বর্তমান সবচেয়ে আলোচিত টপিক হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং নিয়ে নানান মানুষের নানান জল্পনা কল্পনা আছে। কেউ আছে শুধু স্বপ্নই দেখে যায় , আহা কবে যে ফ্রিল্যান্সিং থেকে টাকা পাবো্ কিন্তু তার আগ্রহ নাই আবার কেউ আছে সে তার স্বপ্নকে বাস্তবায়ন করে। এর রকম কিছু সেরা ফ্রিল্যান্সারদের কিছুদিন আগে বেসিস সফ্ট এক্সপো সেরা ফ্রিল্যান্সার সম্মানানা প্রদান করেছে। বাংলাদেশ ফ্রিল্যান্সিং দিক দিয়ে আস্তে আস্তে উন্নতির শিহরে পৌছাচ্ছে , কিন্তু এখনও অনেকের মধ্যে ফ্রিল্যান্সিং নিয়ে অজ্ঞতা রয়ে গেছে। এই অজ্ঞতা দূরীকরণের জন্য অনেক প্রতিষ্ঠান নানান রকম সেমিনারের আয়োজন করেছে। তারা কিছু টাকার বিনিময়ে সেমিনারের আয়োজন করে লেকচার দিয়ে যাচ্ছে। এখান থেকে কেউ আগ্রহ নিয়ে সফল হচ্ছে আবার কেউ বিফল হচ্ছে। আমরাও চাই সফল হতে , বাংলাদেশকে ফ্রিল্যান্সিং এর দিক দিয়ে প্রথম কাতারে নিয়ে যেতে।

Work With Freelancing
Work With Freelancing

এই ব্লগে আমাদের লাকি এফএম ভাই প্রথম আলোর একটি নিউজ লিখেছে, সেরা ১৩ জন ফ্রিল্যান্সার এর সফলতা। আমরা এখান থেকেও তো উৎসাহি হতে পারি। আমি দেখেছি – বেশির ভাগ মানুষের মধ্যে ফ্রিল্যান্সিং নিয়ে কি মত কাজ করে – তারা চায় ঝটপট কাজ শিখে ঝটপট আয় করতে, এটাতো আদৌ সম্ভব না। অনেক পাঠক হয়ত আমাকে চেনেন আবার হয়ত অনেকে আমার নামই শুনেননি। আমি এমন বিশেষ কেউ নই যে আমাকে চিনতেই হবে। তবুও প্রথমে আমি আমার ছোট একটু পরিচয় দেই। আমি তাওহিদুল ইসলাম, ইন্টারনেটে একটু আধটু লেখালেখে করি আর ফ্রিল্যান্সিং এ কাজ করি odesk.com এ বছর দেরেক। আমি আজ নতুনদের জন্য ফ্রিল্যান্সিং বিষয়ক কিছু কথা বলবো , ভালো লাগলে অনুসরন করবেন।

আমি মুলত odesk.com কে ফলো করেই আপনাদের কিছু বলবো:

