বর্তমান সময়ে ইন্টারনেট আমাদের জীবনের একটি বড় অংশ জুড়ে আছে। প্রতিদিনই দেখা যায় আমরা কিছু ওয়েব সাইট, ব্লগ ভিজিট করি। অনেক সময় আমাদের অনেকের নিজের কিংবা প্রতিষ্ঠানের জন্য ওয়েব সাইট তৈরি করার প্রয়োজন পড়ে। কিন্তু ওয়েব সাইটের ডোমেইন নেম এবং হোস্টিংয়ের বিষয়টি অনেকের কাছে কঠিন মনে হয়। আমি সহজ ভাবে আপনাদের বিষয়গুলো বুঝানোর চেষ্টা করছি ।

ওয়েব সাইট হোস্টিং কি?

কোন তথ্যকে অন্যের কাছে তুলে ধরার সবচেয়ে জনপ্রিয় ও সহজ মাধ্যম হচ্ছে ওয়েবসাইট। আজকের কম্পিউটার ব্যবহারকারী মাত্রই ওয়েবসাইট সম্পর্কে অবগত আছেন। সহজ ভাষায় বলা যায়, ওয়েবসাইট হল আপনার তথ্যকে অন্যের সামনে উপস্থাপন করার রাস্তা- সেটা টেক্সট বা মাল্টিমিডিয়া (যেমনঃ ছবি, অডিও বা ভিডিও) যে কোন ধরনের হতে পারে। ওয়েবসাইটে সেগুলো সুন্দরভাবে ফুটিয়ে তোলা ওয়েব ডেভেলপারের কাজ। আর আপনার ওয়েবসাইটটি অন্যদের দেখার জন্য উপযোগী করাই ওয়েব হোস্টিং নামে পরিচিত ।

আপনার ওয়েবসাইটটিকে যদি তুলনা করা হয় আপনার প্রতিষ্ঠানের অফিস বিল্ডিং হিসাবে, তবে তার তথ্য বা কনটেন্ট হবে এর আসবাবপত্র। আর ওয়েবসাইট ডেভেলপ করাকে তুলনা করা যাবে বাড়িটি তৈরি করার সাথে। সেক্ষেত্রে ওয়েবসাইট হোস্টিংকে তুলনা করা যায় আপনার অফিস বিল্ডিংয়ের জন্য জায়গা কেনা এবং সে জায়গায় বাড়িটি তৈরি করার সাথে। তবেই ভিজিটররা ওয়েবসাইটি ব্যবহার করার সুযোগ পাবে।

ডোমেইন নেম কি?

আগের উদাহরনে ফিরে যায় । আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে । বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার করে ।

ডোমেইন নেম সিস্টেম (DNS) কি?

কম্পিউটার বা নেটওয়ার্ক সফটওর্য়ার কিন্তু কোনো ডোমেইন নেমকে সরাসরি বুঝে না। সে বুঝে নেটওর্য়াক অ্যাড্রেস বা আইপি অ্যড্রেস। তাই প্রত্যেক ডোমেইন নেমের সাথে একটা আইপি অ্যাড্রেস এসাইন করা হয়। ডোমেইন নেম ব্যবহার না করে এ আইপি অ্যড্রেস দিয়েও সরাসরি ওযেবসাইটটিতে যাওয়া যায়। আইপি অ্যাড্রেস মনে রাখা বেশ কঠিন, সাধারণত ১২ অংকের সংখ্যা হয়। তাই বাস্তবে সবাই ডোমেইন নেম ব্যবহার করে।

