এখন আর পুরনো দিনের মতো হাতে ওজন মাপা হয় না, বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে ওজন মাপা হচ্ছে ডিজিটাল মেশিন তথা দাঁড়িপাল্লাতে। যারা নিয়মিত বাজার করেন তারা নতুন এই স্কেলের সাথে বেশ পরিচিত।

সুধু মুদী দোকানিরাই না এখন প্রায় সব ধরনের দোকানদার’রাই ব্যবহার করছে নতুন এই ডিজিটাল স্কেল। তো চলুন এখন দেখি, কি করে নতুন এই মেশিনে ডিজিটাল পদ্ধতিতে কারচুপি করে ওজন কম দেয়া হচ্ছে।

আগে যখন পুরনো দাঁড়িপাল্লা ছিল তখন হাতের কারসাজিত পণ্যর ওজন কম দেয়া হতো আর এখন যখন ডিজিটাল পাল্লা এসেছে তখন ওজন কম দেয়া হচ্ছে পলিথিন ব্যবহারের মাধ্যমে।

আপনি কল্পনা করতে পারবেন না, বেশী মুনাফার লোভে কিভাবে কিছু অসাধু ব্যবসায়ী আপনার ক্রয় কৃত পণ্যর ওজন কমিয়ে দিচ্ছে।

আমি আপনাদের মুখে বলার থেকে ছোট্ট একটি ভিডিও শেয়ার করছি, যেটি দেখুন এবং সতর্ক হোন-

ডিজিটাল স্কেলে ডিজিটাল চুরি!দেখুন ডিজিটাল স্কেলে (ওজন মাপার যন্ত্র) কীভাবে চুরি করা হয়। নিজে সচেতন হোন, অন্যদের সচেতন করতে ভিডিও টি শেয়ার করুন। – ভিডিও সংগৃহীত

Posted by Biggan Projukti on Sunday, July 26, 2015

ভিডিও তথা পোস্টটি অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। এতে নতুন কর আর কেউ বাজারে যেয়ে প্রতারিত হবে না। আর আপনার চারপাসে যদি এমন কোন ঘটনা ঘটতে দেখেন তবে অবশ্যই সেটি আমাদের সাথে শেয়ার করবেন। আমরা অবশ্যই সেটি সাবার সাথে শেয়ার করে দেখিয়ে দিবো।

কোন মন্তব্য বা মতামত থাকলে দিতে পারেন আমাদের কমেন্ট বক্সে।

সতর্কবাণী-

সেই সকল অসাধু ব্যবসায়ীদের উদ্দেশে বলছি যারা এই কাজটি করেন বা এই ভিডিওটি দেখার পর নতুন করে এই পদ্ধতি অবলম্বন করবেন ভাবছেন এখনো টাইম আছে শুধরে যান, নতোবা পরিনতি অনেক খারাপ হবে।

সুত্রঃ মামুন

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.