ওয়েবমাস্টাররা আজকাল নানা প্লাগইন বা মডিউল ব্যবহার করে মোবাইল বা বিভিন্ন ট্যাবলেট ডিভাইসের জন্য কম্প্যাটিবল করে নিজেদের সাইটের আলাদা থিম তৈরি করেন। এই থিমগুলো কম্পিউটারের মাধ্যমে দেখা যায় না। কেবল নির্দিষ্ট স্মার্টফোন বা ডিভাইস দিয়ে ঐ সাইটে ঢুকলেই সেই থিমটি অ্যাক্টিভেট হয় এবং সাইটটি মোবাইলের উপযোগী হয়ে প্রদর্শিত হয়। কিন্তু আপনি কি জানেন আপনি চাইলে আপনার ফায়ারফক্স ব্রাউজারেই দেখে নিতে পারেন আপনার সাধের সাইটটি আইফোনে বা আইপ্যাডে কেমন দেখাবে?

2010-12-27_200949

এটি সম্ভব ব্রাউজারের ই্উজার এজেন্ট পরিবর্তনের মাধ্যমে। ইউজার এজেন্ট মূলত আপনার কম্পিউটার সম্পর্কে যাবতীয় ডাটা যা সার্ভারে পাঠানো হয় এবং সার্ভার ঠিক সেভাবেই আপনার সাইটের কন্টেন্টগুলো পাঠিয়ে থাকে। কিন্তু আপনার সাইটে যদি আইফোনের জন্য নির্দিষ্ট থিম বা ডিজাইন সেট করা থাকে, তাহলে সেই থিম বা ডিজাইনটি কেবল তখনই দেখা যাবে যখন ব্রাউজারের ইউজার এজেন্ট হবে আইফোন। আপনি চাইলেই ব্রাউজারের ইউজার এজেন্ট পরিবর্তন করে ফেলতে পারবেন। এতে করে প্রেরিত ইউজার এজেন্ট ডাটা অনুযায়ী সার্ভার কন্টেন্ট পাঠাবে। অতএব, বুঝতেই পারছেন, এই ফায়ারফক্সের ইউজার এজেন্ট পরিবর্তন করে ফেললেই আপনার ফায়ারফক্স ব্রাউজারকে বানিয়ে ফেলা সম্ভব আইফোন বা আইপ্যাড।

আগেই বলে নিয়েছি এই সুবিধাটি ফায়ারফক্সের জন্য। প্রথমেই আপনাকে ইউজার এজেন্ট সুইচার নামে একটি অ্যাড-অন ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। অ্যাড-অনটি এখান থেকে ইন্সটল করুন। তারপর ফায়ারফক্স রিস্টার্ট করুন।

এবার টুলস থেকে ডিফল্ট ইউজার এজেন্টে আইফোন ৩.০ সিলেক্ট করলেই আইফোনের ব্রাউজারে যেমন দেখা যাবে ঠিক তেমনি প্রদর্শিত হবে আপনার সাইট। এ জন্য আপনাকে পেজটি রিফ্রেশ করতে হবে।

browser-firefox-change-user-agent

আপনি যদি আইপ্যাড বা অ্যান্ড্রয়েডের জন্যও আলাদা থিম তৈরি করেন এবং তা দেখতে চান, তাহলে আপনাকে ম্যানুয়ালি ইউজার এজেন্ট ডাটা যোগ করতে হবে। এ জন্য টুলস থেমে ডিফল্ট ইউজার এজেন্ট-এ এডিট ইউজার এজেন্টস-এ ক্লিক করতে হবে। যেই উইন্ডোটি আসবে সেখান থেকে নিউ ইউজার এজেন্ট-এ ক্লিক করুন। এবার নিজের মতো উইন্ডো আসবে।

browser-firefox-add-user-agent

আইপ্যাডের জন্য প্রথম ঘরে লিখুন আইপ্যাড এবং দ্বিতীয় ঘরে লিখুনঃ Mozilla/5.0 (iPad; U; CPU OS 3_2 like Mac OS X; en-us) AppleWebKit/531.21.10 (KHTML, like Gecko) Version/4.0.4 Mobile/7B334b Safari/531.21.10)

অ্যান্ড্রয়েডের জন্য প্রথম ঘরে লিখুন অ্যান্ড্রয়েড এবং দ্বিতীয় ঘরে লিখুনঃ Mozilla/5.0 (Linux; U; Android 2.2; en-gb; Nexus One Build/FRF50)
AppleWebKit/533.1 (KHTML, like Gecko) Version/4.0 Mobile Safari/533.1

নিচের ঘরগুলো অপরিবর্তিত রেখে ওকে করুন। এবার একইভাবে আপনি মেনু থেকে ইউজার এজেন্ট এক ক্লিকে পরিবর্তন করতে পারবেন।

স্ক্রিন রেজুলেশন

আপনার মনিটরের রেজুলেশনের তুলনায় হ্যান্ডসেটের রেজুলেশন কম হতেই পারে। যে এজেন্ট সিলেক্ট করেছেন সেই এজেন্টের স্ক্রিন রেজুলেশনে দেখার জন্য ফায়ারসাইজার নামের এই অ্যাড-অনটি ইন্সটল করে নিন। এবার ব্রাউজারের নিচের ডান পাশ থেকে স্ক্রিন রেজুলেশন পরিবর্তন করতে পারবেন।

browser-firefox-customize-screen-size

আপনাদের তথ্যের জন্য

  • আইফোন থ্রিজিএস এর স্ক্রিন রেজুলেশন ৩২০ বাই ৪৮০।
  • আইফোন ৪-এর স্ক্রিন রেজুলেশন ৬৪০ বাই ৯৬০।
  • নেক্সাস ওয়ান (অ্যান্ড্রয়েড) এর স্ক্রিন রেজুলেশন ৪৮০ বাই ৮০০।
  • আইপ্যাডের রেজুলেশন ১০২৪ বাই ৭৬৮।

উল্লেখ্য, যেহেতু নেক্সাস ওয়ান এখন বাজারে নেই এবং অ্যান্ড্রয়েড বিভিন্ন রেজুলেশনের হ্যান্ডসেটে পাওয়া যাচ্ছে, সেহেতু অ্যান্ড্রয়েডের জন্য স্ক্রিন রেজুলেশন পরিবর্তন করে দেখার কিছু নেই।

উপরের পদ্ধতি ছাড়াও ওয়েবে অনেক সাইট আছে যেগুলোয় আপনি যে কোনো সাইটের আইপ্যাড বা আইফোন রূপ দেখতে পারবেন। কিন্তু ঘন ঘন দেখতে হলে এই পদ্ধতিটা বেশ কাজের ও দ্রুতগতির বলেই আমি মনে করি।

comments

4 কমেন্টস

  1. অনেক ধন্যবাদ, কাজে লাগবে . 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.