গত ১৮ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন গুগল আই/ও তে বেশ কিছু নতুন সেবার ঘোষণা দেন গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই। এর মধ্যে অন্যতম একটি সেবা হচ্ছে, নতুন ধরনের ভিডিও কলিং অ্যাপ ‘ডুয়ো’।

 

অপেক্ষার অবসান ঘটিয়ে গতকাল ১৫ আগস্ট, নতুন এই  ভিডিও কলিং জন্য অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মে উন্মুক্ত করা হয়েছে।

 

ওয়ান-টু-ওয়ান ভিডিও কলিং ‍সুবিধার অ্যাপ ‘ডুয়ো’ সহজ ইন্টারফেসের হওয়ায় ইউজার ফ্রেন্ডলি। অ্যাপটির বিশেষেত্ব হচ্ছে, এই অ্যাপ ব্যবহার করার জন্য আলাদা কোনো অ্যাকাউন্ট প্রয়োজন পরবেনা। মোবাইল নম্বরকে ভিত্তি হিসেবে ধরে কাজ করে এই অ্যাপ অর্থাৎ ফোনে থাকা কন্টাক্ট লিস্টের মাধ্যমেই ভিডিও কল করা যাবে।

অ্যাপটিতে আরো রয়েছে নক নক ফিচার। ফলে কল রিসিভ করার আগেই কলারের লাইভ ভিডিও দেখা যাবে। এমনকি তা ফোন লক থাকলেও।

 

এছাড়া ব্যবহারকারীর নেটওয়ার্ক ধীরগতির হলে বা ব্যান্ডউইথ সীমিত হলে অ্যাপটি স্বয়ংক্রিয় ভাবে রেজল্যুশন কমিয়ে কল সহজেই সংযোগ করে দিবে। ব্যবহারকারীর গোপনীয়তা এবং নিরাপত্তার জন্য এই অ্যাপটির সকল ভিডিও কল এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রযুক্তির।

 

প্লে স্টোরে (লিংক: https://goo.gl/LtS1DV) এবং আইটিউনসে (লিংক: https://goo.gl/q3ZbwN) উন্মুক্ত হওয়া এই অ্যাপ কিছুদিনের মধ্যেই বিশ্বব্যাপী ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে বলে জানিয়েছে গুগল।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.