সাতটা দিন রুনের খুব অস্থিরভাবে কাটে। বিজ্ঞানী জেডনের সাথে একজন প্রায়শূণ্য মহাকর্ষবলীয় এলাকা ঘুড়ে এসেছেন, এমন একজন আসছেন। নোরা নক্ষত্রপুঞ্জ, বৃত্তাকারে ঘুড়ে বেড়ানো কয়েক কোটি মাইল বিস্তৃত ধূমকেতু, পর পর দশটি মৃত নক্ষত্র, নক্ষত্রের কবরস্থান, মহাকাশে হটাৎ করে সৃষ্টি হওয়া মহাজ্যোতি, তারপর বিকশমান আরেকটি প্রাণীজগৎ কিংবা নতুন কোন বিশ্বব্রাম্মান্ড- ইত্যাদি রুন শুধু গ্যালাকটিক পোর্টালেই পড়েছে, আজ হয়ত মুখোমুখি বসে একজন প্রত্যক্ষদর্শীর বর্ণনাও শুনতে পারবে।

দুপুরের ঠিক আগে, ঘড়ির কাটাঁ ঘণ্টার ঘর পরিবর্তন করার আগেই হালকা আকাশী রঙের একটি স্পেসশীপ ত্রিনারে অবতরন করে। রুন আর লিহা দেখতে পায় গড়পড়তার চেয়ে কিছুটা লম্বা, ফর্সা, খানিকটা ছিপছিপে একজন স্পেসশীপ থেকে নেমে আসেন। কাউকে বলতে হয় না। রুন আর লিহা বুঝতে পারে ইনিই সেই দলপতি অ্যালান। ছিপছিপে হলেও মাংসপেশীর স্পস্ট করে তার অনাবৃত কাঁধে চোখে পড়ে। কমনীয় চোখ। ঘন চুল। হাসিমাখা মুখ। পরনে হালকা গোলাপীর মাঝে গভীর সাদা রেখা টানা নিও পলিমারের কাপড়। সব মিলিয়ে দলপতি অ্যালানকে অত্যন্ত ব্যক্তিত্বসম্পন্ন একজন বলে রায় দেওয়া যায়।

অল্পসময়েই তিনজনকে একটি মাঝারিমাপের গোলাকৃতি গ্রানাইটের টেবিল ঘিরে আলাপরত অবস্থায় পাওয়া যায়। লিহা ছোট্ট একটি পানীয়ের গ্লাস অ্যালানের দিকে এগিয়ে দেন। রুনের বাবা পদার্থবিজ্ঞানের যে ত্রুটিটি সংশোধন করে ইউরেনাস আর নেপচুনের আন্তমহাকর্ষবল একটি নির্দিষ্ট স্থানে বৃদ্ধি করে ত্রিনারকে বসবাসের উপযোগী করে তোলেন। বিজ্ঞানী জেডন তার একটি আর্টিকেলে পদ্ধতিটির ভূয়সী প্রসংশাও করেন। পদ্ধতিটি মহাকাশে নতুন বসতি স্থাপনের ক্ষেত্রে যে যুগান্তকারী তা বারবার বলতে থাকেন। তারপর প্রসঙ্গ আসে নোরা নক্ষত্রপুঞ্জ।

“বিজ্ঞানী জেডন যেমন বলেছেন নোরা পেড়িয়ে একটি নতুন সৃষ্টিসভ্যতার কথা। সত্যিই কি সেরকম কোন সভ্যতা আছে?” লিহা জানতে চান।

“আসলে নোরার নির্দিষ্ট ঐ এলাকার পথ অনেকটা হ্যালুসিনেসনের মত। তবে হ্যাঁ সম্ভবত আশ্চর্য এক সৃষ্টিসভ্যতা সেখানে আছে। আমরা সে পর্যন্ত যেতে পারিনি। কিন্তু ধারনা করতে পারি নোরার ঐ এলাকার পর মহাবিশ্বের সম্পূর্ণ ভিন্ন এক জগতের উপস্থিতির সূচনা রয়েছে।”