কিন্তু আপনার কম্পিউটারের আইপি অ্যাড্রেস জানা দরকার যে কোন ধরনের কমিউনিকেশনের জন্য। সর্বপ্রথম নেটওর্য়াক ARPANET -এর সময় host.txt নামে একটা ফাইলে সব কম্পিউটারের নাম আর তার আইপি অ্যাড্রেস লিখে রাখা হত । যখন নেটওয়ার্কে কোটি কোটি কম্পিউটার থাকে, তখন এভাবে আইপি অ্যাড্রেস লিখে রাখা সহজ কথা নয় । কারন প্রতিনিয়ত আইপি অ্যড্রেস সংযুক্ত হয় এবং পরিবর্তিত হয়। এ সমস্যার সমাধানে ধারাবাহিক, ডায়নামিক এবং ডিস্ট্রিবিউটেড ডাটাবেজ সম্বলিত একটা সিস্টেম দাঁড় করানো হয়েছে, যাকে বলা হয় ডোমেইন নেম সিস্টেম।
ডোমেইন নেমকে কতগুলো লেভেলে ভাগ করা হয়ে থাকে । প্রায় ২৪০ টি টপ লেভেল ডোমেইন আছে, বাকি সবই থাকে এদের অধীনে একটা ট্রি স্ট্যাকচারে । ওয়েবসাইটের বিষয়বস্তুর উপর ভিত্তি করে প্রায় ১৯ টি টপ লেভেল ডোমেইন আছে । এর মধ্যে সাধারণ সব ওয়েবসাইটের জন্য .com, ব্যবসায়িক ওয়েবসাইটের জন্য .biz, খবর ও অনান্য ইনফরমেশন সাইটের জন্য .info, নন প্রফিটেবল অর্গানাইজেশনের জন্য .org, অনলাইন সেবাদানকারী প্রতিষ্ঠানেনর জন্য .net। আবার প্রায় প্রত্যেক দেশের রয়েছে নিজস্ব টপ লেভেল ডোমেইন, যেমনঃ ব্রিটেনের .uk, জাপানের .jp, যুক্তরাষ্টের .us বাংলাদেশের .bd ইত্যাদি।

comments

20 কমেন্টস

  1. বেশ ভাল লিখেছেন ভাই। ধন্যবাদ। 🙂

  2. যারা ওয়েব সাইড তৈরি করে তাদের জন্য অতি জরুলি তথ্য গুলো ……….ধন্যবাদ

  3. ভাই চালিয়ে যান আমরা আছি আপনার সাথে:lol:

  4. খুবেই প্রয়োজনীয় তথ্যগুলি উপস্থাপনের জন্য ধন্যবাদ।আশা করি পর্ব আকারে চালিয়ে যাবেন।

  5. ভাই আমি ওয়েব সাইট তোয়ের করা শিখতে চাই। তবে এই ইশয়টি হাতে কলমে শিখার জন্য কোন লোক পাচ্ছিনা।
    আমার এক বড় ভাইয়ের বন্ধু ওয়েব সাইট খুলতে পারে ।তার সাথে ফোনে কথাবলেছি সে এই বিস্বয় টি শিখানোর জন্য আমার কাছে ১০,০০০ হাজার টাকা চায় । আশলে একটি ওয়েব সাইট খোলতে কতটাকার প্রয়োজন ।এবং কি কি জিনিসের প্রয়োজন পডবে সেটি জদি জানেতেন তাহলে আমরা জারা অন অভিগ্য আছি তারা ওনেক উপকৃত হব।
    জুয়েল সরিষাবাড়ী, জামালপুর।

  6. ধন্যবাদ সুন্দর ১টি পোস্ট করার জন্য । কেউকি ৬০০ টাকায় ডোমেইন কিনতে চান ? বাংলাদেশ থেকে অল্প টাকা খরচ করে ওয়েবসাইট তৈরি করতে ভিসিট করুন [link|http://jottil.net|এখানে ]

  7. El cantante de ópera también expresó que tiene un vínculo especial con quarterly report, País que visita por tercera vez y en donde are generally su amigo Giuseppe Bertinazzo, Quien hace muchos aos the salvó la vida a su mujer cuando nadaba en Israel.
    redarmyfilms.com

  8. WELCOME to the information site for “Make Poverty Business” by Craig Wilson and Peter Wilson, authored by Greenleaf. You can order a copy (hardback or Kindle) through Amazon, read sample text for every Chapter, read reviews, check our blog, find links for the organisations and resources mentioned in the book, or just read on to have an overview of the book..
    Ralph Lauren Sale UK

  9. অনেক ভালো লাগলো ভাই ।সেইরকম লিখছেন ।এইরকম লেখা আরও চাই ।
    আমি কয়েকদিন ধরে এইরকম লেখাই খুঁজছিলাম।

  10. জ়োস হইছে ভাই, অনেক প্যারা খাইছি এগুলা নিয়ে বাট এবার ক্লিয়ার হইলো ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.