  • একদম প্রথমে আপনাকে অবশ্যই একটু ভালো ইংরেজী জানতে হবে।
  • ইন্টারনেট ভালোভাবে চালানো জানতে হবে। যেমন: ওয়েব সার্চিং, বিভিন্ন ফোরামে এ্যাকাউন্ট খুলতে পারা ইত্যাদি।
  • সবচেয়ে ভালো হয় ওয়েব ডেভেলপ নিয়ে কিছু শিখলে্। বাংলায় ওয়েব ডেভেলপিং নিয়ে অনেক সাইট আছে, সেখান থেকে চেষ্টা করতে থাকুন।
  • বিশেষ করে WordPress এর Thesis Themes এর কাজ শিখলে বেশি ভালো ফল পাওয়া যাবে।
  • নিজেই সখে বিভিন্ন সাইট ডিজাইন করতে খাকুন, বিভিন্ন ফ্রি ডোমেইন নিয়ে। এগুলো আপনার পোর্টফোলিও তে ভালো ফল দেবে।
  • আপনার প্রোফাইলে সঠিক তথ্য দিন ।
  • প্রোফাইলকে শক্তিশালী করুন।
  • odesk.com এ কিছু পরীক্ষা আছে , যে গুলা পারেন সে গুলা দেন।
  • প্রতিদিন অন্তত ২-৪ টা জব এ্যাপ্লাই করুন।
  • কভার লেটার অর্থাৎ দরখাস্ত সব বায়ারের কাছে একই তা কপি পেষ্ট করবেন না।
  • নিয়মিত মেসেজ চেক করুন।
  • কাজ পাওয়ার ক্ষেত্রে সময় নিয়ন্ত্রন টা বেশি জরুরী।
  • জব এ্যাপ্লাই করার পর বায়ারের কাছ থেকে কোন জবাব বা ইন্টারভিউ না পেলে ধৈর্য হারা হবেন না। ধৈর্য এবং সময় নিয়ন্ত্রন ফ্রিল্যান্সিং এর জন্য সবচেযে বেশি জরুরী।
  • odesk.com এ দুই ভাবে কাজ হয়, একটা হলো ফিক্সড অর্থাৎ কাজ শেষে পেমেন্ট। আর আরেকটা আওয়ারলি অর্থাৎ কাজ করতে থাকলে প্রতি ঘন্টায় নির্দিস্ট পরিমান পেমেন্ট হবে, প্রথম দিকে ফিক্সড কাজের বেশী এ্যাপ্লাই করা উচিৎ।

আপনারা চাইলে odesk.com নিয়ে টিউটোরিয়াল লিখতে পারি।

পরিশেষে আমার মনে হয় এভাবে ফলো করলে ৩ মাসের মধ্যেই সফল হওয়া সম্ভব। সবশেষে পরবর্তী বছরের বেসিস সফ্ট এক্সপো সেরা ফ্রিল্যান্সার সম্মানানায় আপনার নাম দেখতে চাই এই কামনায়…

ছবি সূত্র

comments

32 কমেন্টস

  1. ফ্রিল্যান্স বিষয়ে বিপিতে অনেক ভাল ভাল লেখা আছে আর সেই সাথে তাওহিদুল ইসলামের লেখা যুক্ত হলো। আশা করি আমাদের মতো লোকজন অনেক কিছুই শিখতে পারবে। ওডেক্সের ধারাবাহিক টিউটোরিয়ালের আশায় চাতক পাখির মতো অপেক্ষা করছি।

  2. হুম বিপিতে ফ্রিল্যান্স বিষয়ে মাহবুব টিউটো ভাই এর পর এখন তাওহিদুল ইসলাম ভাই লেখা শুরু করতে যাচ্ছে। স্বাগতম ফ্রিল্যান্সার বিষয়ে লিখার জন্য।

  3. অসংখ্য ধন্যবাদ এমন একটি সুন্দর পোষ্টের জন্য । আমি থিসিস থিম এর কাজ শিখছি । আশা করছি ওডেক্সের ধারাবাহিক টিউটোরিয়াল গুলো তাড়াতাড়ি পাব।

  4. সত্যই দারুন সব ইনফরেমশন পািছ ধন্যবাদ ।একটা িবষ এ বাঙলা িলখেত সমস্যা হেছ্ছ িপ্ললজ সমাধান িদেবন

  5. আমি বিপিতে ফ্রীল্যান্সিং এর পোষ্ট গুলি পরে নতুন করে নিজেকে এই দিকে যুক্ত করতে চাচ্ছি। কিন্তু আমি একটা ব্যাপার এখনো পরিস্কার হতে পারছি না। আর তা হলো আমি ক্লাইন্ট এর কাছ থেকে কীভাবে পে-মেন্ট নেব? তাওহিদ ভাই, ইমতিয়াজ ভাই এ ব্যাপারে যদি একটু ক্লিয়ার একটা ধারণা দিতেন তাহলে আমার দীর্ঘ দিনের একটা ঘাপলা পরিষ্কার হয়ে যেত।

