাঠক, পোস্ট সম্পর্কে আপনার ফিডব্যাক অবশ্যই জানাবেন। নিজস্ব টিপস থাকলে শেয়ার করুন। আমি অভ্রের একেবারেই নতুন ইউজার। তাই অভ্রের তেমন টিপস ট্রিকস জানিনা। সবাই ভালো থাকবেন। 🙂

comments

35 কমেন্টস

  1. নিজের ভাষা তে লিখতে গেলেও যদি টাকা লাগে , আমার কিছু বলার নেই…… অভ্র কে অনেক অনেক অনেক ধন্যবাদ, আমাদের কে বিনামূল্যে নিজ ভাষা লিখতে দেওয়ার জন্য……
    কবির ভাই, আপডেট করার জন্য ধন্যবাদ আপনাকে…

    • হুমমমমম… অভ্র আসলেই ভালো একটি উদ্যোগ। ইন্টারনেট ভিত্তিক লেখালেখির জন্য অভ্র নতুন মাইলফলক সৃষ্টি করেছে। 🙂 ধন্যবাদ রিয়াজুল হাশেম ভাই। 🙂

    • আমার মনে হয়, আপনি অত্যন্তু নিম্নমানের একটা জোকস করেছে।
      নিজের ভাষায় লিখতে আপনি ফ্রি সফটওয়ার চান, তাহলে নিজের ভাষায় পড়ার জন্য নিশ্চয় আপনি সব বই ফ্রি চাইবেন?
      মোস্তফা জব্বার নিশ্চয় খারাপ কিছু করেছেন, কিন্তু আমি বলবো, এই অজুহাত না দেওয়াই ভাল।

    • ভাই, আমি অভ্র Download করেছি , কিন্ত এটা কিভাবে বেবহার করতে হয় জানিনা….আমি নিউ ইউজার….দয়া করে যদি বলেন কিভাবে আমি MS Word এ চালাতে পারি তাহলে কৃতজ্ঞ থাকব…

  2. আপনারা যারা *জয় লেআউটে লিখেন তাদের কাছে আমি একটা অনুরোধ করব। প্লীজ অভ্রকে আর ঝামেলায় ফেলবেন না। মায়ের ভাষাকে আর কলংকিত করবেন না। উনি কখন কি করে বসে তার কোন ঠিক নেই। সাইফ এবং অনিরুদ্ধর সাথে কি ধরণের আচরণ করা হয়েছে সেটা নিশ্চয়ই সবাই কম বেশি জানেন।
    একটু কষ্ট করে হলেও অন্য আরেকটা শিখে নিন। আর খুব ঝামেলা মনে হলে জাতীয়টায়ও লিখতে পারেন। এটার সাথে *জয় লেআউটের পার্থক্য খুবই কম।
    এবার একটা সতর্কবাণী শোনাই। বিশেষ করে যারা ব্লগিং করেন তাদের জন্য। হাসিন ভাই কিন্তু BanglaKB এর নতুন ভার্সন থেকে ইউনিজয় বাদ দিয়ে দিয়েছেন। সেখানে আছে শুধু প্রভাত আর ফনেটিক। এরকম হয়তো সবাই আস্তে আস্তে ইউনিজয় ডেভেলপমেন্ট থেকে সরে আসবে।
    তাই ভবিষ্যতের কথা চিন্তা করে হলেও অন্য আরেকটায় মুভ করুন।

    • অনেক আগে থেকেই বিজয় ব্যবহার করি (এখনও করছি)। আর এই কারণে বিজয়েই বেশি অভ্যস্ত আমি। আর অফিসিয়াল কাজে এখনও বিজয়ের ব্যবহার শুরু হয়নি। আমার অফিসেও আমাকে বিজয় ব্যবহার করেই লেখালেখি করতে হয়। জানি আমার মতো অনেকেই আছেন বিজয় ব্যবহারকারী। আর সেসব ব্যবহারকারীর জন্যই মূলত ট্রিকসটি লেখা। এখানে অভ্রকে ঝামেলায় ফেলার মতো কিছু হয়নি। হ্যাকিং ট্রিকসটি কোনভাবেই অমিক্রনল্যাবের পক্ষের কারো নয়। আমি অমিক্রনল্যাবের সাথে সংযুক্ত কেউ নই।

      যায় হোক, আমি ব্যক্তিগতভাবে নতুন লেআউটে এখনই মুভ করতে পারছি না। চেষ্টা করবো। মন্তব্যের জন্য ধন্যবাদ।

      • আমি যতদূর জানি, মানুষ এখনো বিজয় ব্যবহার করে মেইনলি প্রিন্টিংয়ের জন্য। কারণ প্রিন্টিংয়ের ক্ষেত্রে ইউনিকোড এখনো অতটা ভাল অবস্থানে নেই। সেজন্যই অভ্রের নতুন ভার্সনে আনসি সাপোর্ট দেয়া হয়েছে। এখন শুধু লেআউটের জন্য আমার মনে হয় না বিজয়ের কোন দরকার আছে।
        সাইফ কিংবা অনিরুদ্ধ কেউই অভ্রর সাথে সামান্যতমও জড়িত নয়। কিন্তু তার প্রজেক্ট বন্ধ করে দেয়া হয়েছে। আর সাইফকে কি পরিমাণ হুমকি ধামকি দেয়া হয়েছে সেটা অনেকেই জানেন। অষ্টম শ্রেণীতে পড়ুয়া একটা ছেলেকে আইনের ভয়ও দেখানো হয়। এইজন্যই আমি এইধরণের হ্যাকিংয়ের বিপক্ষে।

