আগেই জানা গিয়েছিল চলতি বছরের শেষের দিকে বাজারে আসছে বিশ্ববিখ্যাত মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান নকিয়ার অ্যান্ড্রয়েড ডিভাইস। চলতি সপ্তাহের শুরুতে কিছু ওয়েবসাইট দাবি করেছিল, দারুণ সব ফিচার ঠাসা সেই ডিভাইসটির মডেল নাকি ‘নকিয়া ডি১সি’।

কিন্তু শনিবার সেই সব জল্পনা উড়িয়ে দিয়ে প্রথম সারির একটি প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইট ঘোষণা করেছে স্মার্টফোন নয়, জনপ্রিয়তার মুকুট ফিরে পেতে নকিয়া বাজারে আনছে একটি ট্যাবলেট। যার ডিসপ্লে হবে ১৩.৮ ইঞ্চির। থাকছে ৩ জিবি র্যাম। মডেল সেই একই ডি১সি।

ট্যাবলেটটির রিয়ার ক্যামেরা ১৬ ও ফ্রন্ট ক্যামেরা ৮ মেগাপিক্সেল বলে জানা গেছে। শাওমির মতো চীনা সংস্থা ইদানিং সিম কার্ড ছাড়া বড় স্ক্রিনের ট্যাবলেট বাজারে আনলেও অধিকাংশ ট্যাবলেটে এখনও সিম কার্ড ঢুকিয়ে ফোনের মতো ব্যবহার করা যায়। গুটিকয়েক সংস্থার ট্যাবলেটে শুধুমাত্র ওয়াই-ফাই ও ‘ডঙ্গল’-এর সাহায্যে নেট সার্ফিং করতে হয়।

তবে ট্যাবলেট নিয়ে বাজারে পা রাখলেও নকিয়া ভবিষ্যতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনও বাজারে আনবে। তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসের নাম এখনও না জানা গেলেও তার স্পেসিফিকেশন উঁকি দিচ্ছে একাধিক ওয়েবসাইটে। স্ন্যাপড্রাগন ৮২০ প্রসেসর, ৫.২-৫.৫ ইঞ্চির স্ক্রিন, ২২.৬ মেগাপিক্সেল ক্যামেরা ও ৪ কে ভিডিও রেকর্ডিংয়ের সুবিধা ও অ্যান্ড্রয়েড এন আপডেট-সহ স্মার্টফোন দ্রুতই আন্তর্জাতিক বাজারে নিয়ে আসবে নোকিয়া। এতসব জল্পনা কল্পনার অবসান ঘটাতে অপেক্ষা করতে হবে আরও মাস দুয়েক।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here