কন্টাক্ট লেন্স ছবি সূত্রঃ ইন্টারনেট

কন্টাক্ট লেন্স অনেকে চোখে ব্যবহার করে থাকেন। কেউ চোখের দৃষ্টিশক্তি ক্ষীণ হবার জন্য ব্যবহার করে থাকেন, আবার কেউ বা ফ্যাশনের জন্য। দিন যতই সামনে যাচ্ছে, প্রযুক্তি ততই উন্নত হচ্ছে। তাহলে কন্টাক্ট লেন্সের উন্নতকরণই বা পিছিয়ে থাকবে কেন? বিজ্ঞানীরা এবার নিয়ে আসছেন স্মার্ট কন্টাক্ট লেন্স।
এই কন্টাক্ট লেন্সে থাকজবে ট্রান্সপারেন্ট সেন্সর যার সাহায্যে যাদের ডায়বেটিস রয়েছে, তাদের রক্তের সুগার লেভেল নির্ণয় করা সম্ভব হবে। বিজ্ঞানীরা আরো বলছেন যে এটি রক্তের কোন ধরণের ক্ষতি করা ছাড়াই সুগার নির্ণয়ে সমর্থ হবে।

সাধারণত দেখা যায়, মানুষ তাদের সুগার লেভেল নির্ণয় করার জন্য তর্জনী কিংবা বৃদ্ধাঙ্গুলির ওপরে একটি ছোট ছিদ্র করে রক্তের ফোঁটা নিয়ে তা দিয়ে সুগার লেভেল নির্ণয় করে। এই প্রক্রিয়ায় সাহায্য করে একটি ডায়াবেটিক মাপার যন্ত্র। এটি অনেক যন্ত্রণাদায়ক একটি প্রক্রিয়া এবং কেউ কেউ এটি দিনে কয়েকবার করে থাকেন।

স্মার্ট কন্টাক্ট লেন্স ছবি সূত্রঃ ইন্টারনেট
                    স্মার্ট কন্টাক্ট লেন্স
                  ছবি সূত্রঃ ইন্টারনেট

এই গবেষণার প্রধান গ্রেগরি হারমান বলেন এই প্রস্তাবিত কন্টাক্ট লেন্সের সাহায্যে একজন মানুষের সুগার লেভেল প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা সম্ভব হবে। হারমান আরো বলেন যে এই মনিটরিং এর সাহায্যে ডায়াবেটিসজনিত যে ধরণের শারীরিক সমস্যা দেখা দিতে পারে, তা এই কন্টাক্ট লেন্সের মাধ্যমে নির্ণয় করা সম্ভব হবে।

সুগার লেভেল বাড়ছে না কমছে, তা সম্পর্কে জানান দিতে পারে এমন অনেক যন্ত্র বাজারে রয়েছে কিন্তু সেগুলো ব্যবহার করা বেশ কষ্টসাধ্য। কোন কোন সময় চামড়ার নিচে ইলেক্ট্রোড বসাতে হয়, যা বেশ যন্ত্রণাদায়ক হতে পারে। এর ফলে চামড়ায় নানা ধরণের ক্ষতি হতে পারে, ইনফেকশনও দেখা দিতে পারে। বিজ্ঞানীরা তাই মাল্টিপারপাজ কাজে ব্যবহার করা যায়, এমন একটি লেন্স তৈরি করেছেন। এটির ফলে চোখের কোন ধরণের সমস্যা হবে না, আবার একই সাথে শারীরবৃত্তিয় নানা ধরণের সমস্যার সমাধান করবে।

তথ্যসূত্রঃ লাইভ সাইন্স

comments

কোন কমেন্ট নেই

LEAVE A REPLY

Time limit is exhausted. Please reload the CAPTCHA.