বিভিন্ন ডকুমেন্ট টাইপিং অথবা প্রেজেন্টেশন তৈরির সময় ক্লিপআর্ট ব্যবহার করা হয়। ক্লিপআর্ট মূলত পূর্বেই তৈরি করা একটি ইমেজ যেটি সাধারনত টেক্সট ডকুমেন্টে উদাহরন হিসেবে ব্যবহার করা হয়। যারা মাইক্রোসফট অফিস ব্যবহার করেন তারা ক্লিপআর্ট এর সাথে ভালভাবেই পরিচিত। মাইক্রোসফট অফিস স্যুটের ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্টে যেসব ক্লিপআর্ট রয়েছে সেগুলোই বেশির ভাগ ক্ষেত্রে যথেস্ট। তবে অনেক সময় প্রয়োজনীয় ক্লিপআর্ট সেখানে পাওয়া যায় না। আর তাই ফ্রী ক্লিপআর্ট ডাউনলোডের জন্য নিচের ৫টি সাইট ঘুরে দেখতে পারেন।

WPClipart

এটি একটি স্ট্যান্ডার্ড ওয়েব সাইট যেটি প্রায় ১০ হাজার ক্লিপআর্ট সমৃদ্ধ। এর বিভিন্ন ডিরেক্টরি অথবা সার্চ ইঞ্জিন ব্যবহার করে সহজেই খুঁজে পেতে পারেন আপনার প্রয়োজনীয় ক্লিপআর্ট।

Clker

ফ্রী ভেক্টর ক্লিপআর্ট এর এক বিশাল সংগ্রহশালা হল Clker। এখানে লো, মিডিয়াম এবং হাই ফরমেটে ক্লিপআর্ট ডাউনলোড করা যাবে। এছাড়াও এখানে আপনি আপনার তৈরি করা ক্লিপআর্ট আপলোড করতে পারবেন।

Open Clip Art

এটি একটি ভিন্ন ধরনের ক্লিপআর্ট ডিরেক্টরি। এখানে মূলত সাবমিট করা ক্লিপআর্ট সমূহের একটি বিশাল ভান্ডার রয়েছে।

Artvex

দৃস্টিনন্দন এই ওয়েব সাইটের ১০ হাজার এর বেশি ক্লিপআর্ট থেকে ক্যাটাগরি অথবা সার্চ এর মাধ্যমে খুঁজে নিন আপনার প্রয়োজনীয় টি।

Clipart ETC

ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের ব্যবহারের জন্য প্রায় ৬০,০০০ ক্লিপ আর্ট নিয়ে এই ওয়েব সাইট।

comments

11 কমেন্টস

  1. ইমতিয়াজ ভাই একেবারে ঠিক সময় মানে আমার কাজের সময় পোষ্ট টা করেছেন।
    ভালো কাজ করেছেন ভাই

    ধন্যবাদ

  2. Bayern Munich all the players with Bayern Jersey 2012 cherish this chance. Bundesliga Giants Bayern Munich with Bayern Shirts landed in Munich Beijing prepare for tomorrow and Beijing Guoan between “Yingli solar Cup” Germany in friendly matches. Afterwards, they came to Guangzhou, with another Bundesliga team Wolfsburg and then engage in a warm-up. Around one o’clock in the afternoon, Bayern clubs from the capital international airport to the hotel, they were warmly welcomed by fans.
    http://echeapshoes.bloguez.com/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.