“আমি সেদিন এক আর্টিকেলে দেখলাম দুই বিজ্ঞানী ঐ এলাকা নিয়ে কিছু হাইপোথিসিস দাঁড় করিয়েছেন।” লিহা বলেন।

হাল্কা করে কাঁধ ঝাঁকালেন অ্যালান। বলেন, “আমি পড়েছি, কিন্তু আমি তাদের সাথে একমত নই। সবকিছুই সবসময় আমাদের নিজস্ব জ্ঞান-বিজ্ঞান দিয়ে ব্যাখ্যা করা যায় না। জ্ঞান-বিজ্ঞান একটা আপেক্ষিক সূচক। অনেকটা দৃষ্টির মত। আবার সবকিছু যে আপনি কিংবা একই রকম দেখব বা একই দৃষ্টিকোন দিয়ে দেখব বা ব্যাখ্যা করব তা কিন্তু নয়, যতখন না পর্যন্ত আমরা সত্যিকারের কার্যকারন না জানতে পারি। সেখানে পাউলীর নীতি খাটছে না। একই স্থানে একাধিক অস্তিত্ব থাকছে। তাও আবার এক্তা দুটো নয়। রীতিমত হাজার হাজার!” তারপর হটাৎ করেই রুনের দিকে ফিরে প্রশ্ন করেন, “ তুমি পদার্থবিজ্ঞানের সপ্তম মাত্রার ব্যবহারিক প্রয়োগ করেছ?”

“হ্যাঁ।”

শুধু পদার্থবিজ্ঞানের সপ্তম মাত্রা না, রিমন হাইপোথিসিসের এক্তা কার্যকরী সমাধানও রুন করেছে।” রুনের মা লিহা বলে চলেন। “ইতিমধ্যে সেটা প্রাথমিক স্বীকৃতিও পেয়েছেও। গনিতের একান্নতম উপপাদ্য দিয়ে ত্রিমাত্রিক জগতের সাথে দ্বিমাত্রিক জগতের সুষম উপস্থাপন রুন করেও ফেলেছে।”

দলপতি অ্যালান অবাক হন। বলেন, “ইস! এই গুণটা যদি আমার থাকত।” তিনি পানীয়ের বাকীটুকু চুমুক দিয়ে লিহার দিকে তাকিয়ে বলেন, “মহামান্য দ্যুমা আমাকে যে দায়িত্ব দিয়েছেন তা যদি জানতেন?”

“কী দায়িত্ব?” মা-ছেলে একসাথে বলে ওঠে।

“আমরা আবার নোরায় যাচ্ছি। এবারের মহাকাশযানে থাকবে দশমমাত্রার পাঁচটি ইঞ্জিণ। যার মাত্র একটি ইঞ্জিণ দিয়েই সৌরজগতের এমাথা থেকে ওমাথা একশতবার চক্কর দেওয়া যায়। পর্যায়সারনীর দুইশত বায়ান্নতম মৌলকে জ্বালানী হিসেবে ব্যবহার করা হয়েছে এই মহাকাশযানে।” হিসেব মতে অনেক অনাবিস্কৃত মৌল নোরাতে আছে। সেগুলো সেখান থেকে সংগ্রহ করে অ্যাণ্ড্রোমিডার মানাব বসতিতে পৌঁছে দিতে হবে।

“ইস! আমি যদি পরিপূর্ণ এক পদার্থবিদ হতাম।” লিহা আফসোস করেন।

অ্যালান হাসেন। লিহার মনের কথাটা বুঝতে পারেন। বলেন, “আপনাকে দলে পেলে ভালই হতো! কিন্তু আমার দূ্র্বলতা হচ্ছে মহামান্য দ্যুমা যে কাজ দিয়েছেন সেটা ঠিকভাবে শেষ হবে কিনা তা নিয়ে!”

“আপনারা কি সরাসরি যাবেন? নাকি সংকোচণ নীতি অনুসরন করে বিশাল দূরত্ব পাড়ি দেবেন? অ্যাণ্ড্রোমিডাতে কি বিরতি নিবেন?”

