ঢাকায় নামার দুই মাসের মাথায় ভাড়া বাড়ানোর ঘোষণা দিয়েছে অ‌্যাপভিত্তিক ট‌্যাক্সি সেবা নেটওয়ার্ক উবার। এখন থেকে আগের তুলনায় কিছুটা বেশি ভাড়ায় রাজধানীতে চলাচল করতে হবে যাত্রীদের। শুক্রবার উবারের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

যাত্রীদের উবার সেবা পেতে হলে প্রতি কিলোমিটারে গুণতে হবে ২১ টাকা, যা এতদিন ১৮ টাকা ছিল। এছাড়া গাড়িতে কাটানো প্রতি মিনিটের জন‌্য ভাড়া হবে আগের দুই টাকার বদলে তিন টাকা করে।মূল ভিত্তি হিসেবে তার সঙ্গে যোগ হবে আগের মতই ৫০ টাকা। ট‌্যাক্সি ডাকার পর যাত্রা বাতিল করলেও দিতে হবে ৫০ টাকা। সোমবার (২৩ জানুয়ারি) থেকে নতুন ভাড়া কার্যকর হবে।
উবার কর্তৃপক্ষ বলছে, ভাড়া বৃদ্ধির হার ২০ থেকে ২২ শতাংশ। চালক ও যাত্রী, দুই পক্ষের সুবিধার কথা মাথায় রেখেই ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
দূরত্ব, ট‌্যাক্সি ব্যবহারের সময় আর বেইজ প্রাইস মিলিয়ে উবার অ‌্যাপ ভাড়া ঠিক করে দেয়। যাত্রা শেষে নগদ টাকা বা ক্রেডিট-ডেবিট কার্ড ব্যবহার করে ভাড়া মেটানো যায়।
এই ট‌্যাক্সি সেবা ঢাকায় চালু হয় গতবছর ২২ নভেম্বর। যানজট আর নগর পরিবহনের স্বল্পতার কারণে উবারের সেবা শুরু থেকেই বেশ আলোড়ন তোলে। তবে এই সেবার জন‌্য উবারের নিজস্ব কোনো ট্যাক্সি নেই। যাদের ব্যক্তিগত গাড়ি আছে তারা এই সেবা দিয়ে থাকেন।
এদিকে বিআরটিএ বাংলাদেশে উবারের সেবাকে অবৈধ ঘোষণা করে পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়। কিন্তু উবারের জনপ্রিয়তা ও উপযোগিতা বিবেচনা করে তা বন্ধের কোনো ব‌্যবস্থা নেয়নি সরকার।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, উবার নিয়ে আইনগত জটিলতা থাকলেও তা আলোচনার মাধ্যমে সমাধান হবে।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.