অ্যাপল বিশ্বে সর্বাধিক জনপ্রিয় কোম্পানি। যুক্তরাষ্ট্রের সরকারের ভাণ্ডারে নগদ যত টাকা আছে, কেবল অ্যাপলের কাছেই তারচেয়ে কয়েক মিলিয়ন বেশি নগদ টাকা আছে। কিন্তু তাই বলে কি কোম্পানিটি যা ইচ্ছে তা করে বেড়াবে? বাংলাদেশে না হলেও বিদেশে সবাই নিজেদের ব্যক্তিগত নিরাপত্তা বা প্রাইভেসি নিয়ে বেশ সচেতন থাকেন। সেসব দেশে প্রাইভেসি সংক্রান্ত আইন ও এর প্রয়োগ রয়েছে।

তাই ব্যবহারকারীদের লোকেশন ট্র্যাক করা সংক্রান্ত তথ্য ফাঁস হওয়ার পর বেশ বিপাকেই পড়েছিল অ্যাপল। যেভাবেই হোক সেই বিপাক ধামাচাপা দেয়া হলেও এবার ক্ষেপেছেন দক্ষিণ কোরিয়ার অ্যাপল আইফোন ব্যবহারকারীরা। জানা গেছে, লোকেশন ট্র্যাক করায় এতে ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকিগ্রস্থ হওয়ায় প্রায় ২৭০০০ আইফোন ব্যবহারকারী এক হয়ে অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

উল্লেখ্য, অ্যাপলের আইফোনে বিশেষ একটি প্রযুক্তি রয়েছে যা নিকটস্থ ওয়াই-ফাই হটস্পট এবং মোবাইল ফোন নেটওয়ার্কের টাওয়ার থেকে অবস্থানগত তথ্য সংগ্রহ করে প্রায় এক বছরের জন্য ব্যবহারকারী কোথায় কখন যাচ্ছেন এ জাতীয় তথ্য সংগ্রহ করে। গত এপ্রিলে এ সংক্রান্ত তথ্য জানালে ব্যবহারকারীরা ক্ষেপে যায় অ্যাপলের উপর। কেননা, এসব তথ্য একত্র করলে একজন আইফোন ব্যবহারকারী কোথা থেকে কোথায় যান তার রোডম্যাপ তৈরি করা সম্ভব।

দক্ষিণ কোরিয়ার ঐ গ্রুপের দায়ের করা মামলায় ক্ষতিপূরণ হিসেবে প্রত্যেকে ১ মিলিয়ন অন (won) যা প্রায় ৯৩২ ডলার দাবি করেছেন। অর্থাৎ ২৫১ লক্ষ ৬৪ হাজার ডলার ক্ষতিপূরণ গুণতে হবে অ্যাপলকে যদি এই মামলায় বাদীপক্ষ জিতে যায়।

বলা বাহুল্য, যিনি এই মামলায় ওকালতি করছেন তিনি এর আগেও একবার অ্যাপলের বিরুদ্ধে মামলা লড়েছেন এবং জিতেছেন।

comments

3 কমেন্টস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.