“ঠিক ধরেছেন।”

খাওয়া শেষ। লিহা বসতির কেন্দ্রীয় তথ্যকেন্দ্রে আজকের সর্বশেষ অবস্থা দেখতে চলে গেলেন। আর সেসময় অ্যালান রুনের পদার্থবিজ্ঞানের জ্ঞান সম্পর্কে বুঝার চেস্টা করতে লাগলেন। রুন অ্যালানকে সন্তুষ্ট করতে পারল।

অবশেষে অ্যালান রুনকে প্রস্তাব দিলেন, “আমার সাথে নোরাতে যাবে?”

রুনের মনে হয় নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে। কোনমতে বলল, “স-সত্যি!”

“যদি তুমি যেতে চাও তাহলে আমার দিক থেকে কোন আপত্তি নেই। হঠাৎ করে উপস্থিত হওয়া পদার্থবিজ্ঞান কিংবা গনিতের কোন ব্যাখ্যা দরকার হলে তুমি ভাল একটা পছন্দ হতে পারো।”

লিহা ইতিমধ্যে আবার ফিরে আসেন। রুন তার মাকে সব খুলে বলে। লিহা অ্যালানকে বলেন, “রুন মহাকাশ অভিযানের কী বুঝবে? কতো নিয়মকানুন! তাছাড়া সেতো এখনো বিশে পা দেয়নি!”

“সেটা নিয়ে আপনি ভাববেন না। আমি ওর পদার্থবিজ্ঞানের জ্ঞানটুকুর বাস্তব ব্যবহার করতে চাই।”

অভিযানটা কত দিনের?” লিহা জানতে চান।

“প্রাথমিকভাবে ধরা হয়েছে চল্লিশ বছর।”

“চল্লিশ বছর!” লিহা আঁতকে ওঠেন।

“হ্যাঁ। তবে সেটা মহাকাশযানের হিসেবে। আপনাদের হিসেবে প্রায় এক সৌর বছর।”

লিহা কিছুক্ষণ ভাবলেন। তারপর রাজী হয়ে যান।

কিছুদিন পর রুন ত্রিনার থেকে বিদায় নিয়ে পৃথিবী্তে চলে যায়। সেখানে মহামান্য দ্যুমার সাথে তার দেখা করার সৌভাগ্য হয়। মহামান্য দ্যুমা কেন্দ্রীয় কমিশনের সভাপতি। বয়স আশির কাছাকাছি। রুন ছোটবেলা থেকেই তার অনেক গল্প শুনেছে। পদার্থবিজ্ঞানের যুগান্তকারী অনেক ব্যাখ্যা মহামান্য দ্যুমা নিজে দিয়েছেন যার দ্বিতীয় কোন ব্যাখ্যা গত চল্লিশ বছরে আর কেউ দিতে পারেনি। এছাড়া মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে চরম রহস্যময় সূ্ত্র “দ্যুমার প্রথম নিয়ম” তার আবিষ্কার।

রুন ভেবেছিল মহামান্য দ্যুমা হবেন গম্ভীর কোন ব্যক্তি। কিন্তু বাস্তবে সে দেখল, তিনি অত্যন্ত হাসিখুশী, উদ্যমী আর প্রানোচ্ছল এক মানুষ।

মহামান্য দ্যুমা একটা ছোট্ট নোটবুক রুনের হাতে দিয়ে বললেন, “প্রাচীন পৃথিবীর মিশরীয় কিংবা ইনকা সভ্যতার নাম শুনেছ?”

রুন অস্ফুটস্বরে বলে, “না, মহামান্য দ্যুমা, আমি শুনিনি।”

“প্রাচীন পৃথিবীতে কিছু জ্ঞাণী মানুষ ছিলেন যারা জ্ঞান-বিজ্ঞানে তখনকার সময় থেকে অনেক অগ্রগামী ছিলেন। তাদের সেই জ্ঞান তারা বিভিন্ন জায়গায় লিপিবদ্ধ করে গেছেন। এসবের অনেক কিছু আমরা উদ্বার করতে পেরেছি। তারপরও অনেক কিছুই এখনও অজানা। সেই অজানার অনেক অসম্পূর্ণ ব্যাখ্যা তুমি এখানে পাবে। আমি কাগজ তৈরী করে সেখানে লিখেছি। দীর্ঘযাত্রায় তুমি সেটা পড়বে।”

