সারা বিশ্বে সারা জাগিয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিশ্বের প্রথম মোবাইল ফোন তৈরির ঘোষনা দিল LG. প্রাথমিকভাবে এর নাম রাখা হয়েছে LG Surface. তবে কবে নাগাদ এই ফোনটি বিশ্ব বাজারে পাওয়া যেতে পারে সে সম্পর্কে এখন পর্যন্ত বিস্তারিত কোন কিছু জানানো হয়নি

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিশেষভাবে তৈরি এই মোবাইল ফোনে রয়েছে Braille Keypad এবং Unique Shape যা একজন দৃষ্টি প্রতিবন্ধীকে সহজেই স্পর্শ ও অনুভুতির মাধ্যমে ফোনের সকল সংকেত পৌছে দেবে। বিশেষ করে এর আকৃতিই হল একজন দৃষ্টি প্রতিবন্ধীর প্রধান সহায়ক। এর ডিজাইন খুবই সরল এবং ব্যবহার করাও বেশ সহজ।

LG_Surface_concept_phone
LG Surface

এটি মূলত একটি স্লাইড ওয়াচ ফোন। এতে রয়েছে সময় জানানোরও বিশেষ প্রযুক্তি। প্রাথমিকভাবে দুটি স্লাইড পরস্পরের সাথে যুক্ত অবস্থায় একটি হাতঘড়ির মত থাকে। দুটি স্লাইডকে বের করে সাধারন ফোন হিসেবে ব্যবহার করা যায়। স্লাইড উপর-নিচ করার মাধ্যমেই সবকিছু সক্রিয় ও নিষ্ক্রিয় করা যায়। উপরের স্লাইডটি হল একটি ঘড়ি এবং নিচেরটি ফোন। উপরেরে স্লাইডে রয়েছে দুটি উচু বিন্দু যা ঘড়ির কাটার দিকে চলে এবং মিনিট ও ঘন্টা নির্দেশ করে। এছাড়া এতে ভয়েস কমান্ড ফাংশনও রয়েছে। উপরের বাটনটি প্রেস করলে ফোনটির লাউড স্পিকার মোড চালু হবে। বাম পাশের বাটনটি Call Send ও Receive করার জন্য এবং ডান পাশের বাটনটি Cancel ও Delete করার জন্য ব্যবহার করা হবে।

সম্প্রতি অনুষ্ঠিত LG Design The Future Competition থেকেই বেড়িয়ে আসে অভিনব এই ফোনের ডিজাইন। এটি সেরা ডিজাইনগুলোর একটি নির্বাচিত হয় এবং এটি তৈরি ও দ্রুত বাজারে ছাড়ার ঘোষনা দিতেও এলজি খুব বেশি দেরি করেনি। ইতিমধ্যে এর ডিজাইনের সকল ত্রুটি দূর করে দ্রুত বাজারে ছাড়ার জন্যও সকল ব্যবস্থা নেয়া হয়েছে। ধারনা করা হচ্ছে এটি প্রযুক্তি জগতে এক নতুন বিপ্লবের সূচনা করবে।

comments

8 কমেন্টস

  1. এলজির টেকনোলোজি আমার কাছে সবচেয়ে ভালো লাগে। বিশেষ করে আয়রন ম্যান মুভিতে এলজির টেকনোলোজি + মোবাইল দেখানো হয়। রাহাত ধন্যবাদ পোষ্ট টির জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.