প্রিজমায় তোলা একটি ছবি

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোন এখন অনেক বড় একটি মাত্রা এনে দিয়েছে। যে কোন কাজেই হোক, কিংবা সময় কাটানোর একটি উৎকৃষ্ট মাধ্যম- স্মার্টফোনের বিকল্প আর কিছু হতেই পারে না। এ যেন হাতে করে আপনি সমগ্র বিশ্বটিকেই মুঠোয় পুরে নিয়েছেন। আর স্মার্টফোনের কথা তুললেই সঙ্গত কারণে এসে যায় নানা ধরণের অ্যাপের কথা।
কেমন ধরণের অ্যাপ ব্যবহার করবেন? তা নির্ভর করে আপনার প্রয়োজনীয়তা, রুচি ও স্বাচ্ছ্যন্দবোধের ওপর। কেউ কেউ অ্যাপ ব্যবহার করে নিজেদের ছবি তুলবার জন্য, আবার কেউ বা অ্যাপ ব্যবহার করে বিশ্বের সাথে নিজেকে তাল মিলিয়ে চলবার জন্য। কেমন ধরণের অ্যাপ ব্যবহার করবেন বা কোন অ্যাপ ব্যবহার করলে আপনি আপনার জীবনটিকে আরেকটু সহজতর করতে পারবেন, তাদের মধ্য থেকে তিনটি অ্যাপ নিয়েই আজকের এ আয়োজনঃ

১) চলচ্চিত্র কিংবা টিভি সিরিজ দেখে ফেলুন জাস্টওয়াচেঃ
ধরুন আপনি একটি চলচ্চিত্র দেখতে চাইছেন আপনার মুঠোফোনে সময় কাটাবার জন্য। কিংবা আপনি যদি টিভি সিরিজ প্রেমিক হয়ে থাকেন, তাহলে তো কথাই নেই। এমনটি হতেই পারে যে গত সপ্তাহের খুবই গুরুত্বপূর্ণ একটি এপিসোড আপনি মিস করেছেন। এখন তা দেখে যে নেবেন, তারও উপায় নেই। সাথে নেই সাধের ল্যাপটপ। এখন উপায়? ত্রাতা হয়ে এল পকেটে থাকা স্মার্টফোন।
যারা চলচ্চিত্র ভালোবাসেন কিংবা নানা ধরণের টিভি সিরিজ দেখতে পছন্দ করেন, জাস্টওয়াচ তাদের জন্য একটি মনের মত অ্যাপ। হাজারো স্ট্রিমিং সাইটের ভেতর মনের মত অ্যাপ খুঁজে পাওয়া আপনার জন্য একটু দুষ্কর হয়েই যেতে পারে। আপনার এই কাজটি সহজ করতে জাস্টওয়াচ নিয়ে এল স্ট্রিমিং সুবিধা। আপনি সার্চ অপশনেই খুঁজে পেতে পারবেন আপনার কাঙ্ক্ষিত কন্টেন্টটি আপনি কোথায় দেখেছিলেন।
ডাউনলোড করবার পর আপনাকে যে কাজটি করতে হবে, তা হচ্ছে আপনি কোন দেশে রয়েছেন তা বলে দিন। সাথে সাথে কোন সাইটের সুবিধা আপনি পেতে চান, তাও জানিয়ে দিন। এটি সাহায্য করবে আপনার সুবিধামত স্ট্রিমিং সাইট জানাতে এবং কোন চলচ্চিত্র কিংবা টিভি সিরিজের গুরুত্বপূর্ণ এপিসোড আর আপনাকে মিস করতে হচ্ছে না।
আর হ্যা, এই অ্যাপটি আপনি পাচ্ছেন সম্পূর্ণ বিনামূল্যে।
২) খবরের শোনার জন্য আপনার সহযোগিতায় এল ন্যারোঃ
প্রতিদিন আমাদের চারপাশে কত খবরই না ভাসছে! সব খবরের প্রতিই কি আমরা আগ্রহ দেখাই? কেউ হয়ত ডোনাল্ড ট্রাম্প এবং হিলারীর নির্বাচনী প্রচারণা বিতর্ক নিয়ে জানতে আগ্রহী, আবার কেউ বা তামিম ইকবাল ইংল্যান্ডের সাথে সেঞ্চুরি করতে পারবে কি, তা জানতে উন্মুখ।
ন্যারো হচ্ছে আপনার জন্যই একটি উপযোগী অ্যাপ যার মাধ্যমে আপনি জানতে পারবেন নানা ধরণের খবর। হয়ত একটু ভ্রূ কুঁচকে উঠেছে আপনার। এ আবার এমন কি? এমন হাজারো অ্যাপ তো গুগল অ্যাপ স্টোরে পাওয়া যায়। এর মধ্যে নতুন কি এমন বিশেষ গুণ আছে শুনি?
ন্যারো আপনাকে খবর জানাবে না বরং আপনাকে তা পড়ে শোনাবে। নানা ধরণের কাজে আপনি ব্যস্ত থাকেন সারাদিন। এই গাড়িতে তো এই হাঁটছেন। এর মাঝে পত্রিকার পাতায় চোখ বুলাবার সময়টিও নেই। এই অ্যাপের মাধ্যমে আপনি লিখিত খবরটিকে পডকাস্টে রূপান্তরিত করে শুনতে পাবেন। ন্যারো আপনাকে দিচ্ছে দুই ধরণের সুবিধা।
প্রথমটি হচ্ছে, আপনার পডকাস্ট প্লেয়ারে সার্চ করতে হবে না আপনি কোন খবরটি শুনতে চাচ্ছেন। আপনি আপনার পছন্দমত খবরের সাইটটি নির্বাচন করে রাখুন। অ্যাপটি চালু করলেই সে বিষয়ক খবরটি আপনিও শুনতে পারবেন।
আর দ্বিতীয় সুবিধাটি হচ্ছে, আপনি কেমন ধরণের ভঙ্গিতে বা সুরে আপনার খবরটি শুনতে চান, তাও আপনি নিজেই নির্বাচন করতে পারবেন নানা ধরণের অপশন সুবিধার মাধ্যমে। এছাড়াও রয়েছে আপনি খবরটি দ্রুত লয়ে শুনতে চান নাকি হালকা ভঙ্গিমায়, সেটিও নির্বাচন করার সুবিধা। তাহলে আর দেরি কেন? শুনতে থাকুন মনের মত সব খবর।
আর এই অ্যাপটিও আপনি ডাউনলোড করতে পারছেন বিনামূল্যেই।

৩) প্রিজমায় হয়ে উঠুন চিত্রকরঃ
প্রিজমা নিয়ে উন্মাদনার কথা আপনাদের আর নতুন করে জানানোর কিছু নেই। ফেসবুকের কল্যাণে জেনে গিয়েছেন এতোদিনে। প্রিজমার তান্ডবে যেন সবাই মজে গিয়েছিল। যে কখনো তুলির একটি আঁচড় কি করে দিতে হয়, তা পর্যন্ত জানত না সেও নিজেকে পাবলো পিকাসো হিসেবে গড়ে তুলেছিল এই অ্যাপের মাধ্যমে। কি আছে এতে?
এই অ্যাপে রয়েছে বেশ কতগুলো ফিল্টার, নানা ধরণের চিত্রকর ও ছবির স্টাইল- যার মাধ্যমে আপনি একটি আঙুলের ছোঁয়ার মাধ্যমেই নিজেকে তোলা ছবিকে গড়ে তুলতে পারবেন শিল্পীর ক্যানভাসে আঁকা ছবির মত করে।
যারা যারা এখনো এই অ্যাপটি ডাউনলোড করেন নি, তারা শিগগির নিজের স্মার্টফোনে সম্পূর্ণ বিনামূল্যে এই জাদুকরী অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।
নিজেকে নানা রঙে রাঙাতে কে না চায় বলুন?

সূত্রঃ Techradar.com

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.