  6. @রাইহান সবুজ , আসলে আমার ধারাবাহিক পোষ্ট গুলা পড়লেই আপনি বুঝতে পারবেন কিভাবে বায়ারের কাজ থেকে পেমেন্ট নিবেন। আমি একটু টাচ দেই যেমন আপনার ওডেস্ক এ এ্যাকাউন্ট আছে , সেখানেই কাজ শেষ হলে আপনার ওডেস্ক ব্যালান্সে অটো জমা হবে। আপনি পেপাল বা মানিবুকার্স দিয়ে তুলে নিবেন

  7. @তাওহিদ ভাই, আমি জানি যে বাংলাদেশে পেপল চালু নাই। সে ক্ষেত্রে মানিবুকারস্ বা এলার্ট পে এর ব্যাবস্থা আছে। কিন্তু এলার্ট পে বা মানিবুকারস্ এর সিষ্টেম গুলি কি? তাদের সার্ভিস ইউজ করার জন্য কেমন চার্য কাটে এবং কিভাবে কাটে?

  8. @রাইহান সবুজ,এলার্ট পে odesk এ নাই কিন্তু মানিবুকারস্ আছে। এটা কিভাবে সেট করতে হয় এ নিয়ে পোষ্ট লিখবো আর এদের কি রকম চার্জ কাটে আমার জানা নাই কারন আমার সব ডলার আমি অনলাইনে সেল করে দেই।

  9. Hi friends,
    I am also a freelancer of odesk but after 2 months i don’t receive my card. Can anyone help me please through the reply buttons

  10. ফ্রীল্যান্সিং তো করতে চাই।গ্রাফিক্স ডিজাইন মোটামোটি ভালই করতে পারি কিন্তু আমি ফ্রীল্যান্সিং ব্যাপারটা নিয়ে আগে ঘাটাঘাটি করি নাই।আমার পরিচিত কিছু ফ্রেন্ডদের দেখে উৎসাহিত বোধ করতেসি বাট কারো হেল্প পাইতেসি না :cry::cry::cry: আপনার টিউটোরিয়াল টা কাজে লাগবে।

  11. ভাই অনেক ভাল লাগলো। আমি আইটির আনেক কাজ জানি। আউট সরসিং এ কাজ করতে অনেক আগ্রহী কিন্ত প্রসেস যানা না থাকায় পারছি না। আপনার সাথে সরাসরি যোগাযোগ করতে চাই। । ০১৯২০৩২০৬৫৮ প্লীজ প্লীজ প্লীজ প্লীজ প্লীজ প্লীজ………………।।

  12. brother i don’t know abou free lanching.can u help me to know all things about this.
    ami onek age shunecilam j internet ar bivinno website a gea tader ads dekta hoi.a vabe dollar i kora jai.ai tai ki free lanching ?? plz help me to know this.

  13. ফ্রীল্যান্সিং নিয়ে আমার আগ্রহটা আসেল অনেক আগের।কিস্তু সরকারি চাকুরী করি। কিভাবে আমি এ কাজ শিখব এবং কাজ করব। আসলে নুন্যতম কতদিনের ট্রেনিং হলে আমি এলাইনের কাজ শুরু করতে পারব।

  14. Barefoot Exercise protects our health. he is always insist on running regularly, from Renton’s home of London east to the down town’s University Hospital, which is nearly 9 miles in all, he is 37-year-old, who is a physicist engaged in medical research. His running range is from 30 miles to 50 miles each week, he has already completed three times Bristol’s halfway marathon, and he maps out to go in for marathon next year. So he must be Nike’s loyal client.
    http://www.smartine.nl/content/nike-cost-free-operating-athletic-shoes

  15. ভাই , কাজ করার পর টাকা পেমেন্ট করে কিভাবে ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.