ঝামেলা কমাতে এবং সময় বাঁচাতে কিবোর্ড শর্টকাট ব্যবহার করেন প্রায় সবাই। আর প্রফেশনাল কাজে মাউসের চাইতে কিবোর্ড বেশি সাচ্ছন্দময়। সর্বশেষ মুক্তিপ্রাপ্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেম উইন্ডোজ সেভেনে মাইক্রোসফট পরিচয় করিয়ে দিয়েছে বহুল প্রতিক্ষীত দারুন কিছু কিবোর্ড শর্টকাট এর সাথে। সময় বাঁচানোর জন্য এগুলো আসলেই অসাধারন। সেরকম ১০টি কিবোর্ড শর্টকাট থাকছে এই পোস্টে যেগুলো সম্পর্কে হয়তো আপনি জানেন না।


নতুন ফোল্ডার তৈরি করা


2010-09-12_010009

নতুন ফোল্ডার তৈরি করা এমন একটি কাজ যেটি আমরা প্রায়ই করে থাকি। উইন্ডোজের আর কোন ভার্ষনে এর জন্য ডিফল্ট কোন শর্টকাট কি ছিলো না। তবে উইন্ডোজ সেভেনে আপনি পাচ্ছেন এই সুবিধাটি। উইন্ডোজ এক্সপ্লোরার বা ডেস্কটপ অথবা যেখানেই ফোল্ডার তৈরি করা যায়, সেখানে Ctrl+Shift+N চাপলে তৈরি হবে নতুন একটি ফোল্ডার।


‘সেন্ড টু’ মেনু বর্ধিত করা


2010-09-12_010642

উপরের ছবিটি হচ্ছে ডিফল্ট সেন্ড টু মেনু যেটি আমরা কোন প্রোগ্রামে রাইট ক্লিক করলে পাই। এবার শিফট কি চেপে ধরে কোন কিছুর উপর মাউস পয়েন্টার রেখে রাইট ক্লিক করলে পাবেন একটি বর্ধিত সেন্ড টু মেনু যেটি দেখতে অনেকটা নিচের ছবির মত।

2010-09-12_010822


কমান্ড প্রোমট খোলা


2010-09-12_012805

কমান্ড পোমট নিয়ে কাজ করতে যদি আপনার ভালো লাগে তাহলে আপনাকে আর কস্ট করে রান এ গিয়ে এটি ওপেন করতে হবে না। শিফট কি চেপে ধরে যেকোন একটি ফোল্ডারের উপর রাইট ক্লিক করলে ‘Open command windows here’ নামে একটি অপশন পাবেন যেটিতে ক্লিক করে সহজেই খুলতে পারবেন কমান্ড প্রোমট।


দ্রুত ডেস্কটপ দেখুন


কোন একটি উইন্ডোতে কাজ করার সময় হঠাৎ ডেস্কটপ দেখার প্রয়োজন হতে পারে। উইন্ডোজ কি চেপে ধরে স্পেস বার এ চাপ দিলেই সাথে সাথে আপনার সামনে ডেস্কটপ চলে আসবে। এরপর বাটন গুলো ছেড়ে দিলে পূর্বের উইন্ডোতে ফিরে যাবে।


একটিভ উইন্ডোকে মুভ করানো


অন্য কোন এপ্লিকেশনকে জায়গা দেয়ার জন্য চলমান উইন্ডোটিকে মুভ করাতে পারেন উইন্ডোজ কি + আরো চেপে। উইন্ডোজ কি চেপে ধরে কিবোর্ডের লেফট/রাইট/আপ/ডাউন এরো চেপে ইচ্ছেমত যেকোন দিকে সরাতে পারবেন চলমান উইন্ডো।


টাস্কবার আইটেম টোগল করা


2010-09-12_014852

উইন্ডোজ সেভেন টাস্কবারে থাকা আইটেমগুলো টোগল করতে পারেন Windows key + T চেপে ধরে।


দ্রুত টাস্ক ম্যানেজার খোলা


2010-09-12_020416

এক্সপি এর মত উইন্ডোজ সেভেনে ctrl+alt+del চাপলে টাস্ক ম্যানেজার ওপেন হয়না। একটি মেনু আসে এবং সেখান থেকে টাস্ক ম্যানেজার খুলতে হয়। দ্রুত টাস্ক ম্যানেজার খোলার জন্য Crtl+Shift+Esc শর্টকাটটি ব্যবহার করতে পারেন।

comments

8 কমেন্টস

  1. নতুন কিছু শিখলাম। আগে শর্টকার্ট গুলো জানতাম না। ধন্যবাদ পোষ্ট টি শেয়ার করার জন্য।

  2. উইন্ডোজ সেভেন এর শটকার্ট কী নিযে পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ। নতুন অনেক কিছু শিখলাম।

  3. ৬ মাস ধরে সেভেন ব্যবহার করছি অথচ একটা শর্টকাটও জানতাম না! 😮 😛
    পোস্টটা আসলেই অনেক কাজের। এখন অনেক সময় বাঁচবে 😀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.