ডেভিল মে ক্রাইঃ ৩ দান্তে’স আওয়েকিনিং গেমটি ডেভিল মে ক্রাই বা DmC সিরিজের তৃতীয় গেম। কিন্তু এটি এর আগের দুটি পার্টের প্রিকুয়েল, অর্থাৎ এটির কাহিনী সবার আগে। DmC 4 যারা খেলেছেন তারা নিশ্চিয় ভেবেছেন এই দান্তে কে বা কোথা থেকে এল? DmC 3 তে রয়েছে এর জবাব।

গেমটির কাহিনী অনেক সুন্দর। DmC সিরিজটিকে গেম না বলে একটি মুভির পার্ট বললে খারাপ হবে না। এর কাহিনী শুরু হয় ডানটে ও তার জমজ ভাই ভার্জিলকে কেন্দ্র করে। ডেমন স্পার্ডা তার ছেলে দান্তে ও ভার্জিলকে মারা যাওয়ার আগে একটি এমুলেট দুই ভাগ করে দুই জনকে দিয়ে যায়। এই দুই খন্ড এমুলেট জোড়া দিয়ে হেল গেট খোলা যায়। হেল গেট খুললে নরক থেকে ডিমনেরা উঠে এসে পৃথিবী দখল করে ফেলবে। তাই ডানতে কখনোই চায় না হেল গেট ওপেন হোক। অপর দিকে ভার্জিল সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হতে চায়। তাই সে হেল গেট খুলে ফেলতে চায়। এজন্য দান্তে ও ভার্জিলের মাঝে লড়াই হয় ও প্রথমে ভার্জিল জেতে ও দান্তের অর্ধেক এমুলেট নিয়ে যায়। দান্তে তার অর্ধেক এমুলেট পাওয়ার জন্য ও হেল গেট খোলা বন্ধ করার জন্য ভার্জিলকে খুজতে থাকে। এভাবেই গেমটির কাহিনী এগিয়ে জেতে থাকে।

গেমটির গ্রাফিক্স মোটামুটি ভালোই বলা যায়। তবে লক্ষ রাখতে হবে গেমটি বের হয়েছিল ২০০৫ সালে এবং সে আমলের তুলনায় DmC 3 এর গ্রাফিক্স যথেষ্ঠ উন্নতই ছিল। গেমটির সিনেমা্টিক্স যথেষ্ঠ উন্নত। এছাড়া মুভমেন্ট, একশ্যন সব দিকেই সামাঞ্জস্যপূর্ণ।

এখন আসি গেমপ্লে এর কথায়। গেমটিতে দান্তেকে নিয়ে চারটি মোডে খেলা যাবে। এগুলো হল ট্রিকস্টার, সোর্ড মাস্টার, গানস্লিঙ্গার ও রয়াল গার্ড। কিন্তু এই গেমটির মাঝে যে কোন সময় মোড বদলানো যাবে না। গেম শুরুর আগেই কোন মোডে খেলতে হবে তা সিলেক্ট করে ফেলতে হবে। DmC 3 তে অনেক ধরনের ওয়েপন পাওয়া যাবে, একেকটি বসকে মারলে একেক ধরণের ওয়েপন আনলক হবে। তবে ডিফল্ট ওয়েপন হিসেবে পাবেন দান্তের সোর্ড রিবিলিয়ন ও ইবোনি এবং আইভোরি গান হিসেবে পাবেন। এগুলোর জন্য আলাদা কম্বো কিনার ব্যবস্থা আছে। ডেভিল ট্রিগার নামের একটি অপসন আছে যা এক্টিভেট করলে দান্তে কিছু সময়ের জন্য ডিমন হয়ে যায় ও সহজে বিভিন্ন ডিমনদের সাথে ফাইট করতে পারে। এই গেমটিতেও স্টাইলিশ র‍্যাঙ্ক আছে। র‍্যাঙ্কগুলো যথাক্রমে D,C,B,A,S,SS ও SSS। যত র‍্যাঙ্ক বারানো যাবে তত বেশি রেড অর্ব পাওয়া যাবে। রেড অর্বের মাধ্যমে বিভিন্ন ওয়েপনের কম্বো থেকে আরো অনেক কিছু কেনা যাবে।

