এনিম্যাশন মুভির পোকা ছোট থেকে শুরু করে প্রাপ্ত বয়স্করাও। তাই আমাদের সবারই কম বেশি ডিজনি চরিত্র গুলোর সাথে পরিচয় আছে।

রসায়নকে আরো রসালো করে তোলার জন্য আমাদের সকলের পরিচিত এই ডিজনির জনপ্রিয় চরিত্রগুলোকে পর্যায় সারণির পেটে পুরে দেওয়া হয়েছে এখানে।

Untitledijio

 

ছবিটি একটু বড় করে দেখলেই সব পরিষ্কার হয়ে যাবে। আর এক একটি মৌলের নাম পড়তে গিয়ে আমাদের মস্তিষ্কে ভেসে উঠবে আমাদের প্রিয় ডিজনির সেই রূপকথার চরিত্রগুলো। অবশ্য সব চরিত্র গুলোর সাথে আমাদের পরিচিতি নাও থাকতে পারে।

লিথিয়ামের কথাই ধরি। লিলো নামের যে চরিত্রটি তার সংক্ষিপ্ত পরিচিতি পর্ব এইঃ

Untitledpko

৬ বছরের ছোট্ট হাওয়াই মেয়ে লিও। lilo and stitch নামের সিনেমাতে তাকে এক অনাথ শিশু হিসেবে দেখা যায়, যে কিনা হাওয়াইয়ের কোন এক দ্বীপে পৃথিবীতে আসা এক এলিয়েন পরিবারের সাথে বাস করত। সে ছিল চরম আকারের এক অনিয়মিত ছাত্রী, যার শখ ছিল ছবি তুলে বেড়ানো তাও আবার মোটা মোটা লোকজনের। তার চরিত্রে অদ্ভুত অদ্ভুত কিছু দিক আছে যা তার বয়সের সাথে সামঞ্জস্যপূর্ণ না।

লিথিয়ামের চারিত্রিক দিক তথা বৈশিষ্ট্যের কথা একটু ভাবি। লিথিয়াম তার গ্রুপের অন্যান্য মৌলগুলো থেকে কিছু কিছু ক্ষেত্রে আলাদা ব্যবহার করে থাকে। যেমন, লিথিয়াম কার্বনেটকে এসিড দ্বারা প্রশমিত করতে সোডিয়াম কার্বনেট অপেক্ষা বেশি এসিডের প্রয়োজন হয়, কেননা লিথিয়াম তার ছোট্ট আকারের জন্য অন্যদের তুলনায় কম ঠান্ডা পানিতে দ্রবনীয়।

আর তাছাড়া প্রতিটি মৌলের সাথে ডিজনি চরিত্রের নামের মিল তো আছেই প্রথম অক্ষর গুলোতে।

এই পর্যায় সারণিতে চোখ বোলালে আরেকটি কাজও হয়ে যাবে, তা হলো আপনি কতটা ডিজনি চরিত্রের সাথে পরিচিত সেটাও যাচাই হয়ে যাবে!

লেখকঃ ফাতেমা-তুজ-জহুরা

শিক্ষার্থী, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়, রসায়ন বিভাগ।

comments

1 COMMENT

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.