সামনেই বাজারে আসছে আইফোন ৭। জোর গুজব রয়েছে প্রথমবারের মতো আইফোনে যোগ হতে যাচ্ছে ডুয়েল ক্যামেরা।

সেই দুই ক্যামেরার ফোন নিয়ে যখন সারা বিশ্বে জল্পনা-কল্পনা চলছে, তখনই বাজারে চমক নিয়ে এলো স্মার্টফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান জেডটিই। তাদের নতুন স্মার্টফোন গ্র্যান্ড এক্স ম্যাক্স ২-তে রয়েছে দুটি রিয়ার ক্যামেরা।

এই ফোনটির দাম রাখা হয়েছে ২০০ মার্কিন ডলার। ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণের এক প্রতিবেদনে বলা হয়েছে, ডুয়েল লেন্সের ক্যামেরার জন্য ছবির গভীরতা এবং তীক্ষ্ণতা আরো ভালোভাবে ফুটে ওঠে।

দুটি ক্যামেরাই ১৩ মেগাপিক্সেলের এবং সাথে আছে পাঁচটি ফিক্সড ফোকাসসহ অটোফোকাসের সুবিধা। আরো রয়েছে এলইডি ফ্ল্যাশ। এ ছাড়া সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য রয়েছে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

জেডটিই এর নতুন এই স্মার্টফোনটি চলবে অ্যানড্রয়েড ৬.০ মার্শম্যালো অপারেটিং সিস্টেমে। ৬ ইঞ্চির স্ক্রিনের ফ্যাবলেটটিতে রয়েছে ১০৮০x১৯২০ পিক্সেল রেজ্যুলেশন।

হ্যান্ডসেটটিতে রয়েছে ১.৫ গিগাহার্জ অক্টা-কোর প্রসেসরের সাথে ২ জিবি র‍্যাম। ইন্টারনাল স্টোরেজ রয়েছে ১৬ জিবি। মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে মেমোরি বাড়ানো যাবে ৬৪ জিবি পর্যন্ত।

এ ছাড়া কানেক্টিভিটির জন্য রয়েছে ব্লুটুথ, ওয়াই-ফাই, ইউএসবি টাইপ-সি, জিপিএস এবং ফোরজি এলটিই। ব্যাটারি লাইফও নেহাত খারাপ নয়। ৩৪০০ এমএএইচের ব্যাটারির সঙ্গে রয়েছে কুইক চার্জ ২.০ প্রযুক্তি।

এ ছাড়া চীনের মাইক্রোব্লগিং সাইট উইবোতে জেডটিই এর আরেকটি ফ্যাবলেটের টিজার প্রকাশিত হয়েছে। নুবিয়া জেড ১১ নামের স্মার্টফোনটি আগামী ১১ জুন উন্মুক্ত হবে।

গুজব রয়েছে, ৬ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লের হ্যান্ডসেটটিতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৫২ এসওসি প্রসেসর, সাথে ৪ জিবি র‍্যাম। ৬৪ জিবি বিল্ট-ইন স্টোরেজ ছাড়াও থাকবে ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ৪০০০ এমএএইচ ব্যাটারির সাথে ফোনটিতে থাকতে পারে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.