        • আপনি ঠিকই ধরেছেন। প্রিন্টিং ক্ষেত্রে এখনও বিজয়ই ব্যবহৃত হয়। আর আমি প্রিন্ট মিডিয়াতে কাজ করি। এই কারণেই বিজয় ব্যবহার করতে হয়। আমার মতো এমন অনেকেই আছে যারা বিজয়েই অভ্যস্ত। আপনি হ্যাকিংয়ের বিপক্ষে এটি খুবই ভালো খবর। আপনাকে সাধুবাদ। আপনি যেহেতু অন্য লেআউটে অভ্যস্ত তাই এই হ্যাকিং পোস্ট টি আপনার জন্য নয়! ভালো থাকবেন। 🙂

          • ভাই, হ্যাকিং যাতে না করতে হয় সেজন্যই তো অভ্রের সাথে এখন ANSII আছে… আমার বিশ্বাস আপনি অনায়াশে অভ্র দিয়ে আপনার পৃন্টিং এর কাজ চালিয়ে যেতে পারবেন, শুধু লে-আউট নিয়ে একটু সমস্যা এই যা!

  3. আপনাদের অনেক ধন্যবাদ. জব্বার মিয়ার মাথায় একটা লাঠির বারি দিয়া অভ্র এর মত আধুনিক জগতে নিয়া আসা দরকার,আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে যে চলতে পারে না, তার কিবোড ব্যবহার করবো না, তাকে আহব্বান জনাব , অভ্র সাথে একসাথে কাজ করার জন্যে,

    • আমি আজ ১৫বছর দরে বিজয় কিবোড দিয়ে লিখি,জব্বার মিয়া অভ্রতে যোগ না হওয়াতে আমি র্মমাহত, তাই এইটাকে বাদ দেওয়া চেষ্টা করছি, জব্বার মিয়া বাংলাতে সিমাবদ্ধ, আর অভ্র সারা পৃথিবীর বাঙ্গালীদের কাছে,

      অনেক অনেক ধন্যবাদ ফ্রিতে বাংলা software দেওয়ার জন্য,আপনারাও চেষ্টা করেন জব্বার মিয়াকে পরিবর্তন হতে

  4. ঔ বেটা জব্বার কাগুর আক্কেল জ্ঞান দিন দিন লোপ পাইটাতাছে বয়স বাড়ার সাথে সাথে এখনো সময় আছে কাগু, সময় থাকতে সাবধান। 😛

  5. দুয়া করি আল্লাহ যেন কাগুরে আক্কেল দেয়…………
    আমিত্ত বিজয় লেআউট ব্যাবহার করি…..
    আপনাকে ধন্যবাদ…..সুন্দর তথ্যগুলো সুন্দর করে লিখা জন্য

  6. আপনাকে অনেক ধন্যবাদ চমৎকার এই লেখাটির জন্য।
    ভাই আপনার এই লেখাটি কি আন্য কোন ব্লগে শেয়ার করা যাবে?

    • অবশ্যই সবখানেই শেয়ার করা যাবে.. তবে অবশ্যই বিজ্ঞান প্রযুক্তি ব্লগের এই লিংকটি থাকতে হবে। ভালো থাকবেন। 🙂

  7. আলি সাহেব,
    অভ্রর সম্বন্দে জানা জিনিস আবারো জানাই
    আপনি ইংলিশকে বাংলায় লিখলেই হবে, যেমন আমি(ami) বাংলা(bangla) লিখি(likhi)
    🙂

  8. আমাদের অনেক সময় ইউনিকোডের ফন্ট নিয়ে ঝামেলাতে পড়তে হয়। অনেক সাইট দেখা যায়না। আপনাদের এ সমস্যার সমাধানের জন্য আমি বেশ কিছু ইউনিকোড ফন্ট আপলোড করে দিলাম। আশা করি আপনাদের কাজে আসবে।

    http://www.mediafire.com/?7a89be8t1u6gr

  9. একদম বাজে পোস্ট এটা অনেক আগেই হয়ে গেছে এই ব্যাপারে সবাই জানে

  10. এই কমেন্টটাও অভ্র দিয়েই লিখলাম। অভ্র ছাড়া বাঁচা মুশকিল।

  11. অভ্র দিয়ে প্রিন্ট খুবই সমস্যা। কারণ এর ফন্ট সাইজ একই বিজয়ের ফন্ট সাইজ থেকে ছোট। আবার কখনো এতো ছোট যে ইন্টারনেটে দেখাই যায় না। একই ফন্ট সাইজের Arial এবং অভ্র পাশাপাশি দেখলেই বুঝা যায় কেন এটা সাভাবিক কাজে ব্যবহার করা যায় না। তাই অভ্রকে অনুরোধ একই ফন্ট সাইজে এটা যেন Arial এর সমান হয় এবং সব কাজে ব্যবহার করা যায়। তবেই বাংলাদেশীরা সার্বাধিক উপকৃত হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.