Photo-1 (1)বাংলাদেশসহ সারা বিশ্বে সাইবার আক্রমণের ঘটনা আশঙ্কাজনকহারে বেড়ে যাওয়ায় হুমকির মুখে পড়েছে জাতীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ। তাই রাষ্ট্রীয় নিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে সাইবার নিরাপত্তায় আরো বেশি শক্তিশালী করে তোলার লক্ষ্যে আজ মঙ্গবার ঢাকায় আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের আর্থিক সহযোগিতায় শুরু ‘সাইবার নিরাপত্তা এবং নেটওয়ার্কিং’ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা।

আজ সকাল ১০টায় কর্মশালার উদ্বোধন করে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ অতিদ্রুত এগিয়ে চলেছে। একইসঙ্গে বেড়ে চলেছে সাইবার ঝুঁকি এবং আক্রমণের ঘটনা। তাই যে কোন ধরণের সাইবার আক্রমণ মোকাবিলা করতে আমাদের প্রস্তুত থাকতে হবে। বিশ্বব্যাপী সাইবার অগ্রগতির এই গুরুত্বপূর্ণ সময়ে আইএসপিএবির আয়োজনে এমন একটি কার্যকরী কর্মশালা আয়োজনের জন্য তিনি ধন্যবাদ জ্ঞাপণ করেন। আইএসপিএবি এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের মাধ্যমে দক্ষ তথ্যপ্রযুক্তিবিদ গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেন প্রতিমন্ত্রী। একই সাথে ২০০ জন তথ্যপ্রযুক্তিবিদকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলার জন্য আইএসপিএবিকে আর্থিক সহায়তা প্রদানের ঘোষণা দেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের সমন্বয়ক ফকির ফিরোজ আহমেদ বলেন, আমাদের মূল লক্ষ্য দক্ষ জনশক্তি তৈরি করা এর জন্য আমরা কাজ করে যাচ্ছি। ভবিষ্যতে অর্থ মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এ খাতে বাজেট আরো বাড়ানোর আশাবাদ ব্যক্ত করেন তিনি।  অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে আইএসপিএবির সভাপতি এম এ হাকিম বলেন, আইএসপিএবি আইএসপি প্রতিষ্ঠানসমূহের সংগঠন হলেও আমরা শুধুমাত্র ব্যবসায় সংক্রান্ত কার্যাবলীই করি না, পাশাপাশি এ খাতে দক্ষ জনবল তৈরিতে সর্বোচ্চ চেষ্টা করে থাকি। তিনি আগামী সেপ্টেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য অ্যাপনিক-৪২ সম্মেলনে যোগ দেয়ার জন্য সবাইকে আমন্ত্রণ জানান।
Photo-2 (1)আইএসপিএবির সাধারণ সম্পাদক মো. ইমদাদুল হক বলেন, আইসিটি মন্ত্রণালয় ও আইবিপিসির অব্যাহত সহযোগিতায় আমরা এমন সুন্দর একটি প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করতে পেরেছি। তার জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসপিএবির প্রাক্তন সভাপতি আখতারুজ্জামান মঞ্জু। আরো উপস্থিত ছিলেন আইএসপিএবি এর কোষাধ্যক্ষ সুব্রত সরকার শুভ্র, গাজী জিহাদুল কবির, ডিরেক্টর, আইএসপিএবি, জনাব শরিফুল বাশার, আইবিপিসি ও জনাব মো. ফয়সাল খান, আইবিপিসি। কর্মশালায় পুলিশ, সিআইডি, এসবি, ডিবি ডিজিএফআই, এনএসআই, পিবিআই, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রায় ৬০ জন নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞগণ প্রশিক্ষণ গ্রহণ করছেন। রাষ্ট্রীয় ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নেটওয়ার্ক কিভাবে নিরাপদ ও ঝুকিমুক্ত রাখা যায় সে সম্পর্কে প্রশিক্ষণার্থীদেরকে হাতে কলমে জ্ঞানদান করা হবে। একই সঙ্গে যে কোন ধরনের সাইবার আক্রমণ মোকাবিলা করার জন্য তাদেরকে প্রশিক্ষণ দেয়া হবে।

 

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.