আমরা যারা নেটওর্য়াকিং নিয়ে কাজ করি তাদের কাছে এই Directory Service টি বেশ পরিচিত। ডিরেক্টরি সার্ভিস হল নেটওর্য়াকের এমন একটি সার্ভিস, যে নেটওর্য়াকের সকল রিসোর্স চিহ্নিত করে এবং ঐ সকল রিসোর্স এর যাবতীয় তথ্য ব্যবহারকারির নিকট সরবরাহ করে থাকে। উদাহরণ হিসেবে বলি, আমরা যখন কম্পিউটার থেকে Share Folder এর জন্য কোন  search করি নেটওর্য়াকের মাধ্যমে তখন এই Directory Service আমাদের সামনে ঐ Share Folder টি খুজে বের করতে সাহায্য করে।

2011-01-08_150236Directory Service এর অত্যন্ত গুরত্বপূর্ণ Service হল Active Directory. এই Active Directory নেটওর্য়াকিং এর Windows Server 2003 and Server 2008 এর ক্ষেত্রে খুব অবদান রাখে।
এই Active directory এর যেসকল সুবিধা আছে তা হল-

what+is+directory+service Directory Service বলতে কি বুঝায় ? | Techtunes
Domain Name System (DNS) Integration
এই DNS এর কাজ হল কোন নামকে আইপি/IP address -এ রুপান্তরিত করা। যেমনঃ আমরা যখন ইন্টারনেটে http://www.microsoft.com/ লিখে সার্চ করি তখন এই DNS ঐ http://www.microsoft.com/ কে 192.168.19.2  আইপি/IP address -এ রুপান্তরিত করে আমাদের কম্পিউটারের সামনে নিয়ে আসে।

Scalability
এই Active directory এর সাহায্যে আপনি ১- ১০০০০০০০০ বেশি কম্পিউটারকে খুব সহজে  অন্তর্ভুক্ত করতে পারবেন আপনার চাহিদা অনুসারে।

Centralized Management
এই Active directory এর সাহায্যে আপনি একটি সার্ভার কম্পিউটারে বসে একসাথে ১-১০০০০০০০০০০টির বেশি কম্পিউটারকে খুব সহজে নিয়ন্ত্রন করতে পারবেন। যেমন আপনার যদি কোন কম্পিউটারে একসাথে ৫টি কম্পিউটারে ১০০টি User Account খুলতে হয় তাহলে আপনি তা খুব সহজে এই Active directory এর সাহায্যে করতে পারবেন।

Delegated Administration
এই delegated administration এর সাহায্যে আপনি খুব সহজে আপনার কিছু কাজ অন্য User এর নিকট বন্টণ করতে পারবেন। যেমন, আপনার প্রতিষ্টানে কোন কারণে নতুন করে ১০০০টি User Account খুলতে হবে। কিন্তু আপনার যদি ইচ্ছে হয় যে আপনি কিছু পরিমাণ User Account তৈরির কাজ অন্য কাউকে দিয়ে করাবেন, তখন আপনি এই delegated administration এর সুবিধা গ্রহন করতে পারবেন।

আরো বিস্তারিত জানতে পারবেন এইখানে What is a Directory Service ?

comments

12 কমেন্টস

  1. নতুন কিছু জানলাম। ধন্যবাদ শেয়ার করার জন্য 😀

  2. আপনাদের সবাইকে ধন্যবাদ, শাহিদ অনুপ্রেরনা দেওয়ার জন্য ধন্যবাদ।

  3. Thanks for your article. One other thing is that individual states have their unique laws that affect property owners, which makes it quite difficult for the the nation’s lawmakers to come up with a whole new set of recommendations concerning home foreclosure on house owners. The problem is that every state has own guidelines which may work in an undesirable manner in regards to foreclosure policies.
    Louis Vuitton Ludlow Wallet N62925

  4. Having lived through several years of seeing my dad battle with the condition, I will tell you from the start that hemorrhoids treatment, known as “hemorrhoids” is amongst the toughest problems you could possibly experience. I can still remember the sounds of suffering, in addition to the inability to function as a normal human being, and also I recall the fear for my dad, the moment he realised the only possible way to get some hemorrhoids treatment, would have been to get them removed through surgery. This had been a thing he’d not really give consideration to. Instead he dealt with all the associated discomfort, till he ended up being hospitalised for something totally different, and they also scheduled him for last minute hemorrhoids surgery.
    Hermes Birkin bag 30 Rouge garance/Bright red Togo leather Silv

  5. Having difficulty going to sleep? Try studying a boring publication that you have check out well before. This would distract your thoughts and will let you turn out to be tired good enough to fall asleep. Considering the anxiety and outer aspects we certainly have inside our busy resides, falling asleep can be challenging often. A monotonous reserve might be a excellent choice for you personally.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Time limit is exhausted. Please reload the CAPTCHA.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.