গেমটির শেষ অংশটিও অনেক আকর্ষনিয়। দান্তে ও ভার্জিল ফাইট করতে থাকে ও শেষ মুহূর্তে ভার্জিল দান্তের কাছে হেরে যায়। এ জন্য ভার্জিল নরকে চলে যায় ও হেল গেট বন্ধ করে দেয়। ভার্জিলের সোর্ড ইয়ামাটো এসময় দান্তের কাছে থাকে যা এর পরবর্তি পর্বে নিরোর কাজে লাগে। এখানে লেডি নামের ডিমন হান্টার দান্তেকে বিভিন্ন বিষয়ে সাহায্য করে। ব্যক্তিগত ভাবে আমি দান্তের বিরাট বড় ফ্যান কারণ তার মত ফাজলামো আর কোন গেমসের ক্যারেক্টার করতে পারে না। DmC 3 তেও দান্তের এ রুপটি ভালোভাবে দেখা যাবে। দান্তে বিভিন্ন বসকে টিজ করে রাগিয়ে দেয় যা আমার খুব ভালো লাগে। লেডির সাথে প্রথম দেখায় সে দেখার মত কিছু ডায়ালগ দেয় গেমটি খেললেই বুঝতে পারবেন। 😀

সর্বোপরি গেমটি অসাধারন। অনেকেই এর পরের ভার্সনটি খেলেছেন কিন্তু DmC 3 খেলেন নি। তারা এখন গেমটি খেলতে পারেন। আশা করছি দান্তে আপনাকে হতাশ করবে না। তার ঠাট্ট্রা মশকরায় হাসবেন, তার দুঃখে কাঁদবেন, এমনটাই হবে। আফটার অল ইট’স ডেভিলস মে ক্রাই 😉

Minimum System Requirements

System:

1 GHz Pentium III or equivalent

RAM:

256 MB

Video Memory:

128 MB

Hard Drive Space:

4700 MB

 

 

Recommended System Requirements

System:

2 GHz Pentium 4 or equivalent

Video Memory:

512 MB

এটি আমার প্রথম গেম রিভিউ। কেমন লাগলো জানাবেন। আরো গেমসের রিভিউ দেখতে চাইলে আমার ব্লগ http://gamersviewbd.blogspot.com/ এ আসার জন্য আমন্ত্রণ রইলো। সবাই ভালো থাকবেন!

comments

4 কমেন্টস

  1. ধন্যবাদ ভাই, তবে ডেভিল মে ক্রাই ৩: দান্তে’স আওয়েকিনিং রিভিউ টি আমি আমার আগের পোষ্টটিতে দিয়েছিলাম। পড়ে দেখতে পারেনঃ
    http://www.bigganprojukti.com/post-id/14430
    আমি ডেভিল মে ক্রাই সিরিজের অনেক বড় ভক্ত। ডেভিল মে ক্রাই ৩: দান্তে’স আওয়েকিনিং গেমটি SS র‍্যাঙ্ক এ শেষ করার জন্য আমি গেমটির প্রতিটি মিশন মোট ৭-৯ বার করে খেলেছিলাম। যদিও সেশ মিশন টি পারি নি। সেটা সর্বচ্চো A র‍্যাঙ্ক এ গিয়েছিলাম। তবে ডেভিল মে ক্রাই ৪ গেমটি আমার সবচেয়ে প্রিয় গেম।

      • ডেভিল মে ক্রাই আমার অনেক প্রিয় গেম। ডি,এম,সি ৪ যে কত বার শেষ করেছি নিজেই বলতে পারবো না!

    • আপনার পোস্ট টি আগে দেখেছিলাম। কিন্তু DMC 3 নিয়ে লিখেছিলেন কিনা মনে ছিল না। আপনি Dmc 3 নিয়ে লিখেছেন জানলে আমি আলাদা পোস্ট দিতাম না। সরি একই ধরনের পোস্ট দেয়ার জন্যে! হা আমিও dmc এর বিরাট ফ্যান!… Dmc 4 খেলার জন্য পিসিই কিনেছিলাম আলাদা করে!! 😀

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.