অ্যানড্রয়েড স্মার্টফোনে ম্যালওয়্যার অ্যাটাক কোনও নতুন কথা নয়। প্রায়শই এই সমস্যায় পড়তে হয় অ্যানড্রয়েড ইউজারদের। এই মুহূর্তে তেমনই এক ম্যালওয়্যার ছেয়ে গিয়েছে লক্ষ লক্ষ ফোনে। নতুন এই ম্যালওয়্যারের নাম ‘হামিংবার্ড’।

শোনা যাচ্ছে, এই ম্যালওয়্যারের উৎপত্তি চিনে। ম্যালওয়্যার প্রতিরোধকারী গুগলের সাম্প্রতিক ১২৮-বিট এনক্রিপশন সিস্টেমও নাকি তারা ভেঙে ফেলেছে বলে শোনা যাচ্ছে। ইজরায়েলের একটি সফটওয়্যার কোম্পানির তথ্য অনুযায়ী, বেজিংয়ের ‘ইংমব’ নামের একটি কোম্পানি এই ম্যালওয়্যারটি তৈরি করেছে। মূলত চিন এবং ভারত, এই দুই দেশের অ্যানড্রয়েড ফোনগুলিকেই আক্রমণ করছে এই ম্যালওয়্যার।

ভারতে প্রায় ১৩.৫ লক্ষ মোবাইলে এই ম্যালওয়্যার প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। ঠিক কীভাবে কাজ করে এই ম্যালওয়্যার? জানিয়েছে চেকপয়েন্ট— প্রথমেই ডিভাইসের ‘রুটকিট’-এর অ্যাকসেস পাওয়ার চেষ্টা করে হামিংবার্ড। এতে সক্ষম না হলে তারা একটি ফেক সিস্টেম আপডেট নোটিফিকেশন পাঠায়। ইউজাররা ভুল করে আপডেট করলেই ডিভাইস সিস্টেম হামিংবার্ডের কব্জায় চলে আসে।

গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা অক্লান্ত পরিশ্রম চালিয়ে যাচ্ছেন এই ম্যালওয়্যারটির হাত থেকে অ্যানড্রয়েড ওপারেটিং সিস্টেমকে বাঁচাতে। তার আগে ইউজারদের নিজেদেরই সাবধানে চলতে হবে। নতুন আপডেটে চোখ বুজে ‘ওকে’ করা চলবে না। দুমদাম যে কোনও অ্যাপ ডাউনলোড করার অনুরোধ এলেই সেটিকে গ্রাহ্য করা চলবে না।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.