“আমি অবশ্যই পড়ব।” রুন জবাব দেয়।

“মানুষ একসময় ভাবত প্রাচীণকালে হয়তো ভীনগ্রহের প্রানীরা পৃথিবীতে এসেছে। আমিও সেরকম মনে করি। যদিও এখন পর্যন্ত সেরকম কোন প্রাণের দেখা পাইনি। তবে নোরাতে থাকার ব্যাপারে বিজ্ঞানী জেডন আর অ্যালানের যে সন্দেহ আছে আমার বিশ্বাস সেটা সত্যি!” মহামান্য দ্যুমা একটু থামেন।

“এই অভিযানে অ্যালানের প্রস্তাবে তোমাকে নেওয়া হয়েছে-” মহামান্য দ্যুমা বলতে থাকেন, “এই কারনে যে মানুষ হিসেবে তোমার বুদ্ধিমাত্রা একটি দশম মাত্রার রোবটের চেয়েও বেশী। গনিতের সমস্যা সমাধান তুমি যতদ্রুত করতে পার সেটা সুপার রোবটের সমান। যদি নোরায় প্রাণী থাকে আর তারা যন্ত্রপাতির সার্কিট অকেজো করে দেয় তাহলে মানুষ হিসেবে তুমিই সেরা পছন্দ। আমার বিশ্বাস তুমি পারবে।”

রুন খানিকটা হাসে। মহামান্য দ্যুমা বলেন, “মহাকাশযানে তুমি একটা কাগজের খাতা পাবে আর পাবে একটি পেন্সিল। তুমি যা যা লিখে রাখা বলে মনে করবে সব লিখে রাখবে। তোমার বাবা ছিলেন একজন সত্যিকারের মহাকাশ ইঞ্জিনিয়ার। আশাকরি তুমি তার সম্মান রাখবে।”

রুনের কাঁধে হাত রেখে মহামান্য দ্যুমা আবার বলেন, “অ্যালান একজন দক্ষ দলপতি। এই মুহূর্তে তারচেয়ে যোগ্য ব্যক্তি আর নেই। আশা করি তার সাথে তোমার সময় খুব ভালো কাটবে। ওর নির্দেশ মেনে চলবে। শৃঙ্খলা ভঙ্গ করবে না। আর একটা কথা কোন বিপদ আসলে ধৈর্য্য হারাবে না। এ জাতীয় অভিযানে ধৈর্য্যের প্রয়োজন সবচেয়ে বেশি।”

মহামান্য দ্যুমার সাথে সাক্ষাতের শেষে রুন কেন্দ্রীয় কমিশন থেকে বের হয়ে আসে। তার মাথায় শুধু মহামান্য দ্যুমার শেষ কথাগুলো বারবার বাজতে থাকে, “ধৈর্য্যের প্রয়োজন সবচেয়ে বেশি।”

ধৈর্য্য যে কতটা প্রয়োজন সেটা মহামান্য দ্যুমার সাথে দ্বিতীয়বার দেখা হবার আগেই রুন বুঝতে পেরেছিল। খুব ভালভাবেই বুঝতে পেরেছিল।

(ভাল কিংবা খারাপ অথবা বিরক্তিকর যা-ই লাগুক আপনারা মন্তব্য করুন। আপনাদের মন্তব্য আমাকে আরও ভাল কিছু লিখতে উৎসাহ দিবে।)

mahkbd@gmail.com

comments

24 কমেন্টস

  1. আপনার গল্প গুলো অনেক ভালো হচ্ছে। তাছাড়া আমি মহাকাশ বিজ্ঞান অনেক পছন্দ করি।লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

  2. Berol denver colorado copes with our Sf predicated Entail Cash, who has a serious weighting around prospecting equities, as well as that’s been an exceptional artist moscow and rome four years because of a a suitable resurgent economy of gold bullion stocks. This specific little two way finances was actually listed simply because the second best artist this past year along with more 16,600 throughout the world resources capital which happen to be traced as a result of Morningstar, a fiscal segment search rankings group.
    Christian Louboutin 160mm Daffodile Platform Pumps Red Outlet http://www.rikkinen.net/christian-louboutin-160mm-daffodile-platform-pumps-red-outlet-p-933.html

