প্রযুক্তিরর পথে কোন সুবিধা সৃষ্টি করতে পারুক আর না পারুক, এই পথে বাধা সৃষ্টি করা যে খুব সহজ সেটা সব সরকার প্রধানরাই জানে। বেশ কিছু পদ্ধতির মাধ্যমে সরকার প্রযুক্তি বিকাশে বাধা সৃষ্টি করতে পারে। অবাধ তথ্য প্রবাহে নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠাও করতে পারে। আপনার সৃজনশীলতার উপরে হাত দিতে পারে। নতুন কোন প্রযুক্তি বা পন্য আপনাকে ব্যবহারে বাধা সৃষ্টি করতে পারে। তারই কয়েকটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো।

১. চাইলেই আপনার বা আপনার প্রিয় ওয়েবসাইটটি ব্লক করে দিতে পারে

যে কোন সরকার আপনার ওয়েবসাইটটি তার দেশ থেকে ব্লক করে দিতে পারে। আইএসপি সেবা প্রদানকারী সংস্থাগুলোকে সাইটের নাম দিয়ে ব্লক করে দিতে বললেই  দিলেই এই দেশে সেই সাইট দেখা যাবে না। যদিও আইপি হাইড করে বা প্রক্সি ব্যবহারের মতো বেশ কিছু সুচতুর কাজ করে সুবিধা অর্জন করতেও পারেন। তার পরেও সাধারন ব্যবহারকারীরা এত ঝামেলা করে সাইট দেখতে যাবে না।

বাংলাদেশে বেশ কিছু দিন ইউটিউব, রেপিড শেয়ার ও মেডিয়া ফায়ার বন্ধ ছিল, শেখ হাসিনার একটি অডিও ফাঁস হওয়ার জন্য। যদিও এদেশ থেকে  পর্ণ সাইটগুলো প্রবেশ পথে কোন বাধা নেই।  এখনো চীনে ইউটিউব বন্ধ। আর উইকিলিকসের ডোমেইনটিকেই টিকতে দেয় নি আমেরিকা।

২. কোন প্রযুক্তির পথে বাধা সৃষ্টি

একটি চলমান টেকনোলজিকে আরেকটি নতুন টেকনোলজিকে মেরে ফেলতে পারে। এক সময় আপনি সিআরটি মনিটর ব্যবহার করেন এখন হয়তো এলসিডিতে চলে এসেছেন। ঠিক তেমনি সুবিধাজনক প্রযুক্তিতে প্রবেশ করলে সরকারের সমস্যা হলে আপনার সুবিধাটি সে দেখবে না।

pedestrian-barriers

ভিওআ্ইপির মাধ্যমে ইন্টারনেটের মধ্যমে সহজে এবং অনেক কম খরচে একজন আরেকজনের সাথে কথা বলতে পারবেন। অথচ সেই প্রযুক্তিপথে বাধা দিয়ে আটকে রাখা হচ্ছে। কোন একটি প্রযুক্তি যদি আমাকে কম খরচে বেশ সুবিধা দিতে পারে সেখানে সরকারের তো বাধা হয়ে দাড়ানোর কথা না।

৩. পণ্য আনা নেওয়াতে বাধা সৃষ্টি

প্রযুক্তির যে পন্যটি আজ ইউকে, ইউএসএ তে প্রবেশ করে সেটি্আমাদের চোখে দেখতে ছয়মাস থেকে এক বছর লেগে যায়। আর সেই সময়ে উন্নত দেশগুলোতে এই পন্যের বাজার থাকে না, হয়তো ভিন্ন কোন পণ্য নিয়ে তারা আছে।

বিদেশ থেকে প্রযুক্তি পণ্য আনা নেওয়াতে রয়েছে চরমভাবে বাধাগ্রস্ত করতে সরকার প্রস্তুত।

৪.নিরাপত্তাঃ

আপনি কি আপনার গুরুত্বপূর্ণ তথ্যগুলোকে ওয়েবে নিরাপদ রাখতে চান? তাহলে যে দেশে বসবাস করেন সেই দেশের সার্ভিস গ্রহণ না করাই ভাল। বর্তমানে গুগল, মাইক্রোসফট, ফেসবুক, টুইটার সবই আমেরিকা ভিত্তিক সাইট। আপনি যদি এই নেটওয়ার্কে কোন কথা বলেন যা আমেরিকার স্বার্থে আঘাত করে বা আমেরকা বিরোধী কোন মনোভাবকে সামাজিকভাবে জনপ্রিয় করে তোলার চেষ্টা করেন তাহলে আপনার তথ্যগুলো তারা হাতিয়ে নিতেই পারে। দেশি কোন সার্ভিসের ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য।

উদাহণ হিসেবে বেশ কিছু দিন আগে উইকিলিকস সমর্থকদের গোপন আলোচনা আমেরিকা সরকারের হস্তগত করা হয়। ফেসবুক ফিলিস্তিনি অভ্যুত্থানের পেইজ মুছে দিয়েছে এতে প্রমানিত হয় যে দেশিয় স্বার্থ রক্ষায় সমগ্রিক জনগনের ব্যক্তিগত তথ্যের উপর প্রভাব বিস্তার হতেই পারে।

comments

15 কমেন্টস

  1. চীনের বিষয়টি একটু বাড়াবাড়িই মনে হয়। ইউটিউব, ব্লগস্পট, ফেইসবুক এতসব জনপ্রিয় সার্ভিস থেকে তারা বঞ্চিত। বাংলাদেশেও ফেইসবুক কিছু দিন বন্ধ ছিল। এ থেকেই বোঝা যায় আমরা কিভাবে অপদার্থ সরকার গুলোর হাতে জিম্মি।

    • ভাই এ ভাবে বলবেন না পরে কিন্তু মামলা হবে……

      • @রাসেল ভাই, ডরান কেন বলেন তো? হাতে কি কলিজা নিয়া হাটেন যে একটুতেই ভয়? 😉
        দিক না মামলা, ভয় কিসের আপনার সাথে কোটি কোটি টেকিরা থাকবে। 🙂

        • @শাওন ভাই ডরাইনা এখন যে সরকার …….তার হাত হতে কারও রেহাই নাই……পরে জেন আমাদের এ সাইড টা বন্দ করে দেয়………

    • চীন সরকার শুধুমাত্র জনপ্রিয় সাইটগুলো ব্লকই করে নাই তারা বেশ কিছু বাজে সাইটও কিন্তু ব্লক করেছে। তাছাড়া সাইবার ক্যাফেতে টিনেজারদের প্রবেশে বেশ কিছু ভাল পদক্ষেপও নিয়েছে।

      কিন্তু বাংলাদেশে কোন সরকারই তথ্যপ্রযুক্তির উন্নয়নে কোন ভাল পদক্ষেপই নেয় নি। দু-একটা ভাল কাজ করলেও সেটা তারা ব্যবসায়ীক স্বার্থের জন্যই করেছে, দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের জন্য নয়। 😐

  2. আমাদের সরকার আসলে তথ্য প্রযুক্তির কিছু বুঝে কিনা এই ব্যাপারেও যথেষ্ট সন্দেহ আছে আমাদের।

  3. More designs will soon join the feast of color : the first launch of the new bag , both leisure and practicality ; followed by the classic Petit Noé handbags – first Noé Handbag launch in 1932 , the initial design concept is 5 bottles of champagne to accommodate
    large capacity handbag. These two products will launch exciting three-color limited edition , burst out of the infinite vitality and fun. In addition, in the past, to mix and match so you can enjoy the fun , will launch a series of small leather products, such as the iconic Zippy zipper wallet , Sarah wallet and card holder …

    replica watches

  4. Discuss Islington, Great britain: Eating a suitable Budget——————–With a multitude of getaway versions 2010 and beyond quite possibly will get a tad dangerous if you are seeking the cost effective order… Fast-becoming getaway versions 2010 and beyond quite possibly will get a tad dangerous if you are seeking the cost effective order. Plenty of travellers, even boldy value mind are opting for great britain since their area 2010 and beyond. The city perfectly found in the United kingdom neighborhood displays 1 thing powerful for any person you can imagine. Around the incredibly good feeds on cheaply there exists eating places comparable Tortilla.
    suarez uruguay jersey http://www.worldcupshirt.org/uruguay-jersey-c-15.html
    suarez uruguay jersey

  5. Once Upon A Time In Mumbaai is scheduled for release on 30 July, 2010. [4]Seen through the eyes of a police officer, Once Upon A Time in Mumbaai’ traces the changing face of the Mumbai underworld. The film, set primarily in 1970 Mumbai, follows the rise of Sultan (Ajay Devgn), and his eventual fall, when his protg Shoaib (Emraan Hashmi), challenges his supremacy, and usurps power to rule the murky underbelly of Mumbai. The film is treated in an avante garde fashion, bursting with color, underlining the style of the 70s and 80s.
    germany mercedes jersey http://www.worldcupshirt.org/germany-jersey-c-11.html
    germany mercedes jersey

  6. A large percentage of of whatever you articulate happens to be astonishingly precise and that makes me wonder the reason why I had not looked at this with this light before. This particular piece truly did switch the light on for me as far as this subject goes. But there is actually one factor I am not really too cozy with and while I make an effort to reconcile that with the actual core theme of the position, let me observe what the rest of the subscribers have to say.Very well done.
    Shop Online For Dolce Gabbana Men Shoes Dress Shoes 31 2013 New

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.