আজকে আমি আপনাদের জন্য ফটোশপ এর নতুন টিউন নিয়ে হাজির হলাম। আমি দীর্ঘদিন ধরে গ্রাফিক্স ডিজাইন নিয়ে কাজ করি। ফটোশপ এর যে ভার্সন নিয়ে আমি এতদিন কাজ করতাম সেটি ছিল “অ্যাডোব ফটোশপ সি এস সিক্স এক্সটেন্ডেড এডিশন”।

যাইহোক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমিও অ্যাডোব ফটোশপ সি সি -২০১৫ ডাউনলোড ও ইন্সটল করে ফেললাম।এখানে একটা কথা বলে রাখি যে অনেকেই হয়তো ফটোশপ সি সি ব্যবহার করেন কিন্তু সেটি কোন সালে রিলিজ হয়েছে জানেন না।

ফটোশপ সি সি এর সদ্য রিলিজ হওয়া আপডেটেড ভার্সন হল ফটোশপ সি সি -২০১৫, এর আগেকার ভার্সন টা হল ফটোশপ সি সি – ২০১৪।এবার আসল কথায় আসি।এই দুই ভার্সন এর মধ্যে পার্থক্য কোথায় ? এর উত্তর হল নতুন অ্যাডোব ফটোশপ সি সি -২০১৫ তে অনেক নতুন নতুন ফিচার যুক্ত করা হয়েছে যেটি এর আগেকার ভার্সন এ নাই। অ্যাডোব ফটোশপ সি সি -২০১৫ এর সেইসব নতুন ফিচার এর মধ্যে আমার পছন্দের পাঁচটি ফিচার নিয়ে আমি আজ আপনাদের কাছে আলোচনা করব।

photoshop cc image 630-516

 

1) Artboards-এটি একটি অসাধারণ ফিচার।এই ফিচার এর সাহায্যে আপনারা অনায়াসে লোগো তৈরী করতে পারবেন।

2) Layer style-যে কোনো লেয়ার এর উপর বিভিন্ন এফেক্ট যেমন – drop shadow,stroke,inner shadow এগুলি এখন আরও ভালোভাবে এবং অনেকবার ধরে দেওয়া যাবে।

3) Content Aware Move Tool-এই ফিচার টি এর আগেকার ভার্সন এও আছে কিন্তু এখন খুবই নিখুঁতভাবে কোন ইমেজ এর মধ্যেকার কোন ছোট element বা content কে নিমেষে সরিয়ে অন্য স্থানে নিয়ে যাওয়া যায়।

4)Spot Healing Brush-খুবই সুন্দর ও নিখুঁতভাবে কোন ইমেজ এর মধ্যেকার কোন element বা content কে মুছে ফেলা যায়।

5) Export-এতদিন আমরা বিভিন্ন লেয়ার এর ইমেজ কে আলাদাভাবে export করতে পারতাম না। এবার নতুন ভার্সন অ্যাডোব ফটোশপ সি সি -২০১৫ তে এটি সম্ভব। তো যাইহোক, অনেক কথা বললাম।

বিশদে জানতে গেলে এই ভিডিও টিউটোরিয়ালটি দেখুন পুরো ব্যাপারটাই বিশদে বুঝতে পারবেন।

 

এই ভিডিও টিউটোরিয়ালটি পূর্বে প্রকাশিত হয় আমার ইউটিউব চ্যানেল এ এইখানে

টিউন টি ভালো লেগে থাকলে অবশ্যই লাইক ও কমেন্ট করতে ভুলবেন না। পরের টিউন এ আবার দেখা হবে।

সময় পেলে ঘুরে আসতে পারেন আমার ব্লগস্পট সাইট থেকে

 

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.