  3. That includes Metals Stream good treasury, 50/50 amount giving out Joint venture because of next-doors (and then Dome Excavation and Routine rider) Goldcorp, or outstanding scaled nectar glide, some of us safe place hesitated to increase by these charges all of us consider it a perfect trade-in often the planning. Nevertheless, precisely what absolutely landed states about were Precious Creek wonderful newly released intercepts around the Manley Ogden Region, sustained by productive soccer drills speed training programs along with potential stories within days coupled with time to be issued. That have assistance along at the 52 week or so little about $0.2008 and updates growing, we are going to pleasurable constructing a stance your contemporary price and enjoy nominal down side associated risk. We no issue seeing this situation stock shares doubling and also tripling from here, having the manageable concern this business will resume it is present-day earning ability along the Manley Ogden Zoom. Strolls these terrific factors prepared, you compute minor disadvantage risk, in case the exact items softens any, we each will do bring and then think twice due to fantastic fear for a might be drill end results.
    Christian Louboutin Ballerinas Pigalle Spikes Flat Patent Baby Pink Outlet http://www.rikkinen.net/christian-louboutin-ballerinas-pigalle-spikes-flat-patent-baby-pink-outlet-p-791.html

  4. For a time ignore the doldrums together with Beale Neighborhood. Your investment Peabody Other poultry or perhaps a King elvis. Neglect the Ms Ocean in addition to Federal express. Deprive them far away one of the things that has generated Memphis’ economic system and state history is very large, having said that probable much georous.
    Christian Louboutin Boots Egoutina Black Black Online http://www.fedbusgroup.com/christian-louboutin-boots-egoutina-black-black-online-p-320.html

  5. “If you are given any particular one home run, it is easy to customise the face of the university or college,Inches wide Magid affirms. “Tallahassee produced a chemical path to build Taxol, the breast cancer drug, as caused them to be vast sums concerning big ones. Simultaneously, visualize Gatorade from the University of The southwest.In
    Christian Louboutin You You Patent Fluo Flame Outlet http://www.rikkinen.net/christian-louboutin-you-you-patent-fluo-flame-outlet-p-1068.html

  6. “The stuff that amazes me, in a very conventional real sense, is always that alternative community and consequently credit warning signs show blackfellas surely have more costly deals involved with fatalities as well as prison time and lower charges related with recruitment as well as overall health success, however a week or two percent on the Australian number, they produce all the way up 19 percentage involved with characters inside the AFL.
    Christian Louboutin Maggie Glitter Ayers Nude Outlet http://www.rikkinen.net/christian-louboutin-maggie-glitter-ayers-nude-outlet-p-994.html

  7. Each time at the time Us is normally distributing some hold connected with reasonably fresh, idealistic conservatives to assist you to Dc to instruct The federal government how you can erase any kind of administration, Ma offers made a comeback a bunch concerning relatively of age, irs and additionally have (objectively not to mention happily) liberals primary lots of needed irrelevance. Just how all the Massachusetts governor can be described as colleague belonging to the lead designer that empowered their Dinner Event rebel, as well as obama took out it’s time to come distribution campaign another era of a advertising and marketing campaign, only affirms which unfortunately Boston will not have a suitable vocal from Austin, over Senator Age, for two yearsrrr time.
    Christian Louboutin Loafers Sakouette Panama Black Online http://www.fedbusgroup.com/christian-louboutin-loafers-sakouette-panama-black-online-p-279.html

  8. He spittle a few sincere provides you with, by using verses like “You’re fucking using gift filler, man. The actual, arrived and buy me. I simply maintain my very own eleven inside of my britches.With The girl’s number had any frame of mind along with magnetism concerning Former Mucky Bastard, devoid of of the sloppiness. His southerly inflexion started inside splendor a very step generating all he mentioned sound like an issue we must listen to.
    Christian Louboutin Louis Flat Calf Black Online http://www.fedbusgroup.com/christian-louboutin-louis-flat-calf-black-online-p-344.html

  9. It seems that We’re romancing somewhat correct, but because Ron complains with regards to Sabaki World travel marching from the deal using Framingham Solid ground Cattle in order to produce an advertisement web site in a number city limits this person doesn make an effort to call, specifically what bothered pick up on absent happens to be just about any real a feeling of investment in the destination and also men and women sometimes have been effective in their venture in the specific world.
    Christian Louboutin Bianca Suede Navy Outlet http://www.rikkinen.net/christian-louboutin-bianca-suede-navy-outlet-p-949.html

  10. Earlier this month, the main Howard Nation higher education whiteboard approved $155,688 to buy Some,487 ticket for the upper complete to do with Funeral Athletic field, after dark cease zoom. Original chair seats can be value more or less $280,000, as indicated by Ted Ludicke, a fabulous individual in Howard institutes.
    Christian Louboutin Mens Golfito Calf Shoes Rose Paris Online http://www.fedbusgroup.com/christian-louboutin-mens-golfito-calf-shoes-rose-paris-online-p-358.html

  11. Ultimately, and much like AFL organizations as a rule, the spare time ‘Fuchsias’ little by little spotted will depend on in hours Native competitors. Aaron Davey and also Matthew Whelan happened to be drawn up which will Victoria earlier this year. Byron Pickett or Shannon Motlop have come from the deal course, that has helium outcome.
    Christian Louboutin Loafers Rolling Spikes Flat Patent Baby Pink Online http://www.fedbusgroup.com/christian-louboutin-loafers-rolling-spikes-flat-patent-baby-pink-online-p-274.html

  12. “Medical today a huge impact found in Memphis thanks to brands like Smith Nephew, Wright Doctor’s coupled with Medtronic,Inside tells me a new office’s home Kevin Boggs. “There actually has to be an increased amount might much more extensive attraction of these biosciences at this website.With
    Christian Louboutin Ron Ron Suede Taupe Outlet http://www.rikkinen.net/christian-louboutin-ron-ron-suede-taupe-outlet-p-1058.html

  13. Ideas Directions: A SportingPulse Group incorporates experts, young families and additionally earnest passe-temps visitors could be that definitely have a sturdy notion close to recreation. That is definitely amazing we would like that you now have any exclaim as well as distribute your ideas having the world. Yet, there is also a some laws that you ought to adhere to to retain it enjoyable for anyone. Dont be rude, abusive, claim or maybe vilify other ones. Above and beyond lots of surprisingly truly serious match actions against, furthermore, we will likely prohibition you and also review we in the case activities get from little finger. Consequently carry out honest enjoy yourself, combined with great engagement.
    Christian Louboutin Corneille Kid Black Outlet http://www.rikkinen.net/christian-louboutin-corneille-kid-black-outlet-p-1022.html

  14. “We actually do not have an understanding of what is happening to a lot of these things [at most of the stadium], but yet we’ll be intentionally marketing or advertising the exact stadium chairs, Eisenberg exclaimed. Ten., primarily got into contact with every single single schools district within situation, and after that school choices present in Dom, Pennsylvania, Va and additionally Western world Va to give the chair seats on the market, he explained. Negotiations on terms are under manner in which with the definitely three Maryland the classroom methods, he explained.
    Christian Louboutin Lady Peep Sling Patent Black Outlet http://www.rikkinen.net/christian-louboutin-lady-peep-sling-patent-black-outlet-p-985.html

  15. Organize Sara Jones looked at from his / her component, which he a good checking humans there isn’t any can guess he or she is the perfect lad even so really feel he or she is lacking all the C component. A human relationships by means of Amaro once introducing the woman’s the entire one who did that was particularly hard. Yet unfortunately, absolutely, will you think the number of force he could be with regard to? Manufacturing businesses badly behaved to assist you to his / her ear piece to become lots of opinions using the champion, cash whilst Our great country hates your ex boyfriend because of not to be the version involving Thomas Seacrest.
    Christian Louboutin Corsetica Patent Black Tran SP Outlet http://www.rikkinen.net/christian-louboutin-corsetica-patent-black-tran-sp-outlet-p